Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে কাচাবাদামের গানে স্কুল শিক্ষার্থীদের উদাম নাঁচ, বিপাকে প্রধান শিক্ষক

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে কাচাবাদামের গানে স্কুল শিক্ষার্থীদের উদাম নাঁচ, বিপাকে প্রধান শিক্ষক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ( Sheikh Mujibur Rahman ) ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে পাব’নার ঈশ্ব’রদীতে ‘কাঁচা বাদাম’ শিরোনামের একটি গানে শিক্ষার্থীদের নাচের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ঈশ্ব’রদীর মানিক’নগর বালিকা উচ্চ ( Ishwa ‘Radir Manik ‘ Nagar Balika Uchch ) বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday ) এই গানে স্কুলের ছাত্রীদের নাচের ভিডিও শুক্রবার বিকেলে ( Friday afternoon ) সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হলে তা ছড়িয়ে পড়ে। ছড়িয়ে পড়া ভিডিও ক্লিপে দেখা যায়, বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday ) ও শিশু দিবস উপলক্ষে স্কুলের মঞ্চে শিক্ষার্থীরা এককভাবে, জোড়ায় ও দলে নাচছে। এ সময় মঞ্চে ও আশেপাশে একাধিক শিক্ষককে দেখা যায়। উক্ত বিষয়টিকে কেন্দ্র করে সামাজিক গনমাধ্যেমে সমালোচনার ঝড় উঠেছে।

ঈশ্বরদীর মানিকনগর স্কুলে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday )র অনুষ্ঠানে শিক্ষার্থীদের কাঁচা বাদাম ও হিন্দি ডিজে গানের তালে নাচের ঘটনায় প্রধান শিক্ষক আনিসুর রহমানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ ) উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আক্তার ( Selim Akhter ) শকজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, তাকে তিন দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। প্রধান শিক্ষক আনিসুর রহমান জানান, তিনি কারণ দর্শানোর নোটিশ পেয়েছেন।

বৃহস্পতিবার (১৭ মার্চ ) পাবনার ঈশ্বরদী ( Ishwardi Pabna ) উপজেলার মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিক্ষার্থীরা এ নৃত্য পরিবেশন করে। এই ভিডিও সামাজিক গনমাধ্যেমে ভাই’রাল হলে সর্বত্র সমালোচনা ও নিন্দার ঝড় উঠেছে। ভাই’রাল হওয়া ভিডিওতে ম্যানেজিং কমিটির সভাপতিসহ শিক্ষার্থীদের সঙ্গে নাচতে দেখা গেছে। গত ২০ মার্চ  বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday ) শিক্ষার্থীদের হিন্দি গানে নাচের ভিডিও দেশের একটি জনপ্রিয় গনমাধ্যেমের প্রিন্ট ও অনলাইন ঈশ্বরদীতে ( Ishwardi ) শিরোনামে ভাইরাল হলে ঘটনাটি উপজেলা শিক্ষা অফিসের নজরে আসে।

মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা চান্না মন্ডল ( Golam Mostafa Channa Mandal ) এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, “আমরা বঙ্গবন্ধুর জন্মদিন অত্যন্ত শ্রদ্ধা ও ভালোবাসায় উদযাপন করছি। হিন্দি ডিজে গানে নেচে বঙ্গবন্ধুর জন্মদিনকে বিতর্কিত করার চেষ্টা করা হয়েছে। কর্তৃপক্ষকে তদন্ত কমিটি গঠন করে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে সংশ্লিষ্ট শিক্ষক ও ম্যানেজিং কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পিএম ইমরুল কায়েস ( Imrul Kayes ) বলেন, নোটিশের পাশাপাশি বিষয়টি উচ্চ পর্যায়ে জানানো হয়েছে। নোটিশের সন্তোষজনক জবাব না পেলে তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, উক্ত বিষয়কে কেন্দ্র করে আলোচনা-সমালোচনার কারণে উপজেলা শিক্ষা অফিসার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ও সিদ্ধান্তের আলোকে প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেন। ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিএম ইমরুল কায়েস ( Imrul Kayes ) জানান, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন অনুষ্ঠানে শিক্ষার্থীদের সঙ্গে কেন এমন নাচ-গান পরিবেশন করলেন তা জানতে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নোটিশের জবাব দিতে তিন কার্যদিবস সময় দেওয়া হয়েছে।

About Syful Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *