Friday , September 20 2024
Breaking News
Home / National / অভিবাসী কর্মীদের কল্যাণে নয়া পরিকল্পনার কথা জানালেন প্রধানমন্ত্রী

অভিবাসী কর্মীদের কল্যাণে নয়া পরিকল্পনার কথা জানালেন প্রধানমন্ত্রী

প্রতি বছর বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ জিবীকার তাগিদে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমিয়ে থাকে। এই সকল প্রবাসীদের পাঠানো অর্থ দেশের অর্থনীতিতে অগ্রনী ভূমিকা পালন করে থাকে। তবে প্রায় সময় এই সকল প্রবাসীরা নানা ধরনের অসুবিধার সম্মুখীন হয়ে থাকেন। এক্ষেত্রে এই সকল সংকট নিরসনের জন্য কাজ করছে বাংলাদেশ সরকার। এমনকি সম্প্রতি অভিবাসী কর্মীদের কল্যাণে তিনি গ্রহন করেছেন নানা ধরনের পদক্ষেপ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অভিবাসন ব্যবস্থায় সুশাসন, গুণগত মানসম্পন্ন বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং অভিবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণ নিশ্চিত করতে বহুমুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। শুক্রবার (১৭ ডিসেম্বর) ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। দিবসটি পালিত হবে শনিবার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরে আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য ‘শতবর্ষে জাতির পিতা সুবর্ণে স্বাধীনতা, অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’ অত্যন্ত অর্থবহ ও সময়োপযোগী হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বলেন, জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বিদেশে ৫টি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেনটিনিয়াল স্কুল প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এর ফলে অভিবাসীদের সন্তানদের জন্য প্রবাসে শিক্ষার সুযোগ সৃষ্টি হবে। প্রধানমন্ত্রী বলেন, বৈশ্বিক শ্রম বাজারে কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব পড়ায় অনেক অভিবাসী ইতোমধ্যে দেশে প্রত্যাবর্তন করেছেন। আমরা তাদের জন্য স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ এবং পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করেছি।

এ পর্যন্ত প্রায় ৩ লক্ষ প্রবাসী কর্মীকে বিশেষ ব্যবস্থায় ‘সুরক্ষা’ অ্যাপসের আওতায় এনে ভ্যাকসিন দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, টেকসই উন্নয়নের মূলকথা ‘কেউ পিছিয়ে থাকবে না’ বাস্তবায়নে আমরা সবাইকে নিয়ে একযোগে কাজ করে যাচ্ছি। এ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী অভিবাসী কর্মী, তাদের পরিবারের সদস্যদের এবং অভিবাসন প্রক্রিয়া ও অভিবাসী কল্যাণের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনকে আন্তরিক শুভেচ্ছা জানান।

গত দুই বছরের বেশি সময় ধরে গোটা বিশ্ব বৈশ্বিক মহামারির কবলে পড়েছে। এতে করে প্রবাসী শ্রমিকরা বেশ ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে এক্ষেত্রেও সরকার নানা ধরনের পদক্ষেপ গ্রহন করেছেন। এমনকি দেশে ফেরত আসা অনেক প্রবাসী শ্রমিকদের আর্থিক প্রনোদনাও প্রদান করেছেন।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *