Friday , September 20 2024
Breaking News
Home / National / ফাঁদে পড়বে না বাংলাদেশ, সে সুযোগ নেই: অর্থমন্ত্রী

ফাঁদে পড়বে না বাংলাদেশ, সে সুযোগ নেই: অর্থমন্ত্রী

বর্তমান সময়ে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে সামিল হয়েছে। তবে এক্ষেত্রে বাংলাদেশ নতুন করে নানা ধরনের দুশ্চিন্তায় রয়েছে। অবশ্যে বাংলাদেশের বর্তমান সরকার এই সংকট নিরসনের জন্য নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছে। পৃথিবীর অন্য দেশের মতো মধ্য আয়ের ফাঁদে পড়বে বাংলাদেশ এমনও নানা প্রশ্ন উঠেছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তবে এবার এই বিষয়ে বেশ কিছু কথা বলেলেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‌‌‘পৃথিবীর অন্য দেশের মতো মধ্য আয়ের ফাঁদে পড়বে না বাংলাদেশ। আমাদের সে সুযোগ নেই। আমাদের অর্থনীতির সামগ্রিক অবস্থা ভাল। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৪১ অনুযায়ী আমরা সব কাজ করে যাচ্ছি।’ অর্থমন্ত্রী আজ বুধবার ক্রয় সংক্রান্ত কমিটির ভার্চুয়াল সভা শেষে অনলাইন ব্রিফিংয়ে এ মন্তব্য করেন। ডলারের দাম ৮৬ টাকায় উঠেছে। কার্ব মার্কেটে প্রতি ডলার ৯০ টাকায় পর্যন্ত বিক্রি হচ্ছে এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘ডলারের দাম আর বাড়ার সম্ভাবনা নেই। রপ্তানি ও আমদানি বেড়ে যাওয়ায় সম্প্রতি ডলারের দাম বেড়েছে। আমাদের ফিসকাল পলিসি ও মুদ্রানীতিতে এজন্য কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে। ফলে ডলারের দাম আর বাড়ার সম্ভাবনা নেই।’ প্রতি লিটার ডিজেলে সরকার প্রায় ১৫ টাকা লাভ করছে। বিশ্ববাজারে দাম আরও কমতির দিকে। সরকার তেলের দাম কমাবে কিনা এ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রয়োজন হলে জ্বালানি তেলের দাম কমাতে সরকার উদ্যোগ নেবে। আমি আশা করবো, সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিষয়ে উদ্যোগ নেবে।’

বাংলাদেশ নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে বিভিন্ন বাঁধা-বিপত্তি অতিক্রম করে ক্রমশই এগিয়ে যাচ্ছে সফলতার দিকে। বাংলাদেশের এই সফলতার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামীলীগ দলের সভানেত্রী এবং বাংলাদেশের বর্তমান সরকার প্রধান শেখ হাসিনা। তার নেতৃত্বই বাংলাদেশ উন্নয়নের দিকে আগ্রসর হচ্ছে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *