Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / আবারো শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দূর্ঘটনার শিকার একটি বিমান, তদন্ত কমিটি গঠন

আবারো শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দূর্ঘটনার শিকার একটি বিমান, তদন্ত কমিটি গঠন

এবার রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দূর্ঘটনার শিকার হয়েছে বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার। বিমানটি বোর্ডিং ব্রিজের সাথে সংযোগ না করে পিছনে ধাক্কা দেওয়াযর কারনেই বিমানের দরজাটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। বৃহস্পতিবার বিকেলে বিমানবন্দরের ৪ নম্বর বোর্ডিং গেটে এই ঘটনার সূত্রপাত ঘটে। এ ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল শাখার কাছে ব্যাখ্যা চেয়েছে শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ। ওই রাতেই দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

বিমানবন্দরে বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার বিধ্বস্ত হওয়ার ঘটনা তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কতৃপক্ষ্য। বোর্ডিং ব্রিজের সংযোগ না খুলেই বিমানের পুশব্যাক শুরু হওয়ায় দরজাটি ক্ষতিগ্রস্ত হয়। বৃহস্পতিবার (১৬ জুন) বিকেলে বিমানবন্দরের ৪ নম্বর বোর্ডিং গেটে এ দুর্ঘটনার শিকার হয়েছে। এ ঘটনায় দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল শাখার কাছে ব্যাখ্যা চেয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। জানা গেছে, বিমানটির বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার ৪ নম্বর বোর্ডিং গেটে যাত্রীদের নামিয়ে দেয়। বৃহস্পতিবার বিমানটির আর কোনো ফ্লাইট ছিল না।

সাধারণত ফ্লাইট না থাকলে প্রথমে বিমানের দরজা বন্ধ করে বোর্ডিং ব্রিজ থেকে আলাদা করা হয়। তারপর এটিকে নির্ধারিত জায়গায় (পুশব্যাক) ফিরিয়ে দেওয়া হয়। সেদিন ড্রিমলাইনারটিকে পার্কিং পজিশনে নিয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু বিমানের দরজা বন্ধ না করে এবং বোর্ডিং ব্রিজ থেকে সংযোগ বিচ্ছিন্ন না করেই এটি পুশব্যাক করতে শুরু করে। বিমানের দরজার সঙ্গে বোর্ডিং ব্রিজের টান পড়ায় বোর্ডিং ব্রিজ ও দরজা ক্ষতিগ্রস্ত হয়। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, বোর্ডিং ব্রিজ থেকে উড়োজাহাজ আলাদা করার সময় বিমানের (বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার) নিয়ম-নীতি মানা হয়নি। তারা বিস্তারিত জানাবেন। তবে বোর্ডিং ব্রিজটি ক্ষতিগ্রস্ত হয়নি।

উল্লেখ্য, শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বোয়িং-৭৮৭ ড্রীমলাইনারের দুর্ঘটনার কারন উদঘাটনের উদ্দেশ্যে একটি তদন্ত্য কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটির সদস্যরা হলেন বিমানের প্রধান প্রকৌশলী কায়সার জামান এবং উপ-মহাব্যবস্থাপক (বর্তমানে বিমানের গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট রক্ষণাবেক্ষণ বিভাগের দায়িত্বে)। তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। শাহজালালের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম গণমাধ্যমকে জানান, বোর্ডিং ব্রিজ থেকে উড়োজাহাজ আলাদা করার সময় যেসব নিয়ম-কানুন মেনে চলতে হয় তা মানা হয়নি। তারা বিমানের দরজা এবং বোর্ডিং ব্রিজ সংযোগ না খুলেই পিছনে ধাক্কা দেয়। এ ঘটনা শুনে আমি নিজেই ঘটনাস্থলে যাই।

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *