Friday , September 20 2024
Breaking News
Home / National / এসব নিয়ে আমেরিকাও তখন আমাদের অভিনন্দন জানিয়েছে : কৃষিমন্ত্রী

এসব নিয়ে আমেরিকাও তখন আমাদের অভিনন্দন জানিয়েছে : কৃষিমন্ত্রী

সম্প্রতি কিছুদিন আগেই মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের আলোকে র‌্যাব ও সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র সরকার। আর এ ঘটনাকে কেন্দ্র রীতিমতো গোটা দেশজুড়ে দেশজুড়ে শুরু হয়েছে ব্যাপক শোরগোল। র‍্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে এ অভিযোগ রীতিনতো মেনে নিতে পারছে না কেউই। সেই ধারাবাহিকতায় এবার এ নিয়ে কথা বলেছেন দেশের বর্তমান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

র‌্যাব কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে তিনি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভুল করেছিল আমেরিকা। সেটা তারা পরে স্বীকার করেছে। আমেরিকা ভিয়েতনাম ও আফগানিস্তানে ভুল করেছে। আরবকে তছনছ করেছে। বাংলাদেশের বিরুদ্ধে কোনো সিদ্ধান্ত দিয়ে তারা যেন সেরকম কোনো ভুল না করে। আমি মনে করি, এবার তারা সে ভুল করবে না।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) সেমিনার হলে এক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘কৃষির টেকসই উন্নয়নে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক তিনদিনব্যাপী এ কনফারেন্সের আয়োজন করে আইইবি ও এক্সপোনেট এক্সিবিশন।

এসময় আওয়ামী লীগের এ প্রেসিডিয়াম সদস্য আরও বলেন, আমেরিকা আমাদের অন্যতম উন্নয়ন সহযোগী। স্বাধীনতার সময় থেকে তারা বিভিন্নভাবে সহায়তা করছে। আমরা অবশ্যই তাদের সঙ্গে বন্ধুত্ব রাখতে চাই। কিন্তু তারা যেসব তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত (নিষেধাজ্ঞা) নিয়েছে সেটা ভুল। ভুল তথ্যের ভিত্তিতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় তাদের অনেক ব্যর্থতা রয়েছে।

বাংলাদেশে জঙ্গিবাদ নির্মূলে র্যাব ও আইনশৃঙ্খলা বাহিনীর বড় ভূমিকা আমেরিকা বিবেচনায় নেয়নি মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, বিশ্বে আইএসআই যেভাবে বাড়ছিল; ট্রাম্প সেটা সফলভাবে নিয়ন্ত্রণ করেছেন। কিন্তু তারচেয়েও দ্রুততম সময়ে এবং সফলভাবে বাংলাদেশের জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করা হয়েছে। এ দেশে ৮৫ ভাগ মুসলমান হওয়া শর্তেও এবং খুব কাছেই পাকিস্তানের মতো সরাসরি জঙ্গিবাদে মদতদাতা একটি দেশ থাকা সত্ত্বেও আমরা সেটা পেরেছি।

তিনি বলেন, এসব নিয়ে আমেরিকাও তখন আমাদের অভিনন্দন জানিয়েছে। সেটাতো র্যাব ও এই আইনশৃঙ্খলা বাহিনীই করেছে। সেটা বিবেচনায় না নিয়ে, তারা কোথায় থেকে তথ্য পেয়েছে র্যাব নাকি ৬০০ মানুষকে বিচারবহির্ভূতভাবে হত্যা করেছে। সে কারণে নিষেধাজ্ঞা দিয়েছে। অথচ এটা তাদের পুরোপুরিই একটা ভুল সিদ্ধান্ত।

আব্দুল রাজ্জাক বলেন, আমি আমার নিজের এলাকার কথা বলতে পারি। টাঙ্গাইলে একজন বিএনপির কর্মী গত ১৩ বছরে আওয়ামী লীগের শাসনামলে গ্রেফতার হয়নি। রাজনৈতিক কারণে এমন ঘটনার কোনো প্রমাণ কেউ দিতে পারবে না। আমি চ্যালেঞ্জ দিতে পারি, যারা দু-চারজন গ্রেফতার হয়েছে তারা জঙ্গি। তারা মানুষ হত্যা করেছে।

বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাবকে স্যংকশন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র প্রশাসন। এ ঘটনা পুরোনো হলেও এখনো এ নিয়ে চলছে নানা ধরনের আলোচনা সমালোচনা। বিশেষ করে হঠাৎই বাংলাদেশের র‍্যাবকে কেন এ ধরনের স্যংকশন দিয়েছে তা নিয়ে শুধু বাংলাদেশ নয় সারা বিশ্বে হচ্ছে আলোচনা। মার্কিন যুক্তরাষ্ট্র্ এই স্যাংকশন নিয়ে জানিয়েছেন র‍্যাবের মানবতা বিরোধী কাজের কথা। তবে এটি সবিনয়ে প্রত্যাখান করেছে বাংলাদেশ সরকার।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *