Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / প্রধানমন্ত্রীর কাছে দাবি ব্যবস্থা নিতে হবে, না হলে কেন সংসদে থাকবো: হারুন

প্রধানমন্ত্রীর কাছে দাবি ব্যবস্থা নিতে হবে, না হলে কেন সংসদে থাকবো: হারুন

বর্তমান সময়ে নির্বাচন ব্যবস্থা নিয়ে অনিয়মের শেষ নেই। প্রায় সময় এই নিয়ে দেশের বিভিন্ন শ্রেনীর বিভিন্ন পেশার মানুষ এই নির্বাচন ব্যবস্থগা নিয়ে আলোচনা-সমালোচনায় মেতে উঠছে। বর্তমান সময়ে দেশের বেশ কয়েক স্থানে ডিজিটাল পদ্ধতিতে ভোট গ্রহন সম্পন্ন হয়েছে। তবে এই নিয়ে নানা ধরনের মত বিরোধ রয়েছে। সম্প্রতি নির্বাচনের অনিয়ম তুলে ধরে বেশ কিছু কথা বললেন বিএনপিদলীয় এমপি মো. হারুনুর রশীদ।

একাদশ জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিনে বিএনপির উপদেষ্টা ড. হারুনুর রশীদ নির্বাচনী অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান। এ সময় তিনি পুরো নির্বাচনী ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুললেও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেন। গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে হারুনুর রশীদ পয়েন্ট অব অর্ডারে ১৬ই জানুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচন নিয়ে কথা বলেন। তিনি তার নির্বাচনী এলাকার পৌর নির্বাচন নিয়ে কথা বলতে গিয়ে একপর্যায়ে নির্বাচন ব্যবস্থা ও রাষ্ট্রপতির সংলাপের কথা বলেন। তার বক্তব্যের সময় ক্ষমতাসীন দলের ডেপুটিরা হৈচৈ শুরু করেন। এতে সংসদে উত্তেজনা সৃষ্টি হয়। তিনি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন এবং ক্ষমতাসীন দলের ডেপুটিদের বলেন, অনুগ্রহ করে এত অধৈর্য হবেন না।

তুমি এত অধৈর্য কেন? বক্তা অন্তত আমাকে সত্যিটা বলার সুযোগ দিয়েছেন। এর আগে বিএনপির সংসদীয় দলের নেতা হারুনুর রশীদ বলেন, গত সংসদ অধিবেশনের পর আমার নির্বাচনী এলাকা চাঁপাই নবাবগঞ্জ জনপদে ৩০ নভেম্বর নির্বাচন হয়েছে। এর আগে গত ৫ নভেম্বর ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। আমি গত সংসদে আবেদন করেছিলাম, আমরা এই সংসদে আছি, অন্তত আমার নির্বাচনী এলাকায় যাতে মানুষ ভোট দিতে পারে। তিনি আরও বলেন, তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন এবং আওয়ামী লীগের মহাসচিব ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেন। আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি। কিন্তু আমার এলাকায় সুষ্ঠু নির্বাচন হয়নি। ভোটাররা সেদিন ভোট দিতে পারেননি। ইভিএমে ভোট হয়েছে। অনেকে ব্যাচ নিয়ে ইভিএম কেন্দ্র পরিদর্শন করেছেন, কেউ বলছেন আমি ইভিএম পর্যবেক্ষণ করছি, কেউ বলছেন তারা ইভিএম টেকনিশিয়ান। আমি প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে কথা বলছি। কিন্তু উত্তর পেলাম না। হারুনুর রশীদ বলেন, নির্বাচন কমিশন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ চলছে। আসলে নির্বাচন কমিশনের প্রতি মানুষের কোনো আগ্রহ নেই। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা বলব না। প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাবো। আমার এলাকায় পৌর নির্বাচনে অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তা না হলে সংসদে থাকবো কেন? বিএনপির এই সংসদ সদস্য বলেন, তিন বছর শেষে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, দুর্নীতিবাজ যেই হোক না কেন, কোনো ছাড় দেওয়া হবে না। অসৎ উপায় অবলম্বন করাও দুর্নীতি। আপনি নির্বাচন করেন এবং অসাধুভাবে নির্বাচিত হন। অসৎ উপায় অবলম্বন করে ভর্তি করা হচ্ছে। ইসলাম যেকোন অসৎ কাজকে নিষিদ্ধ করেছে। এই দুর্নীতি বন্ধ করতে হবে।

১৬ই জানুয়ারী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচন সুষ্ঠ ও সঠিক নিয়মেই অনুষ্ঠিত হয়েছে বলে অনেকেই মতামত প্রকাশ করেছে। বিএনপিদলীয় এমপি মো. হারুনুর রশীদ এই নির্বাচনে সন্তোষ প্রকাশ করেছে। অনেক জায়গা নির্বাচনে ব্যপক অনিয়ম হয়েছে এই নিয়ে নানা ধরনের কথা বলেছেন তিনি। এমনকি প্রধানমন্ত্রী কাছে সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের দাবি জানিয়েছেন।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *