Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার রমজান মাস ঘিরে বিশ্ববাসীর প্রতি জেলেনস্কির আহবান

এবার রমজান মাস ঘিরে বিশ্ববাসীর প্রতি জেলেনস্কির আহবান

সম্প্রতি ইউক্রেনের রাষ্ট্রপতি, ইউক্রেনীয় ( Ukrainian ) মুসলমানদের রমজান মাসকে কেন্দ্র করে কথা বলেছেন। তিনি বলেন, রমজান মাস মুসলমানদের আত্মশুদ্ধির মাস। রমজান মাসে যদি বর্তমানের মতো পরিস্থিতি থাকে। তাহলে ইউক্রেনীয় মুসলমানরা রমজান মাসকে কাজে লাগাতে পারবে না। রোজার জন্য হলেও যু/দ্ধের অবসান চান তিনি।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ( Volodymyr Zelensky ) শনিবার ( Saturday ) কাতারের দোহা ফোরামে একটি আশ্চর্যজনক ভিডিও কল করেছেন। তিনি দোহা ফোরামে রুশ আ/গ্রাসনসহ বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন। দোহা ফোরামের ( Doha Forum ) মাধ্যমে, জেলেনস্কি বিশ্বকে ( Zelensky world ) রাশিয়ার আ/গ্রাসনের বিরুদ্ধে কথা বলার এবং সংকটময় পরিস্থিতির অবসানের জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

এই দোহা ফোরামে জেলেনস্কি ইউক্রেনের মুসলিম এবং পবিত্র রমজান মাস সম্পর্কে কথা বলেছিলেন। তিনি বলেন, সংকটময় পরিস্থিতি শেষ না হলে পবিত্র রমজান মাসেও ইউক্রেনের মুসলমানদের রাশিয়ার বিরুদ্ধে প্রতিহত করতে হবে। অতএব, জেলেনস্কি বিশ্বকে ( Zelensky world ) সংকটময় পরিস্থিতি অবসানের জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। কারণ, অন্যথায় ইউক্রেনে বসবাসকারী মুসলমানরা রমজান মাসের মাহাত্ম্য ও এর পবিত্রতাকে কাজে লাগাতে পারবে না। জেলেনস্কি বলেন, “সংকটময় পরিস্থির কারণে ইউক্রেনের মুসলমানদের জন্য পবিত্র রমজান মাস যেন দুর্দশাগ্রস্থ না হয় তা নিশ্চিত করতে হবে,” বলেন জেলেনস্কি।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি কাতারের দোহা ফোরামে তিনি বক্তৃতা প্রদান করেন। ওই সময় তিনি আবারো বলেন, রমজান মাসে যদি বর্তমানের মতো পরিস্থিতি বিরাজ করে, তাহলে মুসলমানরা রোজার মাসের মাহাত্ম্য ও পবিত্রতাকে কাজে লাগাতে পারবে না। মুসলমানদের জনজীবন দুর্দশাগ্রস্ত হয়ে পড়বে। সেজন্য তিনি সংকটময় পরিস্থিতি নিরাময়ের জন্য সকল রাষ্ট্রের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *