Monday , March 4 2024
Breaking News
Home / Countrywide / নির্বাচন নিয়ে ভিন্ন এক কার্যক্রমে নামছে ইইউর বিশেষজ্ঞ দল

নির্বাচন নিয়ে ভিন্ন এক কার্যক্রমে নামছে ইইউর বিশেষজ্ঞ দল

নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণ করবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের নির্বাচনী বিশেষজ্ঞ দল। তারা দেশব্যাপী নির্বাচনী সহিংসতা নিরীক্ষণের জন্য ২৩ জানুয়ারী, ২০২৪ পর্যন্ত দেশব্যাপী সফর করবে।

রোববার সকাল ১১টায় আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে ইইউ নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

ইইউ প্রতিনিধিদলের প্রতিনিধিত্ব করেন ডেভিড নোয়েল ওয়ার্ড (নির্বাচন বিশেষজ্ঞ), আলেকজান্ডার ম্যাটাস (নির্বাচন বিশ্লেষক), সুইবেস শার্লট (নির্বাচন বিশ্লেষক) এবং রেবেকা কক্স (আইনি বিশেষজ্ঞ)।

বৈঠক শেষে অশোক কুমার বলেন, আপনারা জানেন চার ইইউ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক হয়েছে। তারা ইচ্ছা প্রকাশ করেছিলেন, সেই ধারাবাহিকতায় আমরা বৈঠক করেছি। তারা আগামী জানুয়ারির ২৩ তারিখ পর্যন্ত দেশে থাকবে, এই সময়ে তারা নির্বাচনী বিষয়গুলো পর্যবেক্ষণ করবেন।

তারা কিছু বিষয় জানতে চেয়েছিল, আমরা তাদের জানিয়েছি। তারা নির্বাচনী আইন জানতে চান। ভোটারসংখ্যা জানতে চেয়েছেন। তারা দেশব্যাপী ঘুরবেন।
প্রয়োজনে সামনে আরো বৈঠক হবে।

সারাদেশে নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণ করবেন জানিয়ে ইসির অতিরিক্ত সচিব বলেন, সহিংসতাসহ বিভিন্ন বিষয়ে তারা জানতে চেয়েছেন। নির্বাচনী সহিংসতা, প্রাক-নির্বাচন সহিংসতা সম্পর্কে জানতে তারা দেশজুড়ে ভ্রমণ করবেন। ইসি তাদের সহযোগিতা করবে। তাদের নিরাপত্তার সমস্যা আছে, এগুলো নিশ্চিত করা হবে।

দেশের হরতাল-অবরোধের বিষয়ে জানতে চেয়েছে কি? এ প্রসঙ্গে তিনি বলেন, হরতাল-অবরোধের কথা তারা বলেনি। তারা সবাই নির্বাচন বিশেষজ্ঞ। ভোট উৎসব হবে কি হবে না তাও জানতে চাননি তারা। তিনি জানতে চান, কত দল নির্বাচনে এসেছে এবং কতজন প্রার্থী ভোট দিয়েছে। তারা সবকিছু পর্যবেক্ষণ করবে। নির্বাচনপূর্ব ও নির্বাচন-পরবর্তী বিষয়গুলো অবজার্ভ করবে। আইনগুলো সব বাংলায় এগুলো ইংরেজিতে করে দিতে অনুরোধ করেছে, এগুলো করা হবে। তাদের সদস্য সংখ্যা আরও বাড়তে পারে।

About bisso Jit

Check Also

অবশেষে শেষ রক্ষা হলো না ওসমানীর ব্রাদার সাদেক-এর

জামিন নিতে এসে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ব্রাদার ইসরাইল আলী সাদেককে গ্রেফতার করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *