Monday , March 4 2024
Breaking News
Home / Countrywide / এবার ঋণ গ্রহীতাদের বড় ধরনের দুসংবাদ দিল কেদ্রীয় ব্যাংক

এবার ঋণ গ্রহীতাদের বড় ধরনের দুসংবাদ দিল কেদ্রীয় ব্যাংক

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে বাজারে নগদ অর্থের সরবরাহ কমাতে প্রতি মাসে সুদের হার বাড়ানো হয়। আগামী ডিসেম্বরে ব্যাংকের ঋণের সুদের হার ১১ দশমিক ৮১ শতাংশ। এটি ২০২০ সালে নয়-ছয়টি সুদের হার প্রবর্তনের পর থেকে এটি একটি রেকর্ড তৈরি করবে।

বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট সূত্র বলছে, বাজারে টাকার সরবরাহ কমলে পণ্যের দাম কমবে বলে নীতিমালা বাস্তবায়ন করা হচ্ছে। ছয় মাসের (জুন-নভেম্বর) ট্রেজারি বিলের গড় সুদের হারের ভিত্তিতে ডিসেম্বর মাসে ব্যাংকটির স্মার্ট সুদের হার দাঁড়িয়েছে ৮.৭৫ শতাংশ। এর সাথে, বেঞ্চমার্ক পদ্ধতিতে আরও ৩ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যুক্ত হবে। ফলে গ্রাহক পর্যায়ে ব্যাংকটির সুদের হার হবে ১১ দশমিক ৮১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, নভেম্বরে স্মার্ট সুদের হার ১০.০৯ শতাংশ। নভেম্বরসহ গত ৬ মাসের গড় সুদের হার ৮.০৬ শতাংশ। গ্রাহক পর্যায়ে মার্জিন হিসেবে ৩.৭৫ শতাংশ যোগ করে ডিসেম্বরে সুদের হার হবে ১১ দশমিক ৮১ শতাংশ। যা এপ্রিল ২০২০ এর পর সর্বোচ্চ সুদের হার হবে। স্মার্ট সুদের হার নভেম্বরে ছিল ৭ দশমিক ৪৩ শতাংশ।

পলিসি সুদ করিডোরে স্থায়ী ঋণ সুবিধার (এসএলএফ) সুদের হারের সীমা বর্তমান ৯ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে। আর করিডোরের নিম্ন সীমা স্থায়ী আমানত সুবিধা (এসডিএফ) সুদের হার বিদ্যমান৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৫ দশমিক ৭৫ শতাংশে সংশোধন করা হয়েছে। এ কারণে ডিসেম্বর থেকে সুদের হার বাড়বে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে, চলতি বছরের ডিসেম্বর থেকে গ্রাহক পর্যায়ে সুদের হার হবে ১১ দশমিক ৮১ শতাংশ। যা চলতি নভেম্বর মাসে ১১ দশমিক ১৮ শতাংশ। গত অক্টোবরে গ্রাহক সুদের হার ছিল ১০.৯৩ শতাংশ, সেপ্টেম্বরে ছিল ১০.৭০ শতাংশ, আগস্টে ছিল ১০.১৪ শতাংশ, জুন ও জুলাইয়ে ছিল ১০.১০ শতাংশ।

About Babu

Check Also

অবশেষে শেষ রক্ষা হলো না ওসমানীর ব্রাদার সাদেক-এর

জামিন নিতে এসে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ব্রাদার ইসরাইল আলী সাদেককে গ্রেফতার করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *