Saturday , September 21 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন কমিশনের কর্মকাণ্ডে আমি কিছুটা বিস্মিত, তাঁকে কোনো চিঠি পর্যন্ত দেওয়া হয়নি: ইসি

নির্বাচন কমিশনের কর্মকাণ্ডে আমি কিছুটা বিস্মিত, তাঁকে কোনো চিঠি পর্যন্ত দেওয়া হয়নি: ইসি

গত কয়েকদিনে সরকারদলীয় সংসদ সদস্য শামীম ওসমানকে নিয়ে আলোচনা কম হয়নি। যেখানে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী হিসেবে সেলিনা হায়াৎ আইভী এবং স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে তৈমূর আলম খন্দকার প্রতিদ্বন্দ্বিতা করলেও যেন গোটা নির্বাচন-জুড়ে আলোচনায় ছিলেন শামীম ওসমান। এমনকি এ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগও উঠে শামীমের বিরুদ্ধে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে নির্বাচন কমিশনের তৎপরতায় বিস্ময় প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। রোববার ভোটের পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, আমি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ৪টি কেন্দ্রের ১৪টি স্টল পরিদর্শন করেছি। নির্বাচনে উল্লেখযোগ্য কোনো সংঘর্ষ বা সহিংসতার ঘটনা ঘটেনি।

নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে মাহবুব তালুকদার আরও বলেন, “নির্বাচনে নির্বাচন কমিশনের কাজ দেখে আমি কিছুটা বিস্মিত। একজন সংসদ সদস্য আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা চালান। কিন্তু তাকে চিঠিও দেওয়া হয়নি। বরং বলা হয়েছে আচরণবিধি লঙ্ঘন করলেও শাস্তিযোগ্য অপরাধ করেননি।

তফসিল ঘোষণার পর অনুপস্থিতিতে গ্রেপ্তারের মামলা প্রসঙ্গে তিনি বলেন, বিভিন্ন পত্রপত্রিকায় প্রাপ্ত তথ্য অনুযায়ী নাসিক নির্বাচনের তফসিল ঘোষণার পর বিভিন্ন কারণে বিভিন্ন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগ করেও এ বিষয়ে কোনো নম্বর জানা যায়নি। নির্বাচন কমিশন সচিবালয়ের কাছে এসব বিষয়ে কোনো তথ্য নেই। এমনকি অন্যান্য নির্বাচনেও হতাহতের কোনো খবর নেই। আমরা তফসিল ঘোষণা থেকে নির্বাচন পর্যন্ত এক পর্যায়ে নির্বাচনী কর্মকর্তাদের বিশেষ করে নির্বাচনী কর্মকর্তাদের গ্রেপ্তারে নিষেধ করেছি। কিন্তু তা ভিন্ন বিষয় যদি এটি একটি ফৌজদারি মামলা বা তাৎক্ষণিক ব্যবস্থার অপরাধ হয়। আমি নিজেও সব সময় অনুপস্থিতিতে মামলার বিরোধিতা করেছি। নির্বাচনের সময় অনুপস্থিতির মামলা কেন বাদ দেওয়া হলো তা অন্যতম প্রশ্ন। এই নির্বাচনের সময়ও পুরনো মামলায় আটকাদেশ অব্যাহত রয়েছে, যা দুঃখজনক। ‘

এক প্রেস বিজ্ঞপ্তিতে মাহবুব তালুকদার বলেন, “এ নির্বাচন আমাদের মেয়াদের শেষ সিটি করপোরেশন নির্বাচন। কারণ আমি আগেই বলেছি, সমাপ্তি যত ভালো হবে, ততই ভালো। যেহেতু দেশে অনেক সিটি করপোরেশন নির্বাচন হয়েছে। গত ৫ বছরে আমার মতে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন ছিল আমাদের সময়ের সেরা।’

এদিকে আজ রোববার (১৬ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। তবে এখন পর্যন্ত যতটা জানা গেছে, তাতে তৈমূরের থেকে বিপুল ভোটে এগিয়ে রয়েছেন আইভী। কিন্তু সংবাদ মাধ্যমকে তৈমূর দাবি করেছেন, ভেতরে ইঞ্জিনিয়ারিং না হলে জনগণ যা রায় দিবেন, তা তিনি মেনে নিবেন।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *