Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন আসন্ন, জটিল সমীকরণের পথে ধাবমান দেশের রাজনীতি (ভিডিও)

নির্বাচন আসন্ন, জটিল সমীকরণের পথে ধাবমান দেশের রাজনীতি (ভিডিও)

দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি বলছে, গুম-হত্যার রাজনীতি করার মাধ্যমে ক্ষমতা ধরে রাখার জন্য আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে আওয়ামী লীগ। অন্যদিকে, এই ধরনের অভিযোগের জবাবে আওয়ামী লীগ নেতা যারা তারা বলছেন, এগুলো বিএনপি-জামায়াত জোটের েকটি বড় ধরনের ষড়যন্ত্র। অন্যদিকে মুজাহিদুল ইসলাম সেলিম যিনি সিপিবি সভাপতি তিনি বলছেন, ‘মার্কিন নিষেধাজ্ঞা’ ক্ষমতায় থাকার জন্য আওয়ামী লীগের একটি নয়া কৌশল। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালিত হয়েছে অন্য রকমভাবে যেখানে দেশের রাজনীতিতে তিন দলের অবস্থান তিন মেরুতে দেখা গেছে। এই ধরনের পরিস্থিতি দেশের রাজনীতি কতটা জটিলতার দিকে যাচ্ছে সেটা বলে দিচ্ছে।

স্বাধীনতার ৫০ বছর শেষে বাংলাদেশের অর্থনীতি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। তবে সেই উত্তরন ঘটানোর সুপারিশে রাজনীতির ক্ষেত্রে কতটা উন্নতি লাভ করেছে সেটা এখন প্রশ্ন। নির্বাচনী ব্যবস্থা নিয়ে দেশের দলগুলো এখনো ঐকমত্যে আসতে পারেনি। দেশের দুই বড় দল এক টেবিলে বসতে নারাজ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, নির্দলীয় সরকার না আসলে আমরা কোনো নির্বাচনে যাব না। নির্বাচন কমিশন কী করল না করল সেটি বিষয় না। কারা নির্বাচনটা পরিচালনা করল সেটি হলো বিষয়। যারা দিনের ভোট রাতে করেছিল, সেসব কর্মকর্তারাই তো রয়ে গেছে। বরং তারা পদোন্নতি পেয়ে সচিব পর্যায়ে চলে গেছে। সেসব লোকজন থাকতে একটা কমিশন দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব না।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান বলেন, নির্বাচনকে ভণ্ডুল করার জন্য সন্ত্রা’সী কর্মকাণ্ডের আশ্রয় তারা নিয়েছে। বিএনপিকে কানাডার আদালতে স/ন্ত্রা’সী দল বলে ঘোষণা করেছে। বিএনপির বর্তমান ভারপাপ্ত সভাপতি তারেক জিয়াকে আমেরিকাসহ বিভিন্ন দেশ স/ন্ত্রা’সী আখ্যা দিয়ে ভিসা দেয়নি।

সরকারের পক্ষ থেকে সাম্প্রতিক সময়ে দেশে ব্যাপক উন্নয়নের দাবি করা হলেও রাজনৈতিক অস্থিতিশীলতা, গণতন্ত্র চর্চা ও সুশাসন ও গণমাধ্যমের স্বাধীনতার মতো বিষয়গুলোতে সমালোচনাও তীব্র থেকে তীব্রতর হচ্ছে, বলছেন এ দুই নেতা।

বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, বাংলাদেশের রাজনীতি বর্তমানে খুবই জটিল শুধু নয়, একটা সংকটজনক অবস্থায় পতিত। প্রথমত রাজনীতি এখন রাজনীতির বাইরে চলে গেছে। এখন প্রধানত সা’মরিক-বেসামরিক আমলাতন্ত্র রাষ্ট্রটাকে নিয়ন্ত্রণ করছে। তাদের সমর্থনের ওপর ভিত্তি করে সরকার ক্ষমতায় স্থায়ীভাবে থাকা যায় কি না, সেটার আয়োজন বিভিন্ন পর্যায়ে তারা করে রেখেছে।

বিএনপি নেতা টুকু বলেন, আমাদের লোকজনকে বাড়ি থেকে উঠিয়ে নিয়ে যাচ্ছে। শুধু আমার নেতাদের নয়, ভাই-বোন-বাবাকে উঠিয়ে নেওয়া হয়। এই মাত্রার নিপীড়ন পাকিস্তান আমলে করা হয়নি আমাদের সঙ্গে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকারের গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের ডাক না পাওয়া এবং পুলিশ প্রধানসহ আইনশৃঙ্খলা বাহি’নীর কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি দেশের রাজনীতিতে কতটা প্রভাব ফেলবে তা নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ।

সিপিবি নেতা সেলিম বলেন, আমি মনে করি, আওয়ামী লীগ আর মার্কিন যুক্তরাষ্ট্র হাতে হাত ধরে ক্ষমতা চালাচ্ছে। কোনো একটা জায়গায় হয়তো সমস্যা হয়েছে, একে অন্যকে চাপ দেওয়ার চেষ্টা করছে। এটার সঙ্গে গণতন্ত্রের কোনো সম্পর্ক নেই।

টুকু বলেন, নির্বাচনকে ধ্বং’স করে দিয়ে আজকে একদলীয় শাসন প্রতিষ্ঠা করে রেজিম তৈরি করা হয়েছে। কোনো গণতন্ত্র নেই। আজকে আমেরিকার মতো দেশ আমাদের একটা প্রতিষ্ঠানকে ব্যানড করেছে। নিষেধাজ্ঞা দিয়েছে। এ কলঙ্ক জাতির জন্য না, এ কলঙ্ক সরকারের।

আওয়ামী লীগ নেতা ফারুক খান বলেছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সঙ্গে আমাদের দেশের উন্নয়ন, রাজনৈতিক প্রেক্ষাপট ও আসন্ন নির্বাচনের কোনো ধরনের সম্পর্ক নেই। নিষেধাজ্ঞার আরোপ করার সাত দিন পার না হতেই তারা আবার বলছে বাংলাদেশে সন্ত্রা’সী কর্মকান্ড কমেছে। তাই তাদের কথায় যদি বিশ্বাস আনা হয় তাহলে আমাদের দেশের গণতন্ত্র ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

এমন রাজনৈতিক সংস্কৃতিতে ইতিমধ্যে আমাদের দেশ অর্ধশতাব্দী পার করলো। বিশেষজ্ঞরা বলছেন, সামনে যে সময় বাংলাদেশ অতিবাহিত করতে যাচ্ছে সেটা দেশের রাজনীতিতে আরও চ্যালেঞ্জ অপেক্ষা করছে। এমন অবস্থায় দলমত নির্বিশেষে সবাই দলীয় স্বার্থের থেকে বেরিয়ে এসে দেশের উন্নয়নও স্বার্থের জন্য কাজ করবে এমনটাই প্রত্যাশা করছে সাধারণ মানুষ.

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *