Friday , September 20 2024
Breaking News
Home / International / সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের একই সুযোগ-সুবিধা রেখে নতুন আইন পাস দুবাইয়ের

সরকারি ও বেসরকারি চাকরিজীবীদের একই সুযোগ-সুবিধা রেখে নতুন আইন পাস দুবাইয়ের

বিশ্বের প্রত্যেকটি দেশেই সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে নানা ধরনের বৈষম্য রয়েছে। বেতন থেকে শুরু করে নানা ধরনের সুযোগ-সুবিধার ক্ষেত্রে এই বৈষম্য বিদ্যমান। তবে সম্প্রতি এক বৈষম্য দূরকরনে নতুন পদক্ষেপ গ্রহন করেছে সংযুক্ত আরব আমিরাত। এবং ছুটি প্রদানের ক্ষেত্রে নতুন আইন পাশ করেছে দেশটি। এই প্রসঙ্গে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

সংযুক্ত আরব আমিরাতে নতুন আইনের আওতায় সরকারি ও বেসরকারি চাকরির মধ্যে বৈষম্য কমছে। আগামী বছরের ২ ফেব্রুয়ারি থেকে সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রের কর্মচারীরা একই ধরনের ছুটি ভোগ করতে পারবেন। থাকছে কাজের ক্ষেত্রে নমনীয়তাও। দেশটির হিউম্যান রিসোর্স অ্যান্ড এমিরেটাইজেশন মন্ত্রণালয় আজ সোমবার এ ঘোষণা দিয়েছে। নতুন আইনের ফলে কেন্দ্রীর সরকারের সংস্থা এবং বেসরকারি ক্ষেত্রে খণ্ডকালীন ও অস্থায়ী ভিত্তিতে কাজেরও সুযোগ থাকছে। এছাড়া এ আইন বাস্তবায়নের ফলে আমিরাতে আর কেউ নিয়োগের ক্ষেত্রে জাত, বর্ণ, লিঙ্গ, ধর্ম, জাতীয়তা, বংশগত পরিচয় ও শারিরীক অক্ষমতার কারণে বৈষম্যের শিকারও হবেন না।

বিশ্বের ধনী দেশ গোলোর মধ্যে একটি সংযুক্ত আরব আমিরাত। এই দেশটি নিজেদের পরিবর্তন এবং আরও উন্নয়নের লক্ষ্যে নিরলস ভাবে কাজ করছে। এমনকি এক্ষেত্রে প্রায় সময় জারি করছে নানা ধরনের নতুন নতুন আইন। এতে বেশ উপকৃত হচ্ছে দেশটির সকল শ্রেনীর সকল পেশার মানুষ।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *