Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলা করে বিপাকে নাজমুল হুদা, দুদকের পাল্টা মামলায় আসলো হাইকোর্টের সিদ্ধান্ত

সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলা করে বিপাকে নাজমুল হুদা, দুদকের পাল্টা মামলায় আসলো হাইকোর্টের সিদ্ধান্ত

ব্যারিস্টার নাজমুল হুদা আইনজীবি, ব্যারিস্টার এবং একজন প্রবীন রাজনীতিবীদ। তিনি বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপির একজন নেতা ছিলেন। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ মন্ত্রী ছিলেন। মন্ত্রী থাকা অবস্থায় তিনি নিষ্ঠার সহিত তিনি তার দায়িত্ব পালন করে গিয়েছিলেন। সম্প্রতি জানা গেল ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে দুদকের করা মামলা বাতিল চেয়ে তার আবেদন সরাসরি খারিজ করেছেন হাইকোর্ট।

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে মিথ্যা মামলা করায় ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে দুদকের করা মামলা বাতিল চেয়ে তার আবেদন সরাসরি খারিজ করেছেন হাইকোর্ট। ব্যারিস্টার নাজমুল হুদার মামলা বাতিলের আবেদন খারিজের বিষয়টি দেশের একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

মঙ্গলবার (৬ জুন) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এর আগে সোমবার (৮ জুন) হাইকোর্টের একই বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ মামলার শুনানি শেষে আদেশের জন্য আজ দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কালী আদালতে উপস্থিত ছিলেন। আবেদনকারী ব্যারিস্টার নাজমুল হুদা নিজেই শুনানি করেন। আর শুনানিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সিনিয়র আইনজীবী ড. খুরশীদ আলম খান।

মামলার এজাহার উল্লেখ করে আমিন উদ্দিন মানিক বলেন, ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর ব্যারিস্টার নাজমুল হুদা বাদী হয়ে বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেন। তত্ত্বাবধায়ক সরকারের আমলে উচ্চ আদালতে তার বিরুদ্ধে করা মামলা খারিজ হওয়ার পর মামলার রায় পরিবর্তন করা হয় বলে অভিযোগ করেন তিনি। মামলা খারিজ করতে এসকে সিনহা ২ কোটি টাকা ঘুষ এবং আড়াই কোটি টাকার ব্যাংক গ্যারান্টির অর্ধেক চান।

পরে মামলাটি তদন্তের জন্য দুদকে আসে। দীর্ঘ দেড় বছর তদন্তের পর সিনহার বিরুদ্ধে নাজমুল হুদার মামলা মিথ্যা প্রমাণ করেছে দুদক। মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে ২০২০ সালের ১৯ ফেব্রুয়ারি দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়-১ এ মামলাটি করেন।

আসামি ব্যারিস্টার নাজমুল হুদা বাদী হয়ে তথ্যের সত্যতা না জেনে বা মিথ্যা জেনে শাহবাগ থানায় মামলাটি করেন বলে অভিযোগ রয়েছে। তদন্তে উঠে আসে দুদক। ২০২১ সালের অক্টোবরে দুদকের পরিচালক বেনজীর আহমেদ নাজমুল হুদার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। একই বছরের ২৪ নভেম্বর ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ মামলার চার্জশিট গ্রহণ করে পরবর্তী বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালত-৯-এ স্থানান্তর করেন।

চলতি বছরের ৮ এপ্রিল ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান মামলায় অভিযোগ গঠনের আদেশ দেন। সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার বিরুদ্ধে মামলা করার অভিযোগে দুদকের পাল্টা মামলা বাতিল চেয়ে আবেদন করেছেন বলে জানিয়েছেন আইনজীবী।

উল্লেখ্য, সিনহা ছিলেন বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি। এছাড়াও তিনি একজন আইনবিদ কিন্তু রাজনৈতিক বিতর্কে জড়িয়ে পরায় তাকে এক সময় ছাড়তে হয় দেশ। সিনহা যতদিন প্রধান বিচারপতি পদে আসীন ছিলেন ততদিন সততার সহিত পালন করে গেছেন তার দায়িত্ব।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *