Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কারাগারে বসেই ঢাবির ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করলেন যুবক

কারাগারে বসেই ঢাবির ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করলেন যুবক

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছিলো আজ। শনিবার (১১ জুন) সকাল ১১টায় এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলেছে দুপুর ১২টা পর্যন্ত। রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় ভর্তি অফিস সূত্রে জানা গেছে, ‘ঘ’ ইউনিটে এক হাজার ৩৩৬টি আসন রয়েছে। অন্যদিকে, ভর্তি পরীক্ষায় আবেদন করেছেন ৭৮ হাজার ২৯ জন। সে হিসেবে প্রতি আসনে ৫৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়া এক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। তবে ওই পরীক্ষার্থীর নাম প্রকাশ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শনিবার বিকেলে পরীক্ষা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন। প্রক্টর বলেন, ছেলেটি যথেষ্ট ভাগ্যবান যে পরীক্ষা দিতে পেরেছে। আমি গতকাল (শুক্রবার) ডিউটিতে ছিলাম না। আমি কাজ করছিলাম। এরপর কারা কর্তৃপক্ষের লোকজন আসে।

সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে আমরা তার পরীক্ষার ব্যবস্থা করেছি। অন্যান্য পরীক্ষার মতোই তার পরীক্ষা নেওয়া হয়েছিল। তিনি বলেন, কারা কর্তৃপক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ প্রচেষ্টায় এ পরীক্ষা নেওয়া হয়েছে। সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনের সাথে কথা বলে জানা যায়, আমাদের অফিস থেকে একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা সেখানে গিয়ে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা নেন। তবে কোন কারাগারে পরীক্ষা করা হয়েছে জানতে চাইলে অধ্যাপক ড. গোলাম রাব্বানী প্রার্থীদের নিরাপত্তা ও আইনি সমস্যার কথা উল্লেখ করে বিষয়টি গোপন রেখেছেন।

উল্লেখ্য, কারাগারের ভেতরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন এক প্রার্থী। শনিবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কারাগারের ভেতরেই ভর্তি পরীক্ষা দেন ওই শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা দিতে সকাল ১১টার আগেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ্য থেকে পরীক্ষার্থীর পরীক্ষা নিয়ন্ত্রনের জন্য কারাগারে গিয়ে পৌঁছান। তবে কারাগারে বসে পরীক্ষায় অংশগ্রহন করা পরীক্ষার্থী কোন কারাগারে আছেন সেই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ্য থেকে কোন তথ্য নিশ্চিত করা হয়নি।

 

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *