Friday , September 20 2024
Breaking News
Home / Abroad / প্রথম বাংলাদেশি হিসেবে যুক্তরাজ্যে কিউসি নিযুক্ত হলেন ব্যারিস্টার সুলতানা

প্রথম বাংলাদেশি হিসেবে যুক্তরাজ্যে কিউসি নিযুক্ত হলেন ব্যারিস্টার সুলতানা

বিশ্বের ক্ষমতাধর দেশ গুলোর মধ্যে অন্যতম একটি দেশ যুক্তরাজ্যে। বর্তমান সময়ে দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য নাগরিক বসবাস করছে। এই তালিকায় অনেক বাংলাদেশীরাও রয়েছে। এমনকি এই সকল বাংলাদেশিদের মধ্যে অনেকেই দেশটির অনেক গরুত্বপূর্ন পদে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি এমনি এক বাংলা‌দেশি বংশোদ্ভূত নারীর সফলতার কথা উঠে এসেছে প্রকাশ্যে।

যুক্তরাজ্যে প্রথম বাংলা‌দেশি বংশোদ্ভূত নারী হি‌সে‌বে কিউসি নিযুক্ত হ‌য়ে‌ছেন ব্যারিস্টার সুলতানা তাপাদার। গতকাল বুধবার (২২ ডিসেম্বর) নতুন নিয়োগ পাওয়া ১০১ জন কুইন্স কাউন্সেল (কিউসি)-এর তালিকা প্রকাশ করা হয়। ব্রিটিশ রানির পরামর্শে লর্ড চ্যান্সেলর এমপি ডোমিনিক রাব এই নিয়োগ দেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। জানা গেছে, সুলতানা সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার শাহাবউদ্দিন তাপাদারের মেয়ে। তিনি একজন অভিজ্ঞ মানবাধিকার বিশেষজ্ঞ এবং আন্তর্জাতিক আইনে বি‌শেষজ্ঞ আইনজীবী। বাংলা‌দেশি বংশোদ্ভূত এই নারী যুক্তরাজ্যে একজন ব্যারিস্টার হি‌সে‌বে আইন পেশায় কাজ করার পাশাপা‌শি দীর্ঘদিন ধ‌রে নারী অধিকার নি‌য়ে কাজ কর‌ছেন।

আপিল আদালতের ফৌজদারি বিভাগে দোষী সাব্যস্ত হওয়া ব্যক্তিদের সাজার বিরুদ্ধে আপিলের বিষয়ে সাধারণ ক্লায়েন্টদের উপদেশ দেওয়ার ক্ষেত্রে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। সুলতানা নিয়মিতভাবে কর্পোরেট ক্লায়েন্টদের, বিশেষ করে বৃহৎ মাল্টি-ন্যাশনাল কর্পোরেশনকে গোপনীয়তা ও ডেটা সুরক্ষার মতো বিষয়গুলোতে পরামর্শ দিয়ে থাকেন। এছাড়া তার হাই প্রোফাইল কাউন্টার টেররিজম এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত মামলায় কাজের অভিজ্ঞতা রয়েছে।

বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশেই বসবাস করছে অসংখ্য বাংলাদেশী। এবং বিভিন্ন দেশের রাজনৈতিক, সামাজিক, উন্নয়নমূলক কাজে অসংখ্য বাংলাদেশি নিযুক্ত রয়েছে। এবং তারা তাদের অক্লান্ত পরিশ্রমের মধ্যে দিয়ে সফলতার শীর্ষ স্থান দখল করতে সক্ষম হয়েছে। বিদেশের মাটিতে বাংলাদেশীদের সফলতা বাংলাদেশের জন্য গৌরবের এবং সম্মানের।

About

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *