Saturday , September 21 2024
Breaking News
Home / Countrywide / ভেড়ার তিন বছরের কারাদণ্ড সাথে ৫ টি গরু জরিমানা করেছে আদালত, জানা গেল কারণ

ভেড়ার তিন বছরের কারাদণ্ড সাথে ৫ টি গরু জরিমানা করেছে আদালত, জানা গেল কারণ

মানুষের জন্য আইন রয়েছে। তবে প্রাণীর জন্যও যে আইন রয়েছে সেটা অনেকের কাছে অজানা। সম্প্রতি একটি ভেড়াকে তার অপরাধের জন্য শাস্তি দিয়েছে আদালত। যে ঘটনা যোগাযোগ মাধ্যমে আলোড়ন সৃষ্টি হয়। ঘটনা সূত্রে জানা যায়, এক বৃদ্ধ মহিলাকে নিথর করার দায়ে একটি ভেড়াকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

আদালত প্রাণীটিকে তিন বছরের কারাদণ্ড দেয়। শাস্তিও হয় যাজকের জন্য। ঘটনাটি ঘটেছে আফ্রিকার ( Africa ) দক্ষিণ সুদানে। এক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, আদু চ্যাপিং এই মাসের শুরুতে একটি দুর্ঘটনায় জড়িয়ে পড়েছিলেন। একটি ভেড়া রাস্তায় ৪৫ বছর বয়সী মহিলাকে আ//ক্রমণ করেছে। শিং দিয়ে ‘’ঘাত করে বৃদ্ধাকে রাস্তায় ফেলে দেওয়া হয়। কিছুক্ষণের মধ্যেই র//ক্তক্ষরণে ঘটনাস্থলেই প্রয়াত হয় বৃদ্ধা। এরপর পুলিশ ( police ) ভেড়াটাকে আটক করে। মামলা গড়ায় আদালতে। মালং এগোক পায়েম নামের একটি থানার পুলিশ ( police ) ভেড়াগুলোকে হেফাজতে ( custody ) নেয়। পরে তাকে আদালতে তোলা হয়।

আদালতের পর্যবেক্ষণ, ওই নারী নির্দোষ। কোনো কারণ ছাড়াই ওই নারীর ওপর হা//মলা চালায় ভেড়াটি। তাই সে শাস্তি পাওয়ার যোগ্য। এরপর আদালত ভেড়াটিকে তিন বছরের কারাদণ্ড দেন। শুধু তাই নয়, আদালত ভেড়ার মালিককেও একটি আদেশ দিয়েছেন, তাকে ক্ষতিপূরণ হিসেবে প্রয়াত পরিবারকে পাঁচটি গরু দিতে হবে।

এই ঘটনা সম্পর্কে যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হওয়ার পর মূহুর্তেই ভাইরাল হয়। একটা ভেড়ার থেকে এমন কর্মকান্ড একটি অপ্রত্যশিত ঘটনা, তারা থেকে বেশি যে ভেড়াটাকে তিন বছরের শাশ্তি প্রদান করা হয়েছে। একটা ভেড়া কিভাবে বুঝবে যে সে একটা অপরাধ করার জন্য জেল হাজতে আছে। সে তো প্রতিদিনের মতই খাবে আর ঘুরে বেড়াবে। আইনের বেড়া জালে থাকার অনুভুতি কি একটা ভাড়ার থাকে এমনি মন্তব্য করেছেন অনেকেই।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *