Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার সংসদে সাংসদদের কর্মকান্ড নিয়ে প্রশ্ন তুললেন রুমিন ফারহানা

এবার সংসদে সাংসদদের কর্মকান্ড নিয়ে প্রশ্ন তুললেন রুমিন ফারহানা

সংসদ ভবনে বাজেট অধিবেশনে বাজেট নিয়ে আলাপ-আলোচনার সময় বাজেট বিষয়কে গুরুত্ব না দিয়ে বরং বেশিরভাগ সময়ে সরকারের প্রশংসায় মত থাকা হয় বলে অভিযোগ তুলেছেন বিএনপি মনোনীত সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। তিনি জানিয়েছেন যারা সংসদে এখন বিরোধী দল হিসেবে রয়েছে তাদের সংসদ সদস্য সংখ্যা কম। সরকারের প্রশংসা করতে গিয়ে বেশিরভাগ সময় পার হওয়ার জন্য সরকারের কানে তাদের কথা পৌঁছায় না।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত ‘জনগণের বাজেট সংসদ ২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, একটি অগণতান্ত্রিক সরকারের কাছ থেকে কখনো গণতান্ত্রিক বাজেট আশা করা সম্ভব নয়। কারণ বাজেট নিয়ে তারা জনগণের কাছে জবাবদিহির মুখোমুখি হন না। যাদের ওপর ঋণের বোঝা চাপিয়ে বাজেট বাস্তবায়ন করা হয় তাদের দিকে না তাকিয়ে একটি নির্দিষ্ট গোষ্ঠীর স্বার্থের কথা মাথায় রেখে বাজেট প্রণয়ন করা হয়। পিছিয়ে পড়া মানুষের চাহিদা এখানে বিবেচ্য নয়। কারণ বাজেট আগে থেকেই নির্ধারণ করা হয়।

তিনি বলেন, আমরা যদি স্বাস্থ্য খাতে দেখি, সেখানে অদক্ষতা আছে, অব্যবস্থাপনা আছে, দুর্নীতি আছে। সেগুলিকে একপাশে রেখে, আমরা যদি বরাদ্দের দিকে তাকাই, আমরা দেখতে পাব যে, স্বাস্থ্য খাতে মাথাপিছু রাষ্ট্রীয় ব্যয় বর্তমানে দক্ষিণ এশিয়ায় সর্বনিম্ন। বাংলাদেশের জিডিপির মাত্র ০.৯ শতাংশ স্বাস্থ্য খাতে বরাদ্দ। ১৭ কোটি মানুষের মানুষের ন্যূনতম স্বাস্থ্যসেবার জন্য সরকার কতটা মনোযোগ দেয় এটি তার একটি দুর্দান্ত উদাহরণ।

রুমিন ফারহানা বলেন, সরকার মনে করে কিছু বয়স্ক ভাতা, কিছু প্রতিবন্ধী ভাতা এবং কিছু সাহায্য দিয়ে সাধারণ কর্মজীবী ​​মানুষের চাহিদা মেটানো সম্ভব। কিন্তু বিষয়টি সম্পূর্ণ অবাস্তব। কাগজে কলমে এ বছর সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ হয়েছে ১ লাখ ৮ হাজার কোটি টাকার বেশি। তবে এতে সরকারি কর্মকর্তাদের অবসর ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা এমনকি যে প্রণোদনা দেওয়া হচ্ছে, ঋণের সুদও এতে অন্তর্ভুক্ত রয়েছে। এভাবে প্রতারণা করে সাধারণ মানুষকে ভালো রাখা সম্ভব নয়।

স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সভাপতিত্বে ‘জন-বাজেট সংসদ ২০২২’-এ প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. এম এম আকাশ, রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. মুহাম্মদ আবদুল মজিদ, কাজী ফয়সাল বিন সিরাজ, দ্য এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ কাজী ফয়সাল বিন সিরাজ।

সংসদ অধিবেশনে শুরু হয়েছে বাজেট নিয়ে আলোচনা। বাজেট আলোচনা নিয়ে সমালোচনা করেছেন রুমিন ফারহানা। তিনি দাবি করেছেন, বাজেট আলোচনা থেকে সরকারের প্রশংসার সময় বেশি ব্যায় হয়। যার কারণে বিরোধীদলীয় সংখ্যালঘিষ্ঠ সংসদ সদস্য যারা রয়েছেন তাদের কথা সরকারের কানে পৌঁছায় না।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *