Friday , September 20 2024
Breaking News
Home / International / নিউইয়র্কে ৯৮ মিলিয়ন ডলারে হোটেল কিনলেন মুকেশ আম্বানি, জানাগেল তার মোট সম্পদের পরিমান

নিউইয়র্কে ৯৮ মিলিয়ন ডলারে হোটেল কিনলেন মুকেশ আম্বানি, জানাগেল তার মোট সম্পদের পরিমান

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি। তিনি প্রায় সময় নানা ইস্যু নিয়ে আলোচনার কেন্দ্র বিন্দুতে উঠে এসেছেন। তবে বিশেষ করে তার সম্পদ এবং লাইফষ্টাইল নিয়ে কৌতূহলির শেষ নেই। এরই সুবাধে বিভিন্ন সংস্থা ধনী ব্যক্তিদের উপর জরিপ করে নানা ধরনের তথ্য প্রকাশ করে থাকে। সম্প্রতি নিউইয়র্কে হোটেল কিনে মুকেশ আম্বানি নতুন করে আলোচনায় উঠে এসেছেন। ৯৮ মিলিয়ন ডলারে হোটেলটি কিনলেন তিনি। এই প্রসঙ্গে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

৯৮ মিলিয়ন ডলারে নিউইয়র্কের বিলাসবহুল ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেল কিনে নিয়েছেন এশিয়ার শীর্ষ ধনী ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। সম্প্রতি হোটেলটির প্রায় তিন-চতুর্থাংশ শেয়ার কেনার মাধ্যমে মালিকানা পেয়ে যান এই ভারতীয় ধনকুবের। মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে জানানো হয়েছে, এই হোটেলে ইনভেস্টমেন্ট করপোরেশন অব দুবাইয়ের ৭৩.৪ শতাংশ শেয়ার ছিল। সেই অংশ কিনে নিয়েছে রিলায়েন্স। হোটেলের বাকি অংশের শেয়ারও কিনে নেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের। ২০০৭ সালের একটি বার্ষিক প্রতিবেদন অনুযায়ী হোটেলটির মূল্য ৩৪০ মিলিয়ন ডলার। কিন্তু চলমান মহামারির কারণে বড় ধাক্কা খেয়েছে ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলটি। ২০১৮ এবং ২০১৯ সালে তাদের ব্যবসা যেখানে ছিল যথাক্রমে ১১৫ ও ১১৩ মিলিয়ন ডলার, সেখানে ২০২০ সালে তাদের ব্যবসা হয়েছে শুধুমাত্র ১৫ মিলিয়ন ডলার। চলতি অর্থ বর্ষ অর্থাৎ মার্চ ২০২২-এর শেষের মধ্যেই এই হোটেল চলে আসবে রিলায়েন্সের অধীনে।

২০০৩ সালে তৈরি হয় ম্যানহাটনের ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলটি। এতে রয়েছে ২৪৮টি রুম। এটি অত্যন্ত বিলাসবহুল হোটেল। এখানে এক রাতের খরচ ১০ লাখ টাকারও বেশি। আর এখানকার সবচেয়ে সস্তার ঘরের দাম প্রায় ৫৫ হাজার টাকা। রিলায়েন্সের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, এই হোটেল অনেক দুর্দান্ত অ্যাওয়ার্ড জিতেছে। এই হোটেলের দায়িত্বভার এখন রিলায়েন্সের অধীনে আসায় হসপিটালিটি ক্ষেত্রেও সংস্থা আরও শক্তিশালী হতে চলেছে৷ ইআইএইচ লিমিটেড (ওবেরয় হোটেলস), ব্রিটেনের স্টোক পার্ক লিমিটেড এবং মুম্বাইয়ে তার ডেভেলপিং কনভেনশন সেন্টার, হোটেল অ্যান্ড রেসিডেন্সে বিনিয়োগ রয়েছে রিলায়েন্সের৷ ব্লুমবার্গ বিলিয়নিয়ারর্স ইনডেক্স অনুযায়ী, সম্প্রতি মুকেশের সম্পদের পরিমাণ ৯২.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই সম্পদ নিয়ে তিনি ভারত ও এশিয়ার ধনীদের তালিকায় শীর্ষে এবং বিশ্বের ধনীদের তালিকায় ১১তম স্থানে রয়েছেন।

বিশ্ব জুড়ে বৈশ্বিক মহামারি চলছে। এই সংকটময় পরিস্তিতির মধ্যেও মুকেশ আম্বানির অর্থের পরিমান বৃদ্ধি পেয়েছে। তিনি বিভিন্ন ধরনের ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন। ফোর্বসের দেওয়া তথ্য মতে তার মোট সম্পত্তির পরিমাণ ৯২.৯ বিলিয়ন মার্কিন ডলার।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *