Monday , March 4 2024
Breaking News
Home / National / আরো একটি ব্যাংকের নাম পরিবর্তন

আরো একটি ব্যাংকের নাম পরিবর্তন

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে যে সিটি ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করে ‘সিটি ব্যাংক পিএলসি’ করা হয়েছে। রোববার (১০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধান ও নীতি বিভাগ (বিআরপিডি) এক সার্কুলারে এ তথ্য জানিয়েছে।

কোম্পানি আইন, ১৯৯৪ এর ধারা ১১ এ (এ ) এর বিধান অনুসারে, ১০ ডিসেম্বর থেকে দেশের তফসিলি ব্যাংকের তালিকায় ‘দ্য সিটি ব্যাংক লিমিটেড’-এর নাম পরিবর্তন করে ‘সিটি ব্যাংক পিএলসি’ করা হয়েছে।

এ প্রসঙ্গে রোববার (১০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাসের স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে যে দেশের তফসিলের অধীনে ‘দ্য সিটি ব্যাংক লিমিটেড’-এর নাম পরিবর্তন করে ‘সিটি ব্যাংক পিএলসি’ করা হয়েছে ১০ ডিসেম্বর থেকে বাংলাদেশের ধারা ৩৭ (২ ) (সি) এ প্রদত্ত ক্ষমতাবলে। ব্যাংক অর্ডার, ১৯৭২ (১৯৭২ সালের রাষ্ট্রপতির আদেশ নং ১২৭ )। .

দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অনেকের মনেই প্রশ্ন উঠেছে, হঠাৎ করে ব্যাংকগুলো কেন নামের শেষে পিএলসি যোগ করছে। এ বিষয়ে জানা যায়, চলতি বছরের ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধান ও নীতি বিভাগ (বিআরপিডি) এক সার্কুলারে ঘোষণা করে যে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর নাম লিখতে হবে। ‘পাবলিক লিমিটেড দায়বদ্ধতা কোম্পানি’ বা ‘পিএলসি’-এর শেষে।

এই আদেশের অংশ হিসাবে, প্রতিটি বাণিজ্যিক ব্যাংক ধীরে ধীরে তাদের নামের সাথে পিএলসি যুক্ত করছে।

About Zahid Hasan

Check Also

বাবা সৌদি প্রবাসী, ১৯ বছর বয়সে প্রতারণার হাতেখড়ি তার

নওশীন তাবাসসুম। বয়স 22 বছর। পরিবারটি চট্টগ্রামের কর্ণফুলীর হালিশহরে থাকে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *