Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তারা কোনো পদক্ষেপ নিলে তাদের ওপর নিষেধাজ্ঞা আসে না, আমাদের ওপর মাতব্বরি একটু বেশিঃ পররাষ্ট্রমন্ত্রী

তারা কোনো পদক্ষেপ নিলে তাদের ওপর নিষেধাজ্ঞা আসে না, আমাদের ওপর মাতব্বরি একটু বেশিঃ পররাষ্ট্রমন্ত্রী

সম্প্রতি ইউক্রেন ( Ukraine ) ও রাশিয়া মধ্যে সং/ঘাতের সৃষ্টি হওয়ায় ইউরোপসহ সারা বিশ্ব অর্থনৈতিক মন্দার সন্মখিন হয়েছে। যার ফলে প্রায় প্রতিটি দেশে দ্রব্য মূল্য বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে জ্বালানি তেল ও গমসহ বিভিন্ন খাদ্য দ্রব্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। জ্বালানী তেল ও গম বেশির ভা্গই আমদানী নির্ভর বাংলাদেশ। রাশিয়া ( Bangladesh. Russia ) থেকে কিভাবে তেল ও গম নিয়ে আসার ব্যাপারে ভারতের ( India ) সাথে কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়ার কাছ থেকে কীভাবে তেল ও গম কিনবে সে বিষয়ে ভারতের ( India ) কাছে ‘বুদ্ধি’ চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

সোমবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তাদের কাছ থেকে বুদ্ধি চাই। বিশেষ করে তারা সেটা (রাশিয়ার ( Russia ) কাছ থেকে তেল ও গম কেনা) কীভাবে করছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের রাজধানী গুয়াহাটিতে একটি নদী সম্মেলনে অংশ নেওয়ার পর পররাষ্ট্রমন্ত্রী দেশে ফিরেছেন। ওই সম্মেলনের ফাকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আলোচনা করেছেন তিনি।

বৈঠকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা প্রসঙ্গে জানতে চাইলে মোমেন বলেন, আমরা ভারতের সঙ্গে সেখানকার পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। তারা জ্বালানি সমস্যা মোকাবেলায় কাজ করছে।

তিনি বলেন, “রাশিয়া আমাদের তেল বিক্রি করার প্রস্তাব দিয়েছে।” তারা আমাদের কাছে গমও বিক্রি করতে চায়। কিন্তু আমরা তো ভয়ে, ওই নিষেধাজ্ঞার ভয়ে ভারতের কাছে জানতে চেয়েছি তোমরা কীভাবে করেছ।তোমরা তো নিচ্ছ। সেটা জানিয়েছেন তারা। জ্বালানির ক্ষেত্রে যে সমস্যা, সেটা তো আমাদের জন্য সত্যিকারের একটি সমস্যা। এতে আমরা ভয় পাচ্ছি। তাই আমরা তাদের কাছ থেকে বুদ্ধি চাই। বিশেষ করে তারা সেটা (রাশিয়ার কাছ থেকে তেল ও গম কেনা) কীভাবে করছে। ‘

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে আমাদের বন্ধুত্বপূর্ণ আলোচনা হয়েছে। তারা কীভাবে পরিস্থিতি সামাল দিয়েছে (রাশিয়া থেকে তেল এবং গম কেনা)। তারা বড় দেশ, তারা ম্যানেজ করতে পারে। তারা কোনো ব্যবস্থা নিলে তাদের কেউ নিষেধ করবে না। আমরা তো দরিদ্র, ছোটখাটো দেশ, আমাদের ওপর মাতব্বরি একটু বেশি।

প্রসঙ্গত, নিষেধাজ্ঞার পরও ভারত রাশিয়া থেকে তেল ক্রয় করতে পারছে। সেজন্য ভারতের কাছে থেকে পরামর্শ নেওয়ার জন্য আলোচনা করা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা বড় দেশ যে কোন বিষয় তারা ম্যানেজ করতে পারে কোন সমস্য হয় না্।

 

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *