Friday , September 20 2024
Breaking News
Home / International / ফল বিক্রেতা থেকে ২০০০ কোটি টাকার মালিক এই ব্যবসায়ী

ফল বিক্রেতা থেকে ২০০০ কোটি টাকার মালিক এই ব্যবসায়ী

গোটা বিশ্ব জুড়ে অসংখ্য সফল ব্যক্তি রয়েছে যারা কিনা শূন্য থেকে শুরু করে সফলতার শীর্ষ স্থানে অধিষ্ঠিত হতে সক্ষম হয়েছেন। প্রায় সময় বিভিন্ন মাধ্যমে এমন সফল ব্যক্টিদের সফলতার পিছনের অনেক অজানা কথা প্রকাশিত হয়ে থাকে। এই সকল সফল ব্যক্তিদের মধ্যে অন্যতম একজন হনমন্তরাও রামদাস গায়কোয়াড়। তিনি সামান্য ফল বিক্রেতা থেকে শুরু করে আজ ২ হাজার কোটি টাকার মালিক। তার বেশ কিছু অজানা কথা উঠে এলো প্রকাশ্যে।

ভারত বিকাশ গ্রুপ বিমানবন্দর, কর্পোরেট এবং অ্যাম্বুলেন্স পরিষেবা সহ ৮৫০ টি কোম্পানি এবং এলাকায় কাজ করে। ভারত বিকাশ গ্রুপের নাম শোনেননি এমন মানুষ খুব কমই আছে। সংগঠনটি সব ধরনের কাজের সঙ্গে যুক্ত। কর্মচারীর সংখ্যা ৭০ হাজারের বেশি। হনমন্তরাও রামদাস গায়কওয়াড়, ভারত বিকাশ গ্রুপের প্রতিষ্ঠাতা। তিনি মহারাষ্ট্রের সাতারার রহিমতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি যখন ষষ্ঠ শ্রেণীতে পড়েন, তখন তার পরিবার পুনে চলে আসে এবং একটি ছোট এক কক্ষের বাড়িতে থাকতেন। দারিদ্র্যের সাথে লড়াই করে বড় হওয়া। অনেক কষ্টে পড়ালেখা চালিয়ে যান। বেশির ভাগ সময় তিনি বৃত্তিতে ব্যয় করেছেন। হনমন্তরাওয়ের বাবা ছিলেন একজন নিম্ন পদের কেরানি। তার ডায়াবেটিস ছিল এবং তার বেতনের সিংহভাগই চিকিৎসায় যাবে। ইলেকট্রনিক্সে ডিপ্লোমা করার দ্বিতীয় বর্ষে বাবাকে হারান তিনি। সংসার চালাতে মাকে সব গয়না বিক্রি করতে হয়েছে। এমনকি মৌসুমে আম বিক্রিও করেছেন এই উদ্যোক্তা। বর্তমানে তিনি ২,০০০ কোটি টাকার মালিক। ডিপ্লোমা করার সময় তিনি সেলসম্যান হিসেবেও কাজ করতেন। ভালো ফলাফল করতে হলে কোচিং করতে হবে। কিন্তু কোথা থেকে আসবে সেই টাকা? ঘরে ঘরে একটি কোম্পানির জ্যাম ও সস বিক্রি করতেন। সেখান থেকে মাসিক আয় হতো ৫ হাজার টাকা।

হনমন্তরাও ১৯৯৪ সালে একজন ইঞ্জিনিয়ার হিসাবে টাটা মোটরসে যোগ দেন। মাত্র তিন বছরে, তিনি দ্রুত তার কাজের নীতির জন্য কোম্পানিতে পরিচিত হয়ে ওঠেন। তিনি উদ্ভাবনী পরিবর্তনের সাথে নতুন গাড়ির জন্য পুরানো তারের পুনরায় ব্যবহার করার উপায় উদ্ভাবন করেছিলেন। টাটার সঞ্চয় ছিল ২ কোটি টাকা। লাভজনক হওয়ার পাশাপাশি, এই পদক্ষেপটি কোম্পানিটিকে সেই তারগুলি হারানোর হাত থেকে বাঁচিয়েছিল। হনমন্তরাওয়ের খ্যাতি সারা দেশে ছড়িয়ে পড়ে। দিনে দিনে তার উন্নতি হচ্ছিল। এ সময় তার গ্রামের কিছু লোক কাজের জন্য আসে। এরপর তিনি তার কোম্পানির ম্যানেজারকে তাদের নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করেন। তবে স্থায়ী চাকরি না থাকলেও তারা চুক্তিবদ্ধ চাকরি পেয়েছেন। হানমন্ত্ররাও সেই ৮ জনকে নিয়ে ভারত বিকাশ গ্রুপ শুরু করেছিলেন। গ্রামের আরও লোকজন কাজের সন্ধানে তার কাছে আসতে থাকে। হনমন্ত তার কোম্পানিতে সবাইকে নিয়োগ দেয়। তার কোম্পানি ধীরে ধীরে উন্নতি করছে।

একই বছরে, তার কোম্পানি বেঙ্গালুরুতে জিই পাওয়ারের সাথে একটি বড় চুক্তি পায়। যা রাতারাতি তাদের অবস্থা বদলে দেয়। আগামী কয়েক মাসে আরও আটটি চুক্তি পান। হায়দরাবাদ ও চেন্নাই থেকেও তার কোম্পানিতে প্রচুর কাজ আসে। হানমন্ত্র আরও বলেছিলেন যে তার কর্মীরা ভাল প্রশিক্ষিত, নম্র এবং আন্তরিক ছিল। আর এই গুণগুলো তাদের কাজে প্রতিফলিত হয়েছে। ফলস্বরূপ, তারা একে অপরকে খুব দ্রুত জানতে পারে। তিনি স্থানীয় প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় গৃহস্থালি ও পরিচ্ছন্নতার কাজে কর্মীদের প্রশিক্ষণ দিতেন। ২০০৩ সালে, বিকাশ গ্রুপ ভারতের সংসদ ভবনের সাথে কাজ করার সুযোগ পায়। তারপর ২০০৫ সালে ভারত বিকাশ গ্রুপ প্রধানমন্ত্রীর কার্যালয় এবং রাষ্ট্রপতি ভবন পরিষ্কার করার জন্য একটি চুক্তি পায়। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি হনমন্তরাওকে। ২০০৫ সালে তার কোম্পানি ১৬ কোটি রুপি আয় করেছিল। ২০১০ সালে তা বেড়ে ৪০০ কোটি রুপি হয়। লাস্ট ইন্ডিয়া ডেভেলপমেন্ট গ্রুপ অ্যাম্বুলেন্স পরিষেবা শুরু করেছিল। যা থেকে ইতোমধ্যে উপকৃত হয়েছেন ৬৫ লাখেরও বেশি মানুষ। পরিষেবাটি মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে সংশ্লিষ্ট রাজ্য সরকারের সাথে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলের অধীনে উপলব্ধ। এর জন্য ব্যবহারকারীকে জরুরি স্বাস্থ্যসেবা অ্যাক্সেস নম্বর ১০৮ ডায়াল করতে হবে। অ্যাম্বুলেন্সগুলি ১৫ মিনিটের মধ্যে শহরের যে কোনও জায়গায় পৌঁছাতে পারে। তার কোম্পানির লোকজন বিভিন্ন সেক্টরে কাজ করে। হোম অফিস পরিষ্কার, বাগান, ঔষধ এবং কৃষি জড়িত. যা প্রতিদিন লাখ লাখ মানুষ উপকৃত হয়। ভারত বিকাশ গ্রুপ গ্রাহকদের আউটসোর্সড পরিষেবাও প্রদান করে। অন্যদিকে, এটি গ্রামীণ ভারত জুড়ে হাজার হাজার মানুষের কর্মসংস্থান তৈরি করছে।

প্রকৃত অর্থে সফলতা অর্জের জন্য সৎ এবং পরিশ্রমী হওয়ার কোন বিকল্প নেই। সৎ এবং পরিশ্রমী হলে যেকোন কাজেই সফলতা অর্জন করা সম্ভব। গোটা পৃথিবীতে সফলতার শীর্ষ স্থান দখল করা ব্যক্তিদের দিয়ে তাকালে দেখা যায় তারা অক্লান্ত পরিশ্রম এবং সততার গুনে সফলতার শীর্ষ স্থান দখল করতে সক্ষম হয়েছেন।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *