Friday , September 20 2024
Breaking News
Home / National / দ্বাদশ নির্বাচন কোন পদ্ধতিতে হবে সুস্পষ্ট ভাবে জানালেন তথ্যমন্ত্রী

দ্বাদশ নির্বাচন কোন পদ্ধতিতে হবে সুস্পষ্ট ভাবে জানালেন তথ্যমন্ত্রী

বাংলাদেশ একটি গনতান্ত্রিক দেশ। প্রতি ৫ বছর অন্তর অন্তর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। আগামী ২০২৩ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বভাদশ সংসদ জাতীয় নির্বান। এই নির্বাচন ব্যবস্থা নিয়ে দীর্ঘ দিন ধরে দেশের রাজনৈতিক দল গুলোর মধ্যে চলছে বেশ আলোচনা-সমালোচনা। তবে এবার আগামী নির্বাচন ব্যবস্থা কেমন হবে এই বিষয়ে বিস্তারিত জানালেন বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী এবং আওয়ামীলীগ দলের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

আগামী সংসদ নির্বাচন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মতোই সুন্দর হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগের উপ-মহাসচিব ড. হাসান মাহমুদ। সোমবার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে দৈনিক ভোরের আকাশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ড. হাছান মাহমুদ বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, ইনশাআল্লাহ আসন্ন জাতীয় সংসদ নির্বাচন (২০২৩ সালে) এমনই সুন্দরভাবে অনুষ্ঠিত হবে। নির্বাচন নিয়ে অনেক লেখালেখি হয়। এত সুন্দর নির্বাচন হয়েছে, প্রচারণা থেকে নির্বাচন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। তিনি বলেন, বিএনপি নির্বাচন থেকে পালিয়ে গেলেও সব নির্বাচনেই তারা বিভিন্নভাবে অংশগ্রহণ করেছে। তাই তারা জানে তাদের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা এখন কোথায়। সাংবাদিকদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, দেশে ভালো সংবাদপত্র দরকার। আমরা সে দিক পর্যালোচনা এবং শ্রেণীবিভাগ করছি। ৪০০টি পত্রিকা বাতিলের জন্য ইতোমধ্যে জেলা প্রশাসকদের কাছে তালিকা ও নির্দেশনা পাঠানো হয়েছে। ব্রিফকেসভিত্তিক পত্রিকা দেশে হবে না; যেখানে সম্পাদক নিজেই রিপোর্টার, নিজেই অ্যাড কালেক্টর। নামধারী সাংবাদিকরা বেদনা থেকে বাঁচতে পারেন না। আমরা এ ধরনের পত্রিকা বন্ধ করে দেব।

তিনি বলেন “আমি সাংবাদিক ইউনিয়নকে এই ভুয়া সংবাদপত্র বন্ধের জন্য কাজ করতে বলব।” অনেক গাড়িতে লেখা সাংবাদিকরা ই/য়া/বা পা/চা/র করে। এসবই হচ্ছে অনলাইন পত্রিকায়। আমরা অ্যাক্রিডিটেশন কার্ড সম্পর্কে ক্রমশ সচেতন হচ্ছি। অনলাইন নিউজ পোর্টাল সম্পর্কে আরও সচেতন হন। আমরা অনলাইন এবং অনিবন্ধিত অনলাইন ভূতের জন্য অ্যাক্রিডিটেশন এবং সচিবালয় কার্ড দেওয়া বন্ধ করে দিয়েছি। হাছান মাহমুদ বলেন, স্বাধীনতা থাকলেও তা বাস্তবায়নে সতর্ক থাকতে হবে। সাংবাদিকদের কলম ব্যবহারে সচেতন হতে হবে। দেশের উন্নয়নের খবর প্রচার করা হয় না মন্তব্য করে তিনি বলেন, সাংবাদিক ফেডারেশনকে সব সংবাদপত্রে দেশের অনিয়মের সংবাদ প্রকাশের পাশাপাশি দেশের অগ্রগতির খবর প্রকাশ করতে বলা উচিত। এমনকি ক/রো/না/র সময়েও যে দেশটি এতদূর এসেছিল, খবরে আসেনি। লেখার স্বাধীনতাকে যেমন রক্ষা করতে হবে, তেমনি অপরের স্বাধীনতাও যেন খর্ব না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

বর্তমান সময়ে বাংলাদেশ সরকারের দায়িত্ব পালন করছে আওয়ামীলীগ দল। এই দলটি টানা ৩ মেয়াদে দেশের সরকার গঠন করতে সক্ষম হয়েছে। তবে এই দলটির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ রয়েছে। শুধু তাই নয় জোর করে নানা কৌশলে ক্ষমতা দখল করেছে এমনও অভিযোগ করেছে দেশের বেশ কিছু রাজনৈতিক দল। তবে সকল অভিযোগ অস্বীকার করে আওয়ামীলীগ দল দেশের উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *