Friday , September 20 2024
Breaking News
Home / National / সরকারি চাকরির জন্য নতুন নির্দেশনা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

সরকারি চাকরির জন্য নতুন নির্দেশনা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

সরকারি চাকরি গ্রহনের পূর্বে একজন প্রার্থীকে নানা নিয়ম-কানুনের মধ্যে দিয়ে চাকরির জন্য নিজেকে উপযুক্ত হিসেবে প্রমান করতে হয়। এক্ষেত্রে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয় একজন চাকরি প্রত্যাশীকে। এই ধাপে নতুন একটি নিয়ম যোগ করেছে সরকার। চাকরি গ্রহনের পূর্বে ডোপ টেস্ট করতে হবে। বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এই প্রসঙ্গে জানালেন বেশ কিছু কথা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, সরকারি চাকরিতে নিয়োগের আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক করেছে সরকার। পর্যায়ক্রমে শিক্ষার্থীদেরও ডোপ টেস্টের আওতায় আনা হবে। আজ মঙ্গলবার সচিবালয়ে জাতীয় মা/দ/ক/দ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী অনুশাসন দিয়ে আমাদের জানিয়ে দিয়েছেন, আমরা সেই ব্যবস্থা গ্রহণের জন্য সবাইকে জানিয়ে দিয়েছি। কাজেই এখন থেকে ডোপ টেস্ট বাধ্যতামূলক। শিক্ষাপ্রতিষ্ঠানেও চাচ্ছি, যাতে নবপ্রজন্ম বিপথগামী না হয়, ভুল পথে না যায়, সে জন্য ধীরে ধীরে ব্যবস্থা নিচ্ছি।

তিনি জানান, নিরাপত্তা বাহিনীতে যারা চাকরি করছেন এবং মা/দ/কে/র বিরুদ্ধে কাজ করছেন, তাদের মধ্যে যাদের মা/দ/কা/সক্ত বা মা/দ/কের সঙ্গে জড়িত বলে মনে হচ্ছে এবং ডোপ টেস্টে যারা শনাক্ত হয়েছেন, তাদের সাময়িক বরখাস্ত করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সব নিয়োগে এরই মধ্যে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে মা/দ/ক তৈরি হয় না। ভারত কিংবা মিয়ানমার থেকে আসছে। মা/দ/কের স্বর্গরাজ্য হলো মিয়ানমার। টেকনাফের যতই ওপর যাবেন, বান্দরবানের দিকে যতই যাবেন দুর্গম এলাকা। বর্ডার এলাকায় যেতে দু-তিন দিন লাগবে। মিয়ানমার এই সুবিধা নিয়ে সড়ক পথে ও জঙ্গল দিয়ে মা/দ/ক পা/চা/র করে। আমরা বর্ডার রুট করছি। আমরা মনে করি দুই বছরের মধ্যে বর্ডার রুট করা শেষ হবে। এটা হয়ে গেলে বর্ডার গার্ডরা সীমান্তে গিয়ে পাহারা দিতে পারবেন। তখন মা/দ/ক অনেকটা নিয়ন্ত্রণ করতে পারব।

বর্তমান সময়ে দেশে মা/দ/ক এর বিরুদ্ধে কঠোর অবস্থান রয়েছে বাংলাদেশ সরকার। এমনকি এই মা/দ/কে/র বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি ঘোষনা করেছেন। এমনকি চাকরি প্রবেশের ক্ষেত্রেও ডোপ টেস্ট এর মধ্যে দিয়ে স্বচ্ছ ব্যক্তিদের চাকরিতে নিয়োগ দেওয়ার পদক্ষেপ গ্রহন করেছেন। এছাড়াও সরকারের বিভিন্ন দফতরে বর্তমান সময়ে যারা কর্মরত রয়েছে এদেরকেও এই টেস্ট এর আওতায় আনতে বিশেষ ভাবে কাজ করছে সরকার।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *