Saturday , September 21 2024
Breaking News
Home / Entertainment / সব বিমানবন্দর কর্তৃপক্ষকে নির্দেশ পাঠানো সম্পন্ন,বিমানে উঠতে গেলে মানতে হবে নতুন নির্দেশনা
kak-sekonomit-na-aviabiletah

সব বিমানবন্দর কর্তৃপক্ষকে নির্দেশ পাঠানো সম্পন্ন,বিমানে উঠতে গেলে মানতে হবে নতুন নির্দেশনা

সময়ের ব্যবধানে মানুষের চিন্তা-ধারারও ব্যাপক পরিবর্তন ঘটেছে। আর সেই ধারাবাহিকতায় এখন ভ্রমণের ক্ষেত্রে সড়কের তুলনায় আকাশ পথকেই বেঁছে নিচ্ছে মানুষ। তবে সে ক্ষেত্রে ইয়ার-লাইন্সের বিভিন্ন নির্দেশনা মেনে চলতে হয় যাত্রীদের। আর এই সূত্র ধরে এবার বিমানে উঠার সময় হাতে একটা ব্যাগের বেশি নয় নিয়ে কঠোর নির্দেশনা এলো।

এবার বিমানে ওঠার সময় হাতে থাকা ব্যাগের সংখ্যা নির্ধারণ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ব্যুরো অফ সিভিল এ অ্যাভিয়েশন সিকিউরিটি (বিসিএএস) এর জন্য একটি বিজ্ঞপ্তিও জারি করেছে। দেশের সব বিমানবন্দর কর্তৃপক্ষকেও এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে যে কোনো অভ্যন্তরীণ ফ্লাইটে যাত্রীরা একটির বেশি ব্যাগ বহন করতে পারবেন না। সব এয়ারলাইন্সকে বলা হয়েছে ফ্লাইটের টিকিটে ‘এক হাত ব্যাগ নীতি’ সম্পর্কে যাত্রীদের জানাতে।

এতদিন নারীদের কাছে থাকা ‘লেডিস ব্যাগ’কে হাতের ব্যাগ হিসেবে ধরা হতো না। এখন সেটাও ব্যাগ হিসেবে গণনা করা হবে। বেশিরভাগ ক্ষেত্রে, যাত্রীদের হাতে গড়ে দুই বা তিনটি ব্যাগ নিয়ে বিমানে উঠতে দেখা যায়, নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। কিন্তু ফলে বিমানে ওঠার আগে স্ক্রিনিংয়ের জন্য অতিরিক্ত সময় লাগছে। তাই যাত্রী প্রতি একটি ব্যাগ নিয়ে বিমানে ভ্রমণের অনুমতি দেওয়া যেতে পারে। বাকি ব্যাগ লাগেজ হিসেবে প্লেনে নিয়ে যেতে হবে। নিয়ম অনুযায়ী, চেকিং বা স্ক্রিনিংয়ের আগে যাত্রীদের অতিরিক্ত ব্যাগ আছে কিনা তা নিশ্চিত করতে হবে বিমান সংস্থাকে। এর জন্য অতিরিক্ত কর্মী নিয়োগ করে যাত্রীদের সতর্ক করতে হবে।

ইতিপূর্বে বিমান যাতায়াতের ক্ষেত্রে একটির বেশি ব্যাগ হাতে দেখা গেলেও সমগ্র দেশে এ আইন কার্যকর হলে, বিমানে একটির বেশি ব্যাগ নিয়ে উঠতে পারবে না যাত্রীরা। এছাড়া এখানে ব্যাগ বলতে কেবল নির্দিষ্ট কিছু ব্যাগ বুঝানো হয়নি, বরং মহিলাদের সঙ্গে থাকা ‘লেডিজ ব্যাগ’কেও বুঝানো হয়েছে।

About

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *