Monday , March 4 2024
Breaking News
Home / Sports / ম্যাথিউসের টাইম আউট এর পর প্রথম বাংলাদেশি হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট মুশফিক

ম্যাথিউসের টাইম আউট এর পর প্রথম বাংলাদেশি হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট মুশফিক

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী টেস্ট ম্যাচে টসে ভাগ্যক্রমে জিতেছে বাংলাদেশ। সিলেটে প্রথম টেস্টে জয়ের পর এই ম্যাচে জিতলেই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতবে টাইগাররা। ড্র করলেও সিরিজ জিতবে শান্ত-মুমিনুলরা। সেই সুখস্মৃতির জন্য পরিচিত মিরপুরে নিজেদের মাঠে ব্যাট করতে নেমে শুরুতেই চার উইকেট হারায় বাংলাদেশ। যেখানে প্রথম দিন তাদের স্বস্তিতে প্রথম সেশন পার করা উচিত ছিল, তার বদলে চাপে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির পর প্রথম বাংলাদেশি হিসেবে ‘মাঠে বাধা দিয়ে’ আউট হন মুশফিক।

৪১তম ওভারের চতুর্থ বলে ডিফেন্ড করেন মুশফিক। বল মাটিতে বাউন্স করে। বলটি অফস্টাম্পের কাছাকাছি কোথাও ছিল না। কিন্তু বাংলাদেশি ব্যাটসম্যান ডান হাতে বল মারলেন বলে কী মনে করেন? নিউজিল্যান্ডের ক্রিকেটাররা ‘মাঠে বাধা দেওয়ার’ আবেদন করেছিলেন।

 

পরে ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন তৃতীয় আম্পায়ার। আর প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ‘মাঠে বাধা দেওয়ার’ জন্য আউট হলেন বাংলাদেশি ব্যাটসম্যান। ‘মাঠে বাধা দেওয়ার’ জন্য আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিক ১১তম এবং টেস্টে অষ্টম ব্যাটসম্যান।

প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান সতর্ক শুরু করেন। তবে দলের ২৯ রান করার পর মিচেল স্যান্টনারের বলে তুলে নিতে গিয়ে উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন জাকির। ওপেনিং ভাঙলেন এই জুটি। ২৪ বলে ৮ রান আসে এই বাঁহাতি ব্যাট থেকে। পরের ওভারে এজাজ প্যাটেলের বলে লাথামের হাতে ধরা পড়েন। ৪০ বলে ১৪ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এরপর উইকেটেও থিতু হতে পারেননি মুমিনুল। নিজের নামে ৫ রান যোগ করতে এজাজের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটসম্যান। কিছুক্ষণের মধ্যেই ফিরেছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন। রিভার্স সুইপ খেলতে গিয়ে এলবিডব্লিউ হন তিনি।

 

১৪ বলে ৯ রান করে বিদায় নেন তিনি। ফলে চার উইকেট হারিয়ে বিপদে পড়া টাইগারদের চাপ কাটিয়ে ওঠার চেষ্টা করে অভিজ্ঞ মুশফিকুর রহিম ও শাহাদাত হোসেন দিপুর। মধ্যাহ্ন বিরতিতে গিয়ে বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে ৮০ রান সংগ্রহ করে।

মুশফিকুর রহিম ও শাহদাত দিপুর ব্যাট করে কিছুটা বিপর্যয় এড়ায় টাইগাররা। ৪ উইকেট হারিয়ে ৮০ রান সংগ্রহ করে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। বিরতির পর দলের ১০৪ রানের লক্ষ্যে ৮৩ বলে ৩৫ রান করে ‘মাঠে প্রতিবন্ধকতা সৃষ্টি করে’ আউট হন মুশফিক। পঞ্চম উইকেটে ৫৭ রানের জুটি ভাঙে টাইগাররা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪১ ওভারে ৫ উইকেট হারিয়ে ১০৪ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

About Zahid Hasan

Check Also

বিপিএলের জয়ের পর এবার তামিমকে নিয়ে মুখ খুললেন সাকিব

বিপিএলের ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পেল ফরচুন বরিশাল। এই শিরোপা জয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *