Monday , March 4 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচনী বিষয় নিয়ে বিপাকে শামীম ওসমান

এবার নির্বাচনী বিষয় নিয়ে বিপাকে শামীম ওসমান

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী সংসদ সদস্য একেএম শামীম ওসমানকে কারণ দর্শানোর নোটিশ (কারণ দর্শানোর নোটিশ) জারি করেছে বিচারকদের সমন্বয়ে গঠিত নির্বাচন তদন্ত কমিটি। একই সঙ্গে নারায়ণগঞ্জ-৩ আসনের জাতীয় পার্টির প্রার্থী সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা শোকজ নোটিশ পেয়েছেন।

শনিবার বিকেলে তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। উভয় প্রার্থী বা তাদের প্রতিনিধিদের নিজ নিজ কমিটির সভাপতির কার্যালয়ে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এছাড়া শামীম ওসমানের অনুসারী এক যুবলীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলে তিনি সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে হাজির হয়ে লিখিতভাবে ক্ষমা চান।

জেলা রিটার্নিং অফিসার জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার (১ ডিসেম্বর) বিকেলে শামীম ওসমানের পক্ষে ভোট চাইতে তার অনুসারী, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানার বিভিন্ন মহল্লায় মিছিল করেন। এর আগে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুরে শামীম ওসমানের পক্ষে নৌকা প্রতীকে ভোট চেয়ে ফতুল্লার তল্লা এলাকায় মিছিল করেন জানে আলম বিবলবের অনুসারীরা। প্রতীক বরাদ্দের আগে এ ধরনের কর্মকাণ্ড নির্বাচনী আচরণবিধির পরিপন্থী।

অপরদিকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় লিয়াকত হোসেন খোকা শতাধিক নেতা-কর্মী-সমর্থকের মিছিল নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে সংবাদ আকারে প্রকাশিত হয়।

শনিবার নারায়ণগঞ্জ-৪ আসনের নির্বাচন তদন্ত কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবিব ও নারায়ণগঞ্জ-৩ আসনের নির্বাচন তদন্ত কমিটির সভাপতি সিনিয়র সহকারী জজ মহসিনা ইসলাম যথাক্রমে শামীম ওসমান ও লিয়াকত হোসেন খোকাকে কারণ দর্শানোর নোটিশ পাঠান।

নোটিশে উল্লেখ করা হয়, নির্বাচন আচরণবিধিমালা ২০০৮-এর বিধি ৬ (ঘ) এবং ১২ বিধির সুস্পষ্ট লঙ্ঘন। এতে রোববার প্রার্থী অথবা তার প্রতিনিধিকে সশরীরে উপস্থিত হয়ে এর ব্যাখ্যা দিতে বলা হলো।

এ ছাড়া নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী এ কে এম শামীম ওসমানের যুবলীগ নেতা জানে আলম বিপ্লবকে কারণ দর্শানোর নোটিশ দেন সহকারী রিটার্নিং অফিসার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেদারুল ইসলাম। পরে ২রা ডিসেম্বর জানে আলম বিপ্লব সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে হাজির হয়ে লিখিতভাবে ক্ষমা চান।

নারায়ণগঞ্জের নির্বাচন কর্মকর্তা ইস্তাফিজুর রহমান আকন্দ বলেন, বিচারকদের সমন্বয়ে গঠিত নির্বাচনী তদন্ত কমিটি যেসব প্রার্থীর নির্বাচনী আচরণ লঙ্ঘন করছে তাদের কারণ দর্শানোর নোটিশ দিচ্ছে। তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু করতে কমিশন সব ধরনের ব্যবস্থা নিচ্ছে।

About bisso Jit

Check Also

ফের গ্যাস নিয়ে মিলল দুঃসংবাদ

গ্রাহক পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম ১,৪৭৪ টাকা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *