Friday , September 20 2024
Breaking News
Home / National / অবশেষে ডিসিদের প্রস্তাবে সায় দেয়নি সরকার, কারন বললেন পরিকল্পনামন্ত্রী

অবশেষে ডিসিদের প্রস্তাবে সায় দেয়নি সরকার, কারন বললেন পরিকল্পনামন্ত্রী

বর্তমান সময়ে বাংলাদেশ সরকারের দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। এমনকি তিনি আওয়ামীলীগ দলের সভানেত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে বাংলাদেশ ক্রমশই এগিয়ে যাচ্ছে উন্নয়নের দিকে। এবং তার নেতৃত্বে বাংলাদেশে আওনেক উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। সম্প্রতি এই সকল স্থানীয় পর্যায়ে উন্নয়ন প্রকল্পকে ঘিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কমিটি গঠনের প্রস্তাব করেছে জেলা প্রশাসকরা। এই বিষয়ে সায় দেয়নি শেখ হাসিনা। এবং এই প্রসঙ্গে বেশ কিছু কথা জানালেন পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান।

স্থানীয় পর্যায়ে উন্নয়ন প্রকল্প তদারকি করতে জেলা প্রশাসকদের (ডিসি) কমিটি গঠনের প্রস্তাবে রাজি হয়নি সরকার। মঙ্গলবার (১৮ জানুয়ারি) ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী সিডি সম্মেলনের প্রথম দিনের অধিবেশন শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান। দিনের প্রথম অধিবেশনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং অভ্যন্তরীণ সম্পর্ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেন কমিশনাররা। কো/ভি/ড পরিস্থিতির কারণে তারা সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে সভায় অংশ নেন। পরিকল্পনামন্ত্রী বলেন, জেলা প্রশাসকরা বৈঠকে স্থানীয় পর্যায়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য একটি কমিটি গঠনের পরামর্শ দিয়েছেন। তবে আমরা বলেছি, কমিটি গঠনের প্রয়োজন নেই। এলাকার কাজ দেখার অধিকার সিডির আছে। আমরা আপনার (ডিসি) সাথে ঘন ঘন যোগাযোগ করি, আমরা চিঠি পাঠাই। আপনি সেই অনুযায়ী কাজ করবেন। অন্য কিছু হলে, আমরা আছি। আমিও ডিসি ছিলাম। কমিটির প্রয়োজন আছে বলে মনে করি না। সিডির যথেষ্ট দায়িত্ব এবং ক্ষমতা আছে এটি প্রয়োগ করা প্রয়োজন। এ কারণে পরিদর্শনের ব্রিটিশ ধারণার প্রয়োজন নেই। তারা দেখতে যাবে, ওভার সি করবে, সেটা আরও বেশি করে করার জন্য ডিসি সাহেবদের অনুরোধ করেছি।

বর্তমান আইনে উন্নয়ন প্রকল্প তদারকির দায়িত্ব জেলা প্রশাসকদের, পরিকল্পনামন্ত্রী বলেন। জেলা পর্যায়ে কমিটি গঠনের বিষয়ে এম এ মান্নান বলেন, আমি ডিসিদের বলেছি এটা আগে থেকেই একটা বিধান আছে। জেলা প্রশাসকরা তাদের এলাকার প্রকল্প দেখতে পারেন। দেখুন মানে কিন্তু পরিদর্শন নয়, পরিদর্শন শব্দটি ভয়ানক। পরিদর্শন অর্থে। সামনে পিছনে পরামর্শ. আমরা তা আন্ডারলাইন করেছি। সরকারি প্রকল্পে বৈদেশিক ঋণের জন্য ‘সহায়তা’ শব্দটি ব্যবহার করার বিরুদ্ধে জেলা প্রশাসকদের সতর্ক করা হয়েছে। মন্ত্রী আরও বলেন: “আজ আমি জোর দিয়েছি যে ‘সহায়তা’ শব্দটি সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।” দাতব্য মনে হয়. আসলে, সাহায্য আর বিদ্যমান নেই। আমরা উন্নয়ন বাজেট সম্পর্কে বলতে পারি। আমরা একটি বড় অংশ ঋণ হিসাবে নিই। সময়ে সময়ে সহায়তা আসে, তা এক/দুই শতাংশও হবে না। বড় প্রতিষ্ঠান তাদের নিজেদের প্রয়োজনে দেখায়। বৈঠকে সরকারি প্রকল্পের জমি অধিগ্রহণে জেলা প্রশাসকদের সহায়তা চাওয়া হয়। পরিকল্পনামন্ত্রী বলেন, জমি অধিগ্রহণের জন্য বণ্টন কেন্দ্রগুলোর সহায়তা আইনত প্রয়োজন। আমরা সেটা তুলে ধরেছি। প্রকল্প বাস্তবায়নে বিলম্বের অন্যতম প্রধান কারণ ভূমি অধিগ্রহণ। কিছু আইনি সমস্যাও আছে। আমি এটি দ্রুত করতে আপনার সাহায্য চেয়েছিলাম। তারা সাহায্য করছে।প্রধানমন্ত্রীর পূর্ববর্তী আদেশে, জেলা প্রশাসকদের বিভাগীয় পর্যায়ে একটি বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) অফিস প্রতিষ্ঠার সরকারের উদ্যোগ সম্পর্কে ব্রিফ করা হয়েছে।

এম.এ. মান্নান বলেন, তৃণমূল পর্যায়ে একটি আইএমইডি অফিস স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশ রয়েছে। IMED এর স্থাপনা অবশ্যই মাঠ পর্যায়ে সম্পন্ন করতে হবে। বিভাগীয় পর্যায়ে আমাদের অফিস থাকবে। আমরা তা বাস্তবায়নে বিভাগীয় প্রধানের সহায়তা চেয়েছি। আইএমইডি ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে। আমরা আরও পরামর্শ দিই যে গাছ লাগানো উচিত, প্রাণীদের হ/ত্যা করা হবে না, নদীর উপর সেতুগুলি পর্যাপ্ত উচ্চতার, এবং রাস্তা সোজা হোক। বিভাগীয় পর্যায়ে আইএমইডি অফিস তৈরির ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের মধ্যে প্রচলন রয়েছে, যা এখনও প্রক্রিয়াধীন রয়েছে। সময় মতো নিশ্চয় এটা হবে।

ইতিমধ্যে আমলাদের ক্ষমতা নিয়ে অনেক এমপিরা নানা ধরনের অভিযোগ তুলেছে। এদিকে নিজেদের ক্ষমতা আরও বৃদ্ধি লক্ষ্যে কয়েকটি দাবি তুলেছে আমলারা। তবে সরকারি ভাবে জানানো হয়েছে সংবিধান অনুযায়ী জেলা প্রশাসকদের ক্ষমতা ভাগ করা রয়েছে। সেই মোতাবেক তাদের কার্যক্রম পরিচালনার জন্য সরকার বিশেষ ভাবে আহ্বান জানিয়েছেন।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *