Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিএনপির লবিস্ট নিয়োগের চুক্তি, খতিয়ে দেখার আহ্বান যুক্তরাষ্ট্রের প্রতি প্রতিমন্ত্রীর

বিএনপির লবিস্ট নিয়োগের চুক্তি, খতিয়ে দেখার আহ্বান যুক্তরাষ্ট্রের প্রতি প্রতিমন্ত্রীর

দেশ বিরোধী কর্মকান্ড সহ নানান গুরুতর অভিযোগ এসেছে বিএনপির বিপক্ষে। সম্প্রতি এসব ব্যাপারে তথ্য মন্ত্রী কথা বলার পরপরই এবার কথা বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। সেইসাথে বিএনপি’র জন্য দিলেন দুঃসংবাদও। তিনি বলেছেন বিএনপি-জামায়াত যেসব লোকের সাথে চুক্তি করেছেন তার প্রত্যেকটি নথিপত্র বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে হস্তান্তর করা হবে। সেই সাথে কিছু বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রকে খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, সরকারবিরোধী ও দেশবিরোধী প্রচারণায় বিএনপি ও জামায়াতের মধ্যে যে সমঝোতা হয়েছে তার অনুলিপি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠানো হবে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

শাহরিয়ার আলম বলেন, “বাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে প্রচারণা চালাতে বিএনপি-জামায়াত বিদেশি লবিস্টদের সঙ্গে চুক্তি করেছে। আমরা সেই চুক্তির অনুলিপি আজ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠাব।” এই চুক্তি করতে তারা বিদেশে যে অর্থ পাঠিয়েছে তা বাংলাদেশ ব্যাংক যাচাই করতে পারে। একই সঙ্গে প্রতিটি রাজনৈতিক দলকে তাদের আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে জমা দিতে হবে। এই পরিমাণ বিএনপি-জামায়াত নির্বাচন কমিশনকে জানিয়েছে কিনা তাও তদন্ত করবে কমিশন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিদেশি লবিস্ট নিয়োগে বিএনপি-জামায়াত সাতটি চুক্তি করেছে। বিএনপি তিনটি চুক্তি করেছে। এই তিনটি চুক্তিতে বিএনপির ব্যয় হয়েছে ৭৩ দশমিক ৭৫ মিলিয়ন। চুক্তির অনুলিপিতে বিএনপি কার্যালয়ের ঠিকানাও উল্লেখ করা হয়েছে। জামায়াত চুক্তির অনুলিপিতে সংগঠনের ঠিকানা নেই। তবে চুক্তির কপিতে তাদের নাম রয়েছে।

শাহরিয়ার আলম বলেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন লবিং ফার্মের সঙ্গে তারা চুক্তি করেছে। এই চুক্তিগুলি মার্কিন আইন দ্বারা অনুমোদিত। তবে, আমরা যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছি, কীভাবে চুক্তিটি হয়েছে তা খতিয়ে দেখতে।

সোমবার জাতীয় সংসদের অধিবেশনে বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগে অর্থ ব্যয়ের বিষয়টি তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

নথি পত্র পাঠানো হচ্ছে আজকে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে। তবে সে নথিপত্র কতটা সত্য সেটা জানা যাবে গভর্নরের হাতে পৌঁছানোর পর তার দেওয়া জবানবন্দি থেকে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রকে খতিয়ে দেখার আহবানে এখনো মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কিছু বলা হয়েছে কিনা সে ব্যাপারে এখনো কোনো খবর পাওয়া যায়নি।

About Ibrahim Hassan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *