Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / ছেলে সাংসদ, মা স্কুলের ঝাড়ুদার

ছেলে সাংসদ, মা স্কুলের ঝাড়ুদার

রাজনীতি মানুষের জীবনকে অনেকটাই বদলে দেয়। সাধারন একজন রাজনীতিবিদ থেকে হঠাৎ রাজ্যের বিধান সভার বিধায়ক পদে অধিষ্ঠিত হয়েছেন। এমনিই একটা ঘটনা ঘটেছে পাঞ্জাব ( Punjab ) প্রদেশে। ভারতের পাঞ্জাব ( Punjab ) প্রদেশে সদ্য অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হন আম আদমি পার্টির ( Aam Aadmi Party ) এপিপি ( APP ) লাভ সিং উগোক। তার মা বলদেব কৌর ( Baldev Kaur ) পেশায় একজন ঝাড়ুদার।

তিনি পাঞ্জাব ( Punjab )ের বার্নালা জেলার উগোকে গ্রামের একটি সরকারি স্কুলে ঝাড়ুদারের কাজ করেন। ৬০ বছর বয়সী এই নারী বলেন, সংসদ সদস্য ছেলেকে বলেছেন তার পেশা তিনি ছাড়বেন না।

টাইমস অফ ইন্ডিয়াকে তিনি বলেন, “পরিবার চালাতে বাধ্য হওয়ার পর থেকে ঝাড়ু আমাদের সঙ্গী হয়েছে এবং এখন ‘ঝাড়ু’ (এপিপি)-এর দলীয় প্রতীক) বিধানসভা নির্বাচনে আমাদের ছেলেকে জিতেছে।” এটা সবসময় আমাদের জীবনের একটি অংশ হবে.

ছেলের জয়ের ঠিক একদিন পর ১১ মার্চ, বলদেব স্কুল পরিষ্কার করতে এসে সবাইকে অবাক করে দিয়েছিলেন।

“আমি খুশি যে আমার ছেলে এই নির্বাচনে জিতেছে, কিন্তু বর্তমান মুখ্যমন্ত্রীর কাছেও হেরেছে,” তিনি বলেছিলেন। তবে আমি আমার দায়িত্ব পালন করে যাব। এটা আমার জীবনের অংশ। এই চাকরি থেকে আমার আয় আমাকে আমার সংসার চালাতে সাহায্য করে।

মোবাইল মেকানিক লাভ সিং সদ্য সমাপ্ত নির্বাচনে ৩৬০০০ ভোটে জিতেছেন, বিদায়ী পাঞ্জাব ( Punjab )ের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকে ( Charanjit Singh Channi ) পরাজিত করেছেন।

লাভ সিংয়ের বাবা একজন গাড়িচালক। লাভ সিং-এর ( Singh ) স্ত্রীও সীমস্ট্রেস হিসেবে কাজ করতেন। ২০১৩ সালে ( ) স্বেচ্ছাসেবক হিসাবে APP-এ যোগ দেওয়ার আগে, লাভ সিং একটি মোবাইল মেরামতের দোকান চালাতেন। নির্বাচনী প্রচারণার জন্য পরিবারের কাছে প্রয়োজনীয় তহবিল ছিল না। তিনি বলেন, শুধু বন্ধু ও শুভাকাঙ্ক্ষীরাই এ দায়িত্ব সামলেছেন।

ছেলেটি সংসদ সদস্য। কিন্তু তারপরও, তার মা স্কুল ঝাড়ুদারের চাকরি ছাড়েননি। তিনি বলেন, পরিস্থিতি পাল্টে যাওয়ায় এখন যে পেশা থেকে এতদিন জীবিকা নির্বাহ করে আসছেন তা ছাড়ার প্রশ্নই আসে না।

বলা হচ্ছে, ভারতের পাঞ্জাব ( Punjab ) প্রদেশে সদ্য সমাপ্ত নির্বাচনে বিজয়ী আম আদমি পার্টির ( Aam Aadmi Party ) (এপিপি ( APP )) লাভ সিং উগোকের ( Singh Ugoker ) মা বলদেব কৌর ( Baldev Kaur )।

বলদেব কৌর ( Baldev Kaur ) জানান, তিনি পাঞ্জাব ( Punjab )ের বার্নালা জেলার উগোকে গ্রামের একটি সরকারি স্কুলে ঝাড়ুদারের কাজ করতেন। ৭০ বছর বয়সী ওই নারী জানান, তিনি তার জামাইকে চাকরি না ছাড়তে বলেছিলেন।

প্রসঙ্গত, মানুষের জীবন অনেক বৈচিত্রময় যেকোন সময় বদলে যেতে পারে। তবে নিজ পেশার প্রতি সন্মান দেখানো ব্যক্তিত্ব পৃথিবীতে বিরল। বলদেব কৌর ( Baldev Kaur )ে তেমনি একজন ব্যক্তিত্ব যিনি ছেলে সংসদ সদস্য হওয়ার সত্ত্বেও নিজ পেশা অর্থ্যাৎ ঝাড়ুদারী পেশা ছাড়েননি। পেশার প্রতি তিনি সন্মান দেখিয়ে যে দৃষ্টান্ত স্থাপন করছেন তা বর্তমান সমাজের জন্য শিক্ষনীয়।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *