Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / সুন্দর মেয়ের পেছনে সময় দেওয়া মানেই সময় নষ্ট: রুমিন ফারহানা (ভিডিও)

সুন্দর মেয়ের পেছনে সময় দেওয়া মানেই সময় নষ্ট: রুমিন ফারহানা (ভিডিও)

রুমিন ফারহানা ( Rumin Farhana ) পেশায় একজন আইনজীবী, সেই সাথে তিনি একজন বিশিষ্ট রাজনীতিবিদ। তার পিতা অলি আহাদ একজন রাজনীতিবিদ হলেও তার মাতা রাশিদা বেগমের ( Mother Rashida Begum ) পেশা ছিল শিক্ষকতা। রুমিন ফারহানা ( Rumin Farhana ) মা-বাবার একমাএ সন্তান তিনি রাজধানীর হলিক্রস স্কুল ( Holycross School ) হতে মাধ্যমিক ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ( Vikarunnisa Noon School College ) হতে উচ্চ মাধ্যমিক ( High school ) শেষ করেন। পরে তিনি উচ্চ শিক্ষার জন্য যুক্তরাজ্যে পাড়ি জমান লন্ডন বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। যুক্তরাজ্যের লিংকনস ইন হতে ব্যারিস্টার ডিগ্রি লাভ করেন। পেশায় আইনজীবী হলেও তিনি নিজেকে বাংলাদেশের ( Bangladesh ) রাজনীতির সাথে জড়িয়ে ফেলেছেন। বর্তমানে তিনি বিএনপি ( BNP ) দলীয় একজন সংসদ সদস্য এবং দলের আন্তজার্তিক বিষয়ক সম্পাদক। বাংলাদেশের ( Bangladesh ) রাজনীতির মাঠে যে প্রতিহিংসামূলক আচারনের কালচার গড়ে উঠেছে সে সম্পর্কে মন্তব্য করেন।

যদিও তিনি একটি মেয়ে শিশু হিসাবে অত্যন্ত নিরাপদ এবং স্নেহময় পরিবেশে বেড়ে উঠেছেন, তার পেশাগত এবং রাজনৈতিক জীবনে অনেক উত্থান-পতন ঘটেছে। নোংরামির শিকারও হয়েছে। নারী দিবস উপলক্ষে জাগো নিউজের ( Jago News ) সঙ্গে একান্ত আলাপচারিতায় খোলাখুলি সেসব কথা বলেন রাজনীতিবিদ। শৈশব, শিক্ষা, নারী হিসেবে বেড়ে ওঠা, কর্মজীবনে সংগ্রামের গল্প, রাজনৈতিক জীবনের নোংরামিসহ নানা সুখ-দুঃখের গল্প তিনি খোলামেলাভাবে আলোচনা করেন। নারীদের পথ মসৃণ করতে তিনি বিভিন্ন পরামর্শ দেন।

সাক্ষাৎকার নিয়েছেন সিনিয়র রিপোর্টার সালাহ উদ্দিন জসিম। দীক্ষিতের সঙ্গে ছিলেন ফটোসাংবাদিক বিপ্লব। রুমিন ফারহানার সাক্ষাৎকারের প্রথম পর্বটি তুলে ধরা হলো:

সংবাদ মাধ্যম : শৈশব কোথায় কেটেছে, কীভাবে কেটেছে?

রুমিন ফারহানা: আমার শৈশব কেটেছে ঢাকায়। মা টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ছিলেন। সেই সময় আমি প্রিন্সিপালের কোয়ার্টারে ছিলাম। আমার একটি চমৎকার শৈশব ছিল. আমার ধন যদি বলতে হয়, তাহলে বলব শৈশব। বাবা-মা দুজনেই খুব ব্যস্ত ছিলেন। কিন্তু তারা কখনোই আমাকে একা ছাড়েনি। হয় আমার বাবা আমার সাথে থাকতেন বা আমার মা। আমি খুব স্বাস্থ্যকর পরিবেশে বড় হয়েছি।
দেশের অন্যতম একটি গনমাধ্যমকে বলেন : একজন নারী হিসেবে বন্ধুদের সঙ্গে আপনার এমন কোনো স্মৃতি আছে যা আপনাকে আনন্দ দেয় বা দুঃখ দেয়?

রুমিন ফারহানা: আসলে ছোটবেলা থেকেই খুব আদর করে বড় হয়েছি। তাই মেয়ে হিসেবে আমার কষ্ট বা বঞ্চিত হওয়ার কোনো স্মৃতি নেই। আমার যা আছে সব পাওয়ার স্মৃতি। মেয়ে হিসেবে সমাজে একধরনের বৈষম্যের শিকার হয়েছি। কারণ আমার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় জীবনে এমন অভিজ্ঞতা হয়নি। আমি স্নেহ এবং নিরাপত্তার মধ্যে বড় হয়েছি।

সংবাদ মাধ্যম : কর্মজীবনে নারী হিসেবে বৈষম্যের শিকার হয়েছেন, সেটা কেমন?

রুমিন ফারহানা: আমি ২০০৪ সালে ব্যারিস্টার হয়ে একজন বিখ্যাত আইনজীবীর চেম্বারে কাজ শুরু করি। তারপর দেখলাম আমার পুরুষ সহকর্মীদের কাজ শেখানো হচ্ছে। পুরুষ সহকর্মীদের বেতন দেওয়া হচ্ছে। তার মানে তাকে সিরিয়াসলি নেওয়া হচ্ছে। দুধে ভাত লাগছে। আমাকে কাজ করতে দেয় না, মামলার ফাইল রাখতে দেয় না, মামলা লিখতে দেয় না। আমাকে প্রমাণ করতে হবে, আমি একজন আইনজীবী হিসেবে কাজ করতে চাই, মেয়ে হিসেবে নয়। পুরুষ সহকর্মীকে তা প্রমাণ করতে দ্বিগুণ পরিশ্রম করতে হয়েছে।

সকাল ১০টায় আদালত শুরু হবে পুরুষরা হয়তো পাঁচ মিনিট আগে চেম্বারে গেছে। সকাল ৮টায় রওনা দিলাম। আমি কেরানির সাথে বসে ফাইলগুলি সাজিয়ে, বইগুলি সাজিয়ে, তালিকা দেখে, মামলার কাগজপত্র তৈরি করে কোর্টে যাই। অন্য কথায়, আমি একজন কেরানি হিসাবেও কাজ করেছি। কোর্ট থেকে ফেরার পথে, আমার পুরুষ সহকর্মীরা আড্ডা দিতে পারে বা বিশ্রাম নিতে পারে। তারপর সরাসরি চেম্বারে গেলাম এবং রাত ১১-১২টা পর্যন্ত চেম্বারে কাজ করলাম। এভাবে ৬-৭ মাস পরে, আমার সিনিয়র সম্ভবত বুঝতে পেরেছেন – আমি একজন মহিলা হিসাবে নয়, একজন আইনজীবী হিসাবে শিখতে চাই, বুঝতে চাই এবং কাজ করতে চাই। তারপর থেকে সে আমাকে একটু একটু করে কাজ দেওয়া শুরু করে। এই প্রথম বুঝলাম আমাদের সমাজে নারীর অবস্থান কি?

সংবাদ মাধ্যম : এই পরিশ্রমের ফল কী? নাকি পরবর্তী প্রেক্ষাপটে কী ঘটেছিল?

রুমিন ফারহানা: সব পরিশ্রমই ফল দেয়। আমাদের ধর্মেও বলা আছে, বাস্তবে তাই। আমি যখন চেম্বারে পুরো সময় দিয়ে দ্বিগুণ পরিশ্রম শুরু করি, তখন আমার কাজ আসতে থাকে। আয় ও কাজের শিক্ষা বাড়তে থাকে। হাইকোর্টে অনেক সুনামের সঙ্গে প্র্যাকটিস করেছি। এখন রাজনীতির কারণে অনেক এগিয়েছি। আমি যখন পূর্ণকালীন অনুশীলনকারী ছিলাম, তখন রুমিনের মতো কাজ করার মতো অন্যান্য চেম্বারে উদাহরণ দেওয়া হয়েছিল। রুমিনকে চেম্বারে সময় দিন, তাহলে ভালো হবে। অল্প সময়ে অনেকের আইকন/আইডল হয়ে গেলাম।

সংবাদ মাধ্যম: আপনি যখন কাজ করেননি, তখন সিনিয়ররা কী ভাবতেন, আপনি একজন দোকানদার?

রুমিন ফারহানা: একদম ঠিক। আসলে ফর্সা ত্বকের মেয়ের বিয়ে হয়ে যাবে দুদিনের মধ্যে, এই সুন্দরী মেয়ের পিছনে সময় দেওয়া মানে সময় নষ্ট করা। সে জীবনে অনুশীলন করবে না। তাদের ধারণা ছিল আমাদের সমাজের প্রেক্ষাপটে এমন মেয়ে চলবে না। অর্থনৈতিকভাবে সচ্ছল পরিবারের বউ হবে। বলতেন, তাকে চাকরি দেবেন না। আমার সময় নষ্ট, তার পিছনে পরিশ্রম করে লাভ নেই। ধারণা হলো, ফাইল দিলে কাজ শিখে যাবে। একজন মানুষকে দিলে সে শিখবে, পরে সাহায্য করতে পারবে। এই মেয়েকে কাজ শিখিয়ে দিলে জলে যাবে। কারণ সে চলে যাবে।

সংবাদ মাধ্যম : এই বাধা অতিক্রম করে আইনজীবী হিসেবে আপনার সাফল্য কী?

রুমিন ফারহানা: ৯ বছর ধরে পুরো সময় অনুশীলন করেছি। এই সময়ে আমি অনেক অর্জন করেছি। আমি মনে করি না আমি মামলা হেরেছি। শুনানি করে মামলায় হেরে যাওয়ার নজির নেই। আমি বিচারকদের দ্বারা অত্যন্ত প্রশংসিত হয়েছে. তারা আমাকে খুব ভালবাসত। কারণ আমি কঠোর পরিশ্রম করতাম। যেহেতু আমি পড়ে যাব। সিদ্ধান্তসহ আইনের বিধান উপস্থাপন করব। তারা আমাকে উত্সাহিত করেছিল এবং প্রচুর প্রশংসা করেছিল।

সংবাদ মাধ্যম : সহকর্মীদের অশালীন মন্তব্য শুনেছেন, যা সাধারণত মহিলাদের ক্ষেত্রে হয়ে থাকে?

রুমিন ফারহানা: এর পেছনে অনেক কথা হয়েছে। আমার সিনিয়ররা যেহেতু দেশবিখ্যাত, তাই আমি এমন বাজে মন্তব্য করার সুযোগ পাইনি। তারা অনেক পুরানো এবং খুব বিখ্যাত, দেশের সিনিয়র। তাদের নিয়ে কথা বলার সুযোগ নেই। হ্যাঁ আল এটা আমার কাছে বেশ বাজে শোনাচ্ছে, মনে হচ্ছে বিটি আমার জন্য নয়। কিন্তু এসব বললেও খুব একটা লাভ হবে না। কারণ আমি আমার পেশায় এতটা সময় দিয়েছি, সেটা লুকানোর সুযোগ হয়নি। আদালতে সবাই সার্বক্ষণিক নজর রাখছে। আমাদের পেশায় সবকিছু খোলা আছে।

সংবাদ মাধ্যম : আপনার সম্পর্কে মন্তব্য আপনার পেছনে থাকবে, অন্য নারী সহকর্মীদের সম্পর্কে বাজে মন্তব্য শুনেছেন?

রুমিন ফারহানা: একদম। এটা আমাদের সমাজে খুবই সাধারণ একটি বিষয়। প্রায় সবাই এই বিষয়ে মন্তব্য করা বন্ধ করে না। আমি বলব যে আমাদের সমাজ শুধু নারীর প্রতি বৈষম্যমূলক নয়, এটি অত্যন্ত অসামাজিক। বিশেষ করে রাজনীতির ক্ষেত্রে আমি এটা বেশি অনুভব করেছি। কারণ আমার পেশাগত জীবনে যা ঘটেছে তা হল সুস্থ প্রতিযোগিতা এবং খুব বেশি ছাপ নেই। আপনি একটি মামলা জিতে বা হারান। আপনি ১০ টির বেশি মামলা বা কম মামলা পাবেন। এটা, এটা অনেক না. তবে এই প্রতিযোগিতার প্রভাব রাজনীতিতে বেশি। আপনি মন্ত্রী-এমপি হতে পারেন, নাও হতে পারেন। কোটি টাকা কামাই করতে পারেন বা করতে পারেন না। তাই রাজনীতিতে একে অপরকে হারাতে মরিয়া মানুষ। আমরা একে অপরকে অনুসরণ করার প্রবণতা দেখতে পাই। একজন নারী হিসেবে আমি মনে করি রাজনীতির ক্ষেত্রে আমি অনেক নোংরামির শিকার হয়েছি।

সংবাদ মাধ্যম : একজন নারী রাজনীতিবিদ হিসেবে কী কী প্রতিবন্ধকতা দেখেছেন?

রুমিন ফারহানা: প্রথমত, আমাদের দেশে চরিত্রটি খুবই সাধারণ টার্গেট। এতে আঘাত লাগলে নারীকে চাপা দেওয়া যায় বলে ধারণা করা হয়। এখন ভাবি, কারো যদি সত্যিকারের স্বপ্ন, সততা, দেশের প্রতি দায়বদ্ধতা, মানুষের প্রতি ভালোবাসা, আত্মবিশ্বাস ও আত্মবিশ্বাস থাকে- তাহলে কোনো বাধা নেই।

আজকের মেয়েরা অনেক দূর এগিয়ে আসছে। মেয়েরা অনেক বাধা অতিক্রম করতে সক্ষম হয়েছে যে তারা মেয়েদের নিচে রাখার চেষ্টা করত। তবে রাজনীতিতে মনোনয়নের ক্ষেত্রে মনে করা হয়, যেহেতু নারীদের জন্য সংরক্ষিত আসন রয়েছে, তাই সরাসরি নারীদের মনোনয়ন দেওয়ার প্রয়োজন নেই। সেই আসনের পরিবর্তে একজন পুরুষকে দেওয়া উচিত। এতে আমাদের পুরুষ সহকর্মী বলেন, আপা, আপনার এলাকায় খুব বেশি কাজ করার দরকার নেই বা খুব বেশি এলাকায় আসার বা মনোনয়ন চাওয়ার দরকার নেই। আপনাকে অবশ্যই সংরক্ষিত আসনে এমপি হতে হবে। এই প্রবণতা নারীদের জন্যও এক ধরনের আরামদায়ক পরিস্থিতি তৈরি করে। মহিলারা মনে করেন আমাকে পরিশ্রম করতে হবে না। রোদ-বৃষ্টিতে আমার এলাকা লাঙ্গল করার দরকার নেই। আমি বরং মনোনয়ন না চাই। একই ধরনের আরামদায়ক পরিস্থিতি দলে ঘটে। আমি মনে করি এটা ভাঙতে হবে। একজন নারী যখন রাজনীতিবিদ হন, তখন তাকে পূর্ণাঙ্গ রাজনীতিবিদ হতে হয়। তিনি একজন পুরুষ বা মহিলা কিনা তা বিবেচ্য নয়। বাধা আসবেই, বাধা অতিক্রম করতে হবে।

গনমাধ্যম : এ বাধা অতিক্রমের কৌশল কী?

রুমিন ফারহানা: নারীর আত্মবিশ্বাস, সাহস ও সততা- এই তিনটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ। যখন আপনি নিজেকে জানেন যে আপনি সঠিক পথে আছেন, আপনি আপনার লক্ষ্য নির্ধারণ করতে সক্ষম হবেন। তাহলে কোনো বাহ্যিক শক্তি সম্ভব নয়, আপনি তা ভেঙে ফেলুন। আমার জীবনের সবচেয়ে ইতিবাচক জিনিস ছিল পারিবারিক সমর্থন। আমি আমার পড়াশোনা, পেশা এবং রাজনীতিতে আমার পরিবারের কাছ থেকে প্রচুর সমর্থন পেয়েছি। সর্বত্র, আমার একটি পারিবারিক বিশ্বাস ছিল। আমার পরিবার কিন্তু উচ্চ শিক্ষিত এবং আধুনিক পরিবার। আমার পরিবার লোকে যা বলে তা শোনেনি। তারা জানে যে তারা তাদের মেয়েকে ভালো করে লেখাপড়া করিয়েছে। তাদের মেয়ে সবসময় পারিবারিক মর্যাদা এবং সম্মানের যত্ন নেবে।

সকাল ৮টায় চেম্বারে যেতাম, রাত ১২টায় ফিরতাম, মা জানালার গ্রিল ধরে দাঁড়াতেন। আমার জন্য অপেক্ষা করছে. কোনো দিন বাধাগ্রস্ত হয়নি। আমার সবচেয়ে বড় শক্তি হল আমার পরিবার, বিশেষ করে আমার মা। আমি আমার পেশাৃগত জীবনে ১৪-১৫ ঘন্টা কাজ করতাম। যদি আমার পরিবার মনে না করে যে আমার মেয়ে যা করছে তা সঠিক ছিল এবং তার পেশাগত বিকাশের জন্য তারৃ সময় প্রয়োজন, তাকে মূল্য দিতে হবে। আর দশটা পরিবারের মতো বললে রাত ১০টায় বাড়ি ফিরতে হবে। তখন আমি আমার পেশায় দাঁড়াতে পারিনি। এই বিশ্বাসই আমার পরিবারের শক্তি, আমার মা আমাকে দিয়েছেন।

প্রসঙ্গত, দেশের রাজনৈতিক পরিবেশটা বর্তমানে এমন পর্যায় গেছে পরস্পর বিরোধী বক্তব্য দেওয়া ছাড়া যেন আর কিছু লক্ষ্য করা যায় না। এটা জনগনের প্রত্যশা নয়। দেশের মানুষের কল্যানের কথা যেন সব রাজনৈতিক দল ভুলে গেছে, এটা জনগনের কাম্য নয়। সুষ্ঠু গনতন্ত্র চর্চা করাসহ সাধারন মানুষদেরকে নিয়ে সকল দল চিন্তা করবে বলে সকলে আশা করেন।

 

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *