Friday , September 20 2024
Breaking News
Home / International / মাঝ আকাশে মুখোমুখি দুই প্লেন, কয়েক সেকেন্ডের ব্যবধানে বাঁচলো প্রায় ৪০০ প্রাণ

মাঝ আকাশে মুখোমুখি দুই প্লেন, কয়েক সেকেন্ডের ব্যবধানে বাঁচলো প্রায় ৪০০ প্রাণ

বর্তমান যুগকে আধুনিক যুগ বলা হয়। আর এর পেছনে রয়েছে অনেক কারনও। কেবল পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তই নয়, এখন আকাশকেও জয় করে নিয়েছে মানুষ। সেই ধারাবাহিকতায় ভ্রমনের ক্ষেত্রে এখন আকাশ পথকেই বেঁছেন নিচ্ছে যাত্রীরা। তবে দুর্ভাগ্যবসত বিভিন্ন সময়ে এই আকাশ পথেও ঘটছে নানা দুর্ঘটনা। আর এবার ঠিক তেমনই একটি ঘটনা ঘটতে যাচ্ছিল ভারতের বেঙ্গালুরুতেও।

জানা গেছে, ভারতের বেঙ্গালুরুরের আকাশে দুটি যাত্রীবাহী বিমান প্রায় মুখোমুখি হয়েছিল। কয়েক সেকেন্ড দেরি হলে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারত। তবে শেষ মুহূর্তের তৎপরতায় সংঘর্ষ এড়ানো সম্ভব হয়। এতে প্রাণে বেঁচে যায় প্রায় ৪০০ যাত্রীর জীবন।

বেঙ্গালুরু বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) ৯ জানুয়ারির এ ঘটনায় গাফিলতির অভিযোগ উঠেছে। তবে জানা গেছে, এ ঘটনায় ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। যদিও বেঙ্গালুরু বিমানবন্দরের লগবুকে বিষয়টি লিপিবদ্ধ নেই।

এদিকে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া এই ঘটনার বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে, ডিজিসিএ প্রধান অরুণ কুমার পিটিআইকে বলেছেন যে ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, মাঝ আকাশে মুখোমুখি হওয়া দুটি বিমান ইন্ডিগো এয়ারলাইন্সের।

পাঁচ মিনিটের ব্যবধানে দুটি বিমান বেঙ্গালুরু বিমানবন্দর থেকে ছেড়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, এটিসির ভুল নির্দেশনার কারণে বিমান দুটি একই উচ্চতায় অবতরণ করেছে।

এছাড়াও সম্প্রতি গত কয়েকদিন আগেই উড্ডায়নের মুহুর্তে ভারতগামী দুইটি প্লেনের মধ্যে বড় ধরণের সংঘর্ষ হতে চলেছিল। তবে সৌভাগ্যবসত পাইলটর বুদ্ধিত্তায় এ দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। কিন্তু এ ঘটনায় যাত্রীদের মাঝে বেশ আতঙ্কের ছাপ লক্ষ্য করা যায়।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *