Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ২০১৪ সালের ১২ ডিসেম্বর পদ্মায় যে স্বপ্নের বীজ বপন করা হয়েছিল, একদিনে শেষ হয়ে যাচ্ছে সেই আশা

২০১৪ সালের ১২ ডিসেম্বর পদ্মায় যে স্বপ্নের বীজ বপন করা হয়েছিল, একদিনে শেষ হয়ে যাচ্ছে সেই আশা

পদ্মা সেতু উদ্বোধনের অধীর আগ্রহে অপেক্ষা করছে দেশের মানুষ। চলতি মাসেই চালু হতে যা্ছে মানুষের স্বপ্নের পদ্মা সেতু। সেতুটি নির্মাণ হওয়াতে তৈরী হয়েছে কয়েকটি বিশ্ব রেকর্ড। তবে সম্প্রতি জানা গেল পদ্মা সেতু নির্মিত হওয়ার কারণে তিনটি বৈপ্লবিক পরিবর্তন হতে যাচ্ছে দেশে।

পদ্মা সেতু কেবলমাত্র ভৌগলিক দূরত্বই কমাবে না, বরং আগামীর অর্থনৈতিক উন্নয়নে কাজ করবে অন্যতম নিয়ামক হিসেবেও। অর্থনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এই সেতুর মাধ্যমেই যেমন বাড়বে দেড় থেকে দুই শতাংশ প্রবৃদ্ধি; তেমনি দেশীয় অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি বাড়বে বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণও। নানা শঙ্কা আর হাজারো বাধা অতিক্রম করে স্বপ্নের পদ্মা সেতু পুরোপুরি জেগে উঠেছে দৃষ্টির ময়দানে।

দেশ-বিদেশের দুর্নীতি ও নানা ষড়যন্ত্রের কলঙ্ক পেছনে ফেলে ২০১৪ সালের ১২ ডিসেম্বর পদ্মায় যে স্বপ্নের বীজ বপন করা হয়েছিল, সেই প্রত্যাশাও একদিনে শেষ হয়ে যাচ্ছে। বলা হচ্ছে, এই সেতুটি শুধু দেশের উত্তর ও দক্ষিণের সঙ্গে সংযোগই করবে না, যোগাযোগেরও উন্নয়ন করবে। বরং অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা রাখবে।

অর্থনীতিবিদরা বলছেন, যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তনের ফলে জিডিপির প্রবৃদ্ধি ১.৫ থেকে ২ শতাংশ হবে। এছাড়া দারিদ্র্যের হার ৮৪ শতাংশ কমবে। অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান বলেন, পণ্য পরিবহন সহজ হবে। আরেকটা বড় কথা পুরো দেশ ঐক্যবদ্ধ হবে। অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পাবে। এছাড়া দুই পাশে নতুন প্রতিষ্ঠান গড়ে তোলা হবে।

অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, ওই দিকের বাজার আমাদের বাজারের চেয়েও সমৃদ্ধ এই বাজার। বাজারও বড়। যদি তারা এই বড় বাজারটি দখল করতে পারে তবে সেই পাড়ের লোকেরা তুলনামূলকভাবে ভাল দাম পাবে।

পদ্মা সেতু শুধু দেশীয় অর্থনীতি নয়, এশিয়ান হাইওয়ের সঙ্গে সংযোগের সুযোগ তৈরি করবে; বৈদেশিক বাণিজ্যেও সম্প্রসারণ ঘটবে।

জাহিদ হোসেন বলেন, আগে ব্যবসা, তারপর উৎপাদন। আমি মনে করি না ফলাফল পেতে বেশি সময় লাগবে। এগুলোর জন্য নতুন কোনো বিনিয়োগের প্রয়োজন হবে না।

যোগাযোগ উন্নয়নের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ, বিনিয়োগ বৃদ্ধি আর সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন; মোটা দাগে এই তিন বিষয়ে বৈপ্লবিক পরিবর্তন আনবে পদ্মা সেতু; মত এই দুই অর্থনৈতিক বিশ্লেষকের।

প্রসঙ্গত, পদ্মা সেতু নির্মিত হবার কারণে দেশ ও দেশের মানুষের যে কতোবড় উপকার হয়েছে সেইটা ভাষায় বলে বুঝানো যাবেনা। পদ্মা সেতুকে কেন্দ্র করে গড়ে উঠবে আরো অনেক আয়ের উৎস আর যে থেকে সাধারণ মানুষ আয় করে তাদের জীবিকা নির্বাহ করবে।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *