Monday , March 4 2024
Home / Abroad / এবার ফোর্বসের তালিকায় উঠলো সাকিবের নাম

এবার ফোর্বসের তালিকায় উঠলো সাকিবের নাম

আমেরিকান ম্যাগাজিন ফোর্বসের মর্যাদাপূর্ণ ‘আন্ডার ৩০’’ তালিকায় স্থান পেয়েছেন তরুণ বাংলাদেশি সাকিব জামাল। তাকে তালিকার ভেঞ্চার ক্যাপিটাল (স্টার্টআপ ইনভেস্টমেন্ট ফার্ম) ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রতি বছর, ফোর্বস 30 বছরের কম বয়সী বিশ্বের সবচেয়ে প্রতিশ্রুতিশীল 30 জন তরুণের তালিকা তৈরি করে যারা ব্যবসা, প্রযুক্তি, শিল্পকলা সহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল ভূমিকা পালন করে। এ বছর বিশ্বব্যাপী সম্মানিত এই তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশি সাকিব জামাল।

সাকিব জামাল সম্পর্কে ফোর্বেসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের ক্রসবিম ভেঞ্চারস নামের একটি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানে যোগ দেন তিনি। তিনি যোগ দেওয়ার পর গত তিন বছরে প্রতিষ্ঠানটির প্রধান দু’টি তহবিল ২৮ কোটি ডলার মুনাফা করেছে এবং এতে প্রধান ভূমিকা ছিল সাকিব জামারের।

বর্তমানে তিনি ক্রসবিম ভেঞ্চারসের 9টি গুরুত্বপূর্ণ বিনিয়োগে সরাসরি জড়িত। এছাড়াও, ১৪টি অন্যান্য বিনিয়োগও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। জামালকে তার দক্ষতা এবং কাজের প্রতি নিষ্ঠার পুরস্কার হিসেবে ২০২৩ সালের জুন মাসে পদোন্নতি দেওয়া হয়েছিল। বর্তমানে তিনি ওই সংগঠনের সহ-সভাপতি।

সাকিব জামালের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। এদেশে উচ্চ বিদ্যালয় শেষ করে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান। তিনি সেখানকার কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।

About Zahid Hasan

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *