Friday , September 20 2024
Breaking News
Home / National / ভাড়াটিয়াদের জন্য বড় ধরনের ভয়ের কারন বাড়ির মালিকরা (ভিডিও)

ভাড়াটিয়াদের জন্য বড় ধরনের ভয়ের কারন বাড়ির মালিকরা (ভিডিও)

দেশের বেশিরভাগ শহর এমনকি মফস্বল গুলোতে বাইরে থেকে আগতরা বাসা ভাড়া নিয়ে বসবাস করেন। বর্তমান সময়ে বাড়ির মালিকেরা সামান্য অজুহাত দেখিয়ে বাড়ি ভাড়া বৃদ্ধি করে থাকে। আর অন্যদিকে নতুন বছর আসলেই ভাড়াটিয়ারা পড়েন বিপাকে। বাড়িওয়ালারা ইচ্ছামত তাদের বাড়ি ভাড়া বৃদ্ধি করে থাকেন। তাই ভাড়াটিয়াদের একটি আত’ঙ্ক হল বাড়ি ভাড়া বৃদ্ধি। বাড়ি ভাড়া বৃদ্ধির বিষয়ে যদি কোনো ভাড়াটিয়া প্রতিবাদ করেন, তবে তৎক্ষণাৎ বাড়ি ছাড়ার নোটিশ দিয়ে থাকেন অনেক বাড়ির মালিক। বাংলাদেশে বাড়ী ভাড়া নিয়ন্ত্রণ বিষয়ে তেমন কোন আইন নাই, যা রয়েছে সেটা শুধুমাত্র নথিপত্রে সীমাবদ্ধ। তবে অনেক বাড়িওয়ালাকে মানবিক হতে দেখা গেছে বিশ্বব্যাপী চলমান পরিস্থিতিতে, ভাড়া কমানোর মাধ্যমে তাদের পাশে দাঁড়াতে ও দেখা গেছে।

তথ্য মতে, অন্তত দুই কোটি মানুষের বাস তিলোত্তমা নগরী ঢাকাতে। জীবিকার খোঁজে প্রতিদিনই রাজধানীমুখী হচ্ছে মানুষ। বাড়ছে ভাড়া বাসার চাহিদা। বর্তমানে রাজধানীতে বসবাসকারি ৮০ ভাগ মানুষই ভাড়া বাসায় থাকেন। তবে সব ভাড়াটের অভিজ্ঞতা সুখকর না।

ভাড়াটেদের অন্যতম অভিযোগ, প্রতি মাস শেষে কারণে-অকারণে ভাড়া বৃদ্ধির আশ’/ঙ্কায় থাকতে হয়। আর বছর গেলে তো কথাই নেই। বাড্ডার বাসিন্দা আশরাফুল ইসলাম বলছেন, একটা বছর এখনও পুরোপরি যায়নি, অথচ নভেম্বর মাসের শেষে জানতে পারি নতুন বছর থেকে ৩ হাজার টাকা ভাড়া বেশি দিতে হবে। এমন অবস্থায় ভাড়া বৃদ্ধি আমার জন্য খুবই চাপ।

তবে ব্যতিক্রমও আছে, বিশ্বব্যাপী চলমান পরিস্থিতির শুরুতে বাড়িভাড়া কমিয়ে আর বাড়াননি কোন কোন বাড়িরওয়ালা। এদিকে দেশে বাড়িভাড়া নিয়ন্ত্রণে ১৯৯১ সালের একটি আইন থাকলেও তার প্রয়োগ নেই। নজরদারীর অভাবই এই খাতের বিশৃঙ্খলার মূল কারণ বলে মনে করছেন সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী মনজিল মোরশেদ।

তিনি বলেন, যারা আইন করেন তারা এই জায়গাটাই পুরোপুরি ব্যর্থতার পরিচয় দিয়েছেন। ১৯৯১ সালের আইন কি এখন চলবে? সে সময় যে আইনটা হয়েছে বর্তমানে তারও তেমন কোন কার্যকরি হয়নি। আইন কেনো হচ্ছে না, জানতে চাইলে এই আইনজীবী বলেন, সংসদে যারা আছেন, তাদের অধিকাংশ ব্যক্তির ঢাকায় বাড়ি-ঘর আছে। তারাতো ভাড়াটিয়া না, সেই দরদটাতো তাদের নেই বলেই আইন করার বিষয়ে তাদের আগ্রহ নেই।

মাসের শেষ দিকে দেখা যায় অনেক ভাড়াটিয়া তাদের বাসা পরিবর্তন করতে ব্যস্ত হয়ে ওঠে। যেটার বেশির ভাগ কারন হিসেবে দেখা যায় বাড়ির মালিকের সাথে কোনো বিষয়ে বনিবনা না হওয়া। তবে অন্যতম যে কারণটি সেটি হল ভাড়া বাড়িয়ে দেওয়া। তবে বাড়ি ভাড়া বৃদ্ধির শুধু এক জায়গায় হয় না, যে সমস্ত জায়গায় নতুন ভাড়া নেয়া হয় সেখানেও তেমন কোনো স্বস্তি খুঁজে পান না ভাড়াটিয়ারা। কারণ প্রায় সকল বাড়ির মালিককে দেখা যায় নতুন বছরে বাড়িভাড়া বাড়াতে।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *