Friday , September 20 2024
Breaking News
Home / National / বিশ্ব সেরার স্বীকৃতি পেল বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতাল
Beautiful architecture

বিশ্ব সেরার স্বীকৃতি পেল বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতাল

বিশ্ব সেরা মনোরম স্থাপত্যের (Beautiful architecture) মধ্যে সম্প্রতি বিশেষ স্থান দখল করে নিয়েছে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলা সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল। এছাড়াও বাংলাদেশে আরও বেশ কিছু আর্ন্তজাতিক পর্যায়ে স্বীকৃতি প্রাপ্ত মনোরম স্থাপত্যে রয়েছে। ফ্রেন্ডশিপ হাসপাতাল প্রসঙ্গে বেশ কিছু তথ্য উঠে এলো প্রকাশ্যে।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলা সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মৈত্রী হাসপাতাল (Friendship Hospital) ‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে স্বীকৃতি পেয়েছে। যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (আরইবিএ) (REBA) বিশ্বে স্বল্প খরচে ব্যতিক্রমী নকশায় নির্মিত ভবন ও ভবনের স্থপতিদের এই পুরস্কার দিয়েছে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বার্লিনে স্থপতি ডেভিড চিপারফিল্ড দ্বারা নির্মিত একটি গ্যালারি এবং ডেনমার্কের উইলকিনসন আইরি দ্বারা নির্মিত একটি ফুটব্রিজকে হারিয়ে ন্যূনতম সম্পদ দিয়ে নির্মিত পরিবেশ-বান্ধব ভবনটি পুরস্কার জিতেছে। স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী, যিনি এর আগে আগা খান আর্কিটেকচার অ্যাওয়ার্ডে (Aga Khan Architecture Award) ভূষিত হয়েছিলেন, তিনি ছোট ইটের তৈরি ৮০ শয্যার মৈত্রী হাসপাতালের নকশা করেছিলেন। তার স্থাপত্য প্রতিষ্ঠান আরবানা ভবনটি নির্মাণ করে। রিবা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, কাশেফ চৌধুরী/আরবানা কর্তৃক ডিজাইন করা বাংলাদেশের মৈত্রী হাসপাতাল ভবনটির অসাধারণ ডিজাইন এবং সামাজিক প্রভাব বিবেচনা করে এই আন্তর্জাতিক পুরস্কার প্রদান করা হচ্ছে।

দ্য গার্ডিয়ান বলছে, জলবায়ু পরিবর্তনের (climate change) কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। এতে আশপাশের ফসলের ক্ষেতে পানি জমে চিংড়ির খামারে রূপান্তরিত হয়েছে। এবং পৃষ্ঠের পানীয়টি এতটাই নোনতা হয়ে গেছে যে এটি পানীয় সহ বেশিরভাগ কাজে ব্যবহার করা যায় না। আর তাই বর্ষাকালে বিশুদ্ধ পানির শেষ বিন্দুটুকুও বাঁচানোর চেষ্টা করেন স্থানীয়রা। এটি মাথায় রেখে, কাশেফ মাহবুব চৌধুরী একটি বিল্ডিং ডিজাইন করেছেন যা আসলে একটি রেইন ওয়াটার হার্ভেস্টিং মেশিনে পরিণত হবে। হাসপাতালের প্রতিটি ভবনের ছাদ থেকে খাল এবং ড্রেনের মাধ্যমে আশপাশের উঠানে সংযুক্ত করা হয়েছে। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলে জনগণকে চিকিৎসা সেবা দিতে ২০১৮ সালের জুলাই মাসে মৈত্রী হাসপাতাল চালু করা হয়। ২০১৩ সালে নকশার পর ৪ বছরে এর নির্মাণ কাজ শেষ হয়। রিবা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডের পাঁচ সদস্যের জুরি বোর্ড ১১টি দেশের ১৬টি ব্যতিক্রমী নতুন স্থাপনা থেকে ৩ টি ইনস্টলেশনের একটি সংক্ষিপ্ত তালিকা চূড়ান্ত করেছে। সেখান থেকে সাতক্ষীরার মৈত্রী হাসপাতালকে দ্বিবার্ষিক পুরস্কারের চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হয়েছে।

প্রতিনয়ত বিশ্ব জুড়ে বিভিন্ন দেশেই ঘরে উঠেছে নানা ধরনের দৃষ্টি নন্দন স্থাপত্যে। এই সকল স্থাপত্যে নিয়ে এক দেশের সঙ্গে অন্য দেশের প্রতিযোগিতা হচ্ছে। এমনকি আর্ন্তজাতিক মানের বেশ কিছু সংস্থা রয়েছে যারা কিনা বিশ্বের বিভিন্ন দেশের সেরা সকল স্থাপত্যের উপর জরিপ করে থাকে। এবং বিভিন্ন মাধ্যমে প্রতিবেদন গুলো প্রকাশ করে থাকে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *