Saturday , September 21 2024
Breaking News
Home / Countrywide / ১৬টি প্রস্তাব নিয়ে রাষ্ট্রপতির সংলাপে আওয়ামীলীগ দল

১৬টি প্রস্তাব নিয়ে রাষ্ট্রপতির সংলাপে আওয়ামীলীগ দল

বর্তমান নির্বাচন কমিশনের দায়িত্বে থাকা কমিশনারদের সময় কাল শেষ হওয়ায় নতুন কমিশন গঠনের লক্ষ্যে কাজ করছেন রাষ্ট্রপতি। ইতিমধ্যে এই লক্ষ্যে দেশের বেশ কিছু রাজনৈতিক দল গুলোর সাথে সংলাপ করেছেন। এবার তার সাথে সংলাপে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামীলীগ দল। এই সংলাপে ১৬টি প্রস্তাব উপস্থাপন করবে রাষ্ট্রপতির কাছে আওয়ামীলীগ দল।

নির্বাচন কমিশন গঠনের বিষয়ে ১৬টি প্রস্তাব নিয়ে আগামীকাল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেবে ক্ষমতাসীন আওয়ামীলীগ দল। এই দলের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেবে বলে জানিয়েছে দলটি। রোববার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংলাপে অংশ নেওয়া আওয়ামী লীগের একজন সিনিয়র নেতা বলেন, প্রস্তাবগুলোর মধ্যে একটি হলো সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা। সংলাপে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার এবং বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের ভোটাধিকার নিশ্চিত করাসহ ১৬টি প্রস্তাব রয়েছে।

বৈঠকে বলা হয়, নির্বাচন কমিশন গঠনে সোমবার বিকাল ৪টায় বঙ্গভবনে সভাপতির সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের বৈঠক শুরু হবে। বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠকে অংশ নেবে। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন আওয়ামী লীগের মহাসচিব ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, ড. মো. আব্দুর রাজ্জাক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান। জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান।

নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতি সংলাপের ডাক দিলেও এই ডাকে সাড়া দেয়নি দেশে বেশ কিছু রাজনৈতিক দল। এদের মধ্যে রয়েছে বাংলাদেশের বহুল আলোচিত দল বিএনপি। এবং তারা সংলাপে যুক্ত হবে না বলেও জানিয়েছে। এমনকি নির্বাচন কমিশন গঠন ও দ্বাদশ নির্বাচন সুষ্ঠ এবং নিরপেক্ষ ভাবে অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে বেশ কয়েকটি দাবি জানিয়েছে।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *