Thursday , September 19 2024
Breaking News
Home / Exclusive / শুধুমাত্র ভুল ধরেই ৬৫ কোটি টাকা পুরুষ্কার পেলেন যুবক

শুধুমাত্র ভুল ধরেই ৬৫ কোটি টাকা পুরুষ্কার পেলেন যুবক

সারা বিশ্বের ভার্চুয়াল জগতের একটা বড় অংশ জুড়ে আছে গুগল। এই কোম্পানি তাদের সিকিউরিটি সিস্টেম আপডেট ও সিকিউর করার জন্য কোটি কোটি টাকা খরচ করে চলেছে এবং তাদের নিজস্ব গুগল পিক্সেল মোবাইল ফোন তৈরি করেছেন যে ফোনেরও বিভিন্ন বিষয়ের নিরাপত্তার দিক বিশেষ নজর দেয়া হয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে গুগলের এই সিকিউরিটি সিস্টেমের ভুল ধরার মাধ্যমে বেশ আলোচনায় আসে ভারতের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ আমান।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলকে বিভ্রান্ত করার জন্য একজন ভারতীয় সাইবার-নিরাপত্তা বিশেষজ্ঞকে ৬৫ কোটি টাকা পুরস্কার দেওয়া হয়েছে। গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের বেশ কয়েকটি নিরাপত্তা ত্রুটি তুলে ধরার জন্য তিনি এই পুরস্কার জিতেছেন। সাম্প্রতিক একটি গুগল ব্লগ পোস্ট বিষয়টি নিশ্চিত করেছে। গুগলের মতে, আমান পান্ডে নামে একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ গুগলে একাধিক ত্রুটির প্রতিবেদন জমা দিয়ে শীর্ষস্থানীয় গবেষক হয়েছেন। শুধুমাত্র ২০২১ সালে, তিনি গুগলের ২৩২টি ভুল ধরেছেন।

আমান এনআইটি ভোপাল থেকে গ্র্যাজুয়েট করেছেন। ২০২১ সালে, তিনি বাগসমিরর নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। যদিও গুগল ২০১৯ সাল থেকে ভুল ধরতে শুরু করেছে। আমান ২০১৯ সালে প্রথম রিপোর্ট জমা দিয়েছিল, সারাহ জ্যাকবসের মতে, গুগলের দুর্বলতা দলের সদস্য। এখন পর্যন্ত, পান্ডে Google-এর অ্যান্ড্রয়েড ভালনারেবিলিটিজ রিওয়ার্ড প্রোগ্রামে মোট ২৮০টি রিপোর্ট জমা দিয়েছেন, যা প্রোগ্রামটিকে সফল করতে সাহায্য করেছে।

উল্লেখ্য, আমানের এই দক্ষতার প্রশংসা করেছে গুগল কর্তৃপক্ষ। গুগল তাদের সিকিউরিটি সিস্টামের জন্য সারা বিশ্বে বেশ জনপ্রিয় একটি প্রতিষ্ঠান। বর্তমান সময়ে গুগল ব্যতীত প্রযুক্তি সেক্টর একেবারেই কল্পনা করা যায়না। তবে তাদের এই ভুলগুলোকে আরও সংশোধন করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন গুগলের সিইও সুন্দর পিচাই।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *