Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এইবার বিরোধী দলকে ধুয়ে দিলেন সাবেক সিইসি এটিএম শামসুল হুদা

এইবার বিরোধী দলকে ধুয়ে দিলেন সাবেক সিইসি এটিএম শামসুল হুদা

এটিএম শামসুল হুদা বাংলাদেশের একজন প্রবীণ নাগরিক। তিনি ছিলেন বাংলাদেশের সাবেক প্রধান নির্বাচন কমিশনার। এই সম্মানীয় পদে অধিষ্ঠিত হবার থেকে তিনি সততা ও নিষ্ঠার সহিত তার দায়িত্ব পালন করেছিলেন। এটিএম শামসুল হুদা অর্থ মন্ত্রানালয়ের সচিব ছিলেন এবং এছাড়াও তিনি বাংলাদেশ কৃষি উন্নউন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। সম্প্রতি জানা জায় তিনি বলেছেন সংসদে বিরোধীদল ঠিক মতো দায়িত্ব পালন করেনা।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা বলেছেন, সংসদে বিরোধী দলগুলোকে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে দেখা যাচ্ছে না। শনিবার ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে অনুষ্ঠিত সুশাসনের জন্য নাগরিকদের (সুজন) অষ্টম জাতীয় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এটিএম শামসুল হুদা বলেন, সংসদে বিরোধী দলগুলোকে সরকারের পক্ষে অবস্থান নিতে দেখা গেছে। পৃথিবীর কোথাও দেখা যায় না। বহু বছরের পরীক্ষা-নিরীক্ষার পর সংসদীয় গণতন্ত্রে যে ব্যবস্থা চালু করা হয়েছে, তাতে আমাদের দেশে অসঙ্গতি দেখা যাচ্ছে। যেহেতু ক্ষমতাসীন দলের সংখ্যাগরিষ্ঠতা আমরা দেখতে পাচ্ছি। এ জন্য সুশীল সমাজকে ভূমিকা রাখতে হবে। কারণ শুধু রাজনৈতিক দলগুলোই প্রতিবাদ করবে না। সুশীল সমাজ বা সাধারণ মানুষও বিভিন্ন বিষয়ে প্রতিবাদ করতে পারে। এটি আরও কার্যকর।

তিনি বলেন, আমি শুনেছি আমাদের প্রতিবেশী দেশের এক বিজেপি নেতা হজরত মুহাম্মদ (সা.)-কে অপমান করেছেন। যদিও আমি শুনিনি সে কি বলেছে।

সারা বিশ্বে আগুন লাগিয়ে দিয়েছে। ২৬টি মুসলিম দেশ তাদের রাষ্ট্রদূতকে তলব করে ব্যবস্থা নিয়েছে। সাধারণ মানুষের আন্দোলন এখানে ভূমিকা রেখেছে। এখন পৃথিবী এক হয়ে গেছে। যদি কিছু থাকে তবে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। এটা সাধারণ মানুষের জন্য একটি মহান প্রতিরক্ষা. কেউ অপরাধ করলে পার পাবে না।

তিনি বলেন, আমরা অর্থনৈতিক, রাজনৈতিক ও গণতান্ত্রিক পরিস্থিতিতে র‍্যাঙ্কিং এ পিছিয়ে পড়ছি। দেশে সুশাসনের অবনতি হলে গণতন্ত্র আসবে কোথা থেকে। তিনি বলেন, ডিজিটাল যুগে দেশে ক্ষুদ্র দুর্নীতি কমলেও বড় দুর্নীতির সংখ্যা বেড়েছে। এ জন্য সুজনের মতো সংগঠনকে এগিয়ে আসতে হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ একটি গণতন্ত্র দেশ। এই দেশে বিভিন্ন ধর্ম ও জাতের মানুষ বসবাস করে। বাংলাদেশে বেশ কয়েকটি রাজনৈতিক দল রয়েছে এবং এই রাজনৈতিক দলের প্রধানরা বেশ কয়েকবার করে এসেছেন ক্ষমতায়।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *