Friday , September 20 2024
Breaking News
Home / National / দেশীয় উদ্যোক্তাদের জন্য সুসংবাদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশীয় উদ্যোক্তাদের জন্য সুসংবাদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

টানা ৩ মেয়াদে বাংলাদেশের সরকার গঠন করতে সক্ষম হয়েছেন আওয়ামীলীগ দলের সভানেত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। তার নেতৃত্বে বাংলাদেশ ক্রমশই এগিয়ে যাচ্ছে সফলতার দিকে। ইতিমধ্যে বাংলাদেশ বিশ্ব দরবারে অর্জন করেছে ব্যপক সফলতা এবং সম্মাননা। সম্প্রতি দেশীয় উদ্যোক্তাদের জন্য এক সুসংবাদ দিলেন তিনি।

দেশীয় উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী (Prime Minister) শেখ হাসিনা। মঙ্গলবার (২৫ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) (ECNEC) সভায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়ে আলোচনাকালে তিনি এ মন্তব্য করেন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, আমাদের সারের চাহিদা থাকলেও উৎপাদন করতে গেলে গ্যাসের সংকট দেখা দেয়। এর ফলে দেশের উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবেন। সেই সার দেশে ব্যবহার করা যাবে কি না- সে সম্ভাবনা বেসরকারি খাত উন্মোচন করতে পারে। তিনি বলেন, বিদেশে উৎপাদিত সার বাংলাদেশের চাহিদা মেটাবে। উদ্যোক্তারাও চাইলে বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারেন। এতে গ্যাস সংকট কমবে এবং বিদেশে বিনিয়োগ বাড়বে। তবে প্রধানমন্ত্রী উদ্যোক্তাদের আগে দেশের স্বার্থ রক্ষা করার কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী জানান, একই দিনে একনেক সভায় ৭২৪ কোটি টাকা ব্যয়ে ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ প্লান্ট স্থাপনের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এ কথা বলেন। এম এ মান্নান (MA Mannan) বলেন, প্রধানমন্ত্রী হাওরে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের কথা বলেছেন। হাওর এলাকায় পিলারের সাহায্যে এ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে হবে। এ জন্য সব ধরনের পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে এম এ মান্নান বলেন, প্রয়োজনে হাওরে ছোট ছোট সেতু নির্মাণ করতে বলেছেন। যাতে পানি সঠিকভাবে চলাচল করতে পারে। সেতুর জন্য নৌকা চলাচল যাতে বাধাগ্রস্ত না হয় সেদিকেও নজর রাখতে বলেন তিনি। খুঁটি দিয়ে ছোট সেতু নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রী বলেন, ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট প্রজেক্টের (সিএসএডব্লিউএমপি) (CSAWMP) আওতায় সিলেট অঞ্চলের কৃষি উন্নয়নও করা হবে। প্রকল্প অনুমোদনের সময় সিলেটের হাওরাঞ্চলের বিষয়টিও উঠে আসে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে বর্তমান সময়ে নানা ধরনের উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে। এমনকি ইতিমধ্যে বেশ কিছু কাজ সম্পন্ন হয়েছে। এবং বাকী কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য বিশেষ ভাবে তদারকি করার নির্দেশ দিয়েছেন তিনি দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *