Saturday , September 21 2024
Breaking News
Home / Countrywide / আমি মন্ত্রী হওয়ার পর থেকেই টিকিট কালোবাজারি অভিযোগ শুনছি: রেলমন্ত্রী

আমি মন্ত্রী হওয়ার পর থেকেই টিকিট কালোবাজারি অভিযোগ শুনছি: রেলমন্ত্রী

আরামদায়ক এবং নিরাপদ যাত্রার জন্য ট্রেন যোগাযোগের অন্যতম মাধ্যম। দেশের অধিকাংশ মানুষ ট্রেনে যাতায়াত করেন। অনেকে আবার বাসে যাতায়াত করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না, তাদের একমাত্র অবলম্বন ট্রেন। তবে ট্রেন পরিবহনে অস্বস্তি হলো ট্রেনে সবকিছু ঠিকঠাক থাকলেও টিকিটের সমস্যা রয়েছে। চড়া দামে টিকিট বিক্রি করে সেখানে কালোবাজারি করছে কিছু অসাধু ব্যবসায়ী।

রেলমন্ত্রী নুরুল ইসলাম ( Nurul Islam ) সুজন বলেছেন, রেলের টিকিট কালোবাজারি থেকে রেহাই পেতে পারেনি রেল। তিনি বলেন, আমি মন্ত্রী হওয়ার পর থেকেই টিকিটের ব্ল্যাকমেইলের অভিযোগ শুনছি। রোববার ২২ মে ( May ) বিকেলে  রেলওয়ে ভবনের কনফারেন্স হলে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, টিকিট কালোবাজারি থেকে রেলওয়েকে বাংলাদেশ ( Bangladesh ) রেলওয়ে মুক্ত করা যাচ্ছে না। এজন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি। এখন দায়িত্ব দেওয়া হয়েছে নতুন সংগঠনকে (সহাজ ডটকম)। মাত্র দুই-তিন মাস হয়েছে, আমরা অপেক্ষা করতে চাই এবং দেখতে চাই আমরা তাদের সেবা কতটা পাই। টিকিট ব্ল্যাকমেইলের অভিযোগ স্বীকার করে মন্ত্রী বলেন, আমরা এসব সমস্যা সমাধানে পদক্ষেপ নিয়েছি। আমরা কথা বলছি। ইনশাআল্লাহ অদূর ভবিষ্যতে এ ধরনের কোনো সমস্যা হবে না।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সেতুতে পূর্ণ গতিতে ট্রেন চলছে না। সেখানে মাত্র ২০ কিলোমিটার গতিতে একটি ট্রেন চলছে। একই সঙ্গে ওই সেতুতে রেলওয়ের ওজনের ওপরও বিধিনিষেধ রয়েছে। ফলে ডুয়েল গেজ লাইন দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ( Bangabandhu Sheikh Mujib ) রেলওয়ে সেতু নির্মাণ করা হচ্ছে। ২০২৩ সালের ( year ) জুন মাসে ঢাকা-কক্সবাজার রুটে চলাচল শুরু হবে বলে জানান নুরুল ইসলাম ( Nurul Islam ) সুজন। তিনি বলেন, কক্সবাজার রুট চালুর পরের বছর ২০২৪ সালের ( year ) মধ্যে পদ্মা সেতুতে ট্রেন চলাচল করবে। এই ট্রেনটি যশোর যাবে। এখন এর নির্মাণ কাজ পুরোদমে চলছে। রেলওয়ের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, কমলাপুর থেকে টঙ্গী ( Tongi ) পর্যন্ত ডাবল লাইন ছিল, যা এখন তৃতীয় লাইনে করা হচ্ছে। টঙ্গী ( Tongi ) থেকে জয়দেবপুর ( Joydevpur ) পর্যন্ত সিঙ্গেল লাইন থাকলেও তা দ্বিগুণ করা হচ্ছে। জয়দেবপুর ( Joydevpur ) থেকে ঈশ্বরদী ( Ishwardi ) পর্যন্ত ডাবল লাইনের কাজ চলছে।

আমরা এখন এমন জায়গায় ডাবল লাইন করছি যেখানে সিঙ্গেল লাইন এবং আমাদের ট্রাফিক বেশি। আমরা পূর্বে চলমান মিটারগেজ লাইনগুলোকে ব্রডগেজে রূপান্তর করছি। একই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব ( Bangabandhu Sheikh Mujib ) রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পের সিগন্যালিং ও টেলিযোগাযোগ কাজের জন্য বাংলাদেশ ( Bangladesh ) রেলওয়ে এবং ইয়াসিমা-জিএসই যৌথ উদ্যোগের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোঃ হুমায়ুন কবির ( Md. Md. Humayun Kabir ), রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার ( Dhirendra Nath Majumdar ) এবং জাপান সরকারের ( Government Japan ) উন্নয়ন সংস্থা জাইকা বাংলাদেশ ( Bangladesh ) অফিসের প্রধান প্রতিনিধি হায়াকাওয়া ইউহো।

উল্লেখ্য, রেলের টিকিটের কালোবাজারির অভিযোগ অবশেষে স্বীকার করেছেন রেলমন্ত্রী। তিনি বলেন, রেল টিকিট ব্লাকমে ( May )ইলিং থেকে মুক্ত হতে পারেনি। রবিবার ২২ মে ( May ) বিকেলে রেলওয়ে হাউজের কনফারেন্স হলে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি বলেন, আমি মন্ত্রী হওয়ার পর থেকে টিকিটের কালোবাজারির অভিযোগ শুনে আসছি। জাতীয় পরিচয়পত্র দিয়ে ট্রেনের টিকিট কেনার সিদ্ধান্তের পর ভুয়া পরিচয়পত্র নম্বর দিয়ে টিকিট কেনার প্রতি দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী। সকাল  ৮টার দিকে অনলাইনে সার্ভারে প্রবেশ করেও টিকিট না পাওয়ার অভিযোগের বিষয়ে তাকে অবহিত করা হয়। তিনি বলেন, আমি মন্ত্রী হওয়ার পর থেকেই ই-টিকিট ও টিকিটের কালোবাজারি সংক্রান্ত অভিযোগ শুনছি। এর থেকে মুক্ত হতে পারেনি রেলও। এ জন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *