Thursday , September 19 2024
Breaking News
Home / Politics / রাষ্ট্রপতির নিকট আজ পৌঁছানোর সম্ভাবনা নেই নির্বাচন কমিশনের চূড়ান্ত তালিকা, জানা গেল কারন

রাষ্ট্রপতির নিকট আজ পৌঁছানোর সম্ভাবনা নেই নির্বাচন কমিশনের চূড়ান্ত তালিকা, জানা গেল কারন

নির্বাচন কমিশন গঠণ করার জন্য একটি নিরপেক্ষ ও দুর্নীতিমুক্ত ইসি গঠন করা একান্ত জরুরি, যেটি একটি দেশের জণগণের গ্রহনযোগ্য হবে। সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য তারা নিজেদের মতামত জানিয়েছেন কিছু মানুষ, তাদের দাবি তারা একটি সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠিত হবে এমনটিই চায়।

সুষ্ঠ নির্বাচন কমিশন গঠন করার লক্ষে কাজ করে চলেছে সার্চ কমিটি, তারা নির্বাচনকে সুষ্ঠভাবে গঠন করে জনগণকে একটি শান্তিপূর্ণ নির্বাচন ও সুষ্ট নিয়ম শৃঙ্খলা সংবলিত একটি রাষ্ট্র উপহার দিতে চায়।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে মঙ্গলবার শেষ বৈঠকে বসেছে তদন্ত কমিটি। এই বৈঠকে তারা ১০ জনের তালিকা চূড়ান্ত করবেন। বুধবার প্রস্তাবিত তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হতে পারে। এর আগে কমিটি রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার অনুমতি চাইবে।

তবে গতকাল পর্যন্ত কমিটি রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার অনুমতি চায়নি বলে বঙ্গভবন সূত্রে জানা গেছে।

আজ বিকেলে বৈঠক শুরু হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। নাম চূড়ান্ত করতে রাত পর্যন্ত বৈঠক চলতে পারে। সে কারণে আজ রাতেই সেই তালিকা রাষ্ট্রপতির কাছে পৌঁছানোর সম্ভাবনা নেই।

তদন্ত কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য নির্বাচন কমিশনারদের (ইসি) পদের জন্য বেসরকারি ও নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের নাম চেয়েছে। ৩২০ জনের নাম জমা পড়েছিল। সাংবাদিকদের সঙ্গে বৈঠকে কমিটিতে আরও অন্তত ১০ জনের নাম জমা দেওয়া হয়। সার্চ কমিটি প্রথমে ৫০ জনের তালিকা করে। পরে তালিকা কমিয়ে ২০ জনের নাম করা হয়। গত রোববারের বৈঠকে সেখান থেকে ১২ থেকে ১৩ জনের নাম উল্লেখ করা হয়। আজ সেই তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে। রাষ্ট্রপতি ১০ জনের একজনকে সিইসি এবং বাকি চারজনকে ইসি হিসেবে নিয়োগ দেবেন।

তালিকায় সাবেক সিনিয়র সচিব, সাবেক সেনা কর্মকর্তা, বিচার বিভাগের সাবেক কর্মকর্তা এবং কয়েকজন নারীসহ ১২ থেকে ১৩ জন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব রয়েছে।

ব্যাপক আলোচনার মধ্যে ইসি গঠনের জন্য গত ২৭ জানুয়ারি সংসদে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নির্বাচন আইন পাস হয়। এরপর গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করেন।

তদন্ত কমিটি গঠনের পর গত ১৫ দিনে গত রোববার পর্যন্ত ১০টি বৈঠক হয়েছে। কমিটির সদস্যরা চারজন বিশিষ্ট নাগরিকসহ নিজেদের মধ্যে ছয়টি বৈঠক করেছেন। আজ কমিটির শেষ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

গত রোববার বৈঠক শেষে সাংবাদিক কমিটির প্রধান বলেন,আমরা ১০ জনের নাম প্রকাশ করব না। এটি রাষ্ট্রপতির ডোমেইন। যদি মহামান্য রাষ্ট্রপতিকে দেওয়া হয়, তিনি যদি বলেন আপনি প্রকাশ করেন, তাহলে আমরা প্রকাশ করব। এটা তার সম্পত্তি, তাকে দিতে হবে। আমাদের প্রকাশ করার কোন অধিকার নেই।

এর আগে ২০১২ সালের ৭ ফেব্রুয়ারি তৎকালীন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূঁইয়া বঙ্গভবনে সার্চ কমিটির পক্ষ থেকে এক প্রেস ব্রিফিংয়ে প্রস্তাবিত চূড়ান্ত ১০ নামের তালিকা প্রকাশ করেন। এতে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার ও সাবেক স্বরাষ্ট্র সচিব কাজী রকিবউদ্দিনের নাম প্রস্তাব করা হয়। এছাড়া চার কমিশনার হিসেবে এক নারীসহ আটজনের নাম সুপারিশ করা হয়। সেই সুপারিশ থেকে কাজী রকিবকে সিইসি এবং চারজনকে কমিশনার পদে নিয়োগ দেওয়া হয়।

১০ জনের নাম ঘোষণার আগে সার্চ কমিটি তৎকালীন রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমানের সঙ্গে দেখা করে তালিকা হস্তান্তর করে। এছাড়াও ২০১৭ সালে, বিশিষ্ট নাগরিকরা ১০ জন চূড়ান্ত প্রার্থীর নাম প্রকাশ করার জন্য অনুসন্ধান কমিটিকে প্রস্তাব করেছিলেন। কিন্তু বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন কমিটি এ প্রস্তাব গ্রহণ করেননি।

উল্লেখ্য,  জনগনকে কেন্দ্র করে একটি রাষ্ট্র গড়ে উঠে, আর একটি রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে প্রয়োজন হয়ে থাকে সঠিক নির্বাচন ব্যবস্থার। বর্তমান সময়ের পরিপেক্ষিতে নির্বাচন কমিশন অবশ্যই সঠিক ও নিয়মতান্ত্রিক হতে হবে, তার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন (ইসি), গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে একটি সার্চ কমিটি গঠন করেছেন, তারা শৃঙ্খলাপূর্ন নির্বাচন ও নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে সর্বদা নতুন নতুন প্রস্তুতি গ্রহণ করছে।

আর নির্বাচন কমিশন এমন হওয়া উচিত যা জনগণের প্রতি থাকবে সর্বদা প্রস্তুত, দেশের মানুষ সুষ্ঠ নির্বাচনের লক্ষে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন চায়।

About bisso Jit

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *