Monday , March 4 2024
Breaking News
Home / International / এক ভিসায় ভ্রমণ করা যাবে মধ্যপ্রাচ্যের ৬ দেশ

এক ভিসায় ভ্রমণ করা যাবে মধ্যপ্রাচ্যের ৬ দেশ

ছয়টি উপসাগরীয় দেশ আগামী দুই বছরের মধ্যে একীভূত পর্যটন ভিসা ব্যবস্থা চালু করবে। দেশগুলোর পর্যটন খাতের উন্নয়নে এ উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য দেশগুলোর পর্যটন মন্ত্রীদের সঙ্গে ওমানের রাজধানী মাস্কাটে অনুষ্ঠিত এক বৈঠকে এ ঘোষণা দেওয়া হয়।

আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লাহ বিন তোক আল-মাররি বলেছেন যে সমন্বিত ভিসাধারীরা ছয়টি উপসাগরীয় দেশে ভ্রমণ করতে পারবেন।

সেগুলো হলো বাহরাইন, ওমান, কুয়েত, সৌদি আরব, কাতার ও আমিরাত। উপসাগরীয় দেশগুলোর শীর্ষ সম্মেলনে চূড়ান্তভাবে এ বিষয়ে জানানো হবে। ভিসা সংক্রান্ত নির্ধারিত প্রবিধান ও আইন প্রণয়নের পর ২০২৪ বা পরের বছর এটি চালু হতে পারে।

জিসিসি মহাসচিব জসিম আলবুদাই বলেন, ইউনিফাইড ট্যুরিস্ট ভিসা স্কিম বা সমন্বিত ট্যুরিস্ট ভিসা ব্যবস্থা যথাসময়ে বাস্তবায়িত হবে। এর মাধ্যমে উপসাগরীয় দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা আগের চেয়ে বহুগুণ বেড়ে যাবে। তা ছাড়া আন্তর্জাতিক পর্যটকদের আগমনে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে।

তিনি আরও বলেন, ২০২৩ থেকে ২০৩০ সাল পর্যন্ত উপসাগরীয় দেশগুলোর যৌথ পর্যটন কৌশল অনুযায়ী এসব দেশে অভ্যন্তরীণ পর্যটন বৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ শতাংশ। গত বছর দেশটিতে দর্শনার্থীর সংখ্যা ৩৯ .৮ মিলিয়নে পৌঁছেছে।

২০২১ সালের তুলনায় এটি ১৩৬ .৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এখন ২০৩০ সালের মধ্যে ১২৮ .৭ মিলিয়ন দর্শক পৌঁছানোর লক্ষ্য রয়েছে।

তিনি আরও বলেন, জিসিসি দেশগুলোতে পর্যটকদের সংখ্যা বার্ষিক ৮ শতাংশ বাড়ানোর লক্ষ্য রাখা হয়েছে। তদনুসারে, ২০২৩ সালের শেষ নাগাদ এই খাতটি ইউএসডি ৯৬ .৯ বিলিয়ন এবং ২০৩০ সালের মধ্যে ১৮৮ বিলিয়ন পর্যন্ত পৌঁছবে বলে আশা করা হচ্ছে। এই দেশগুলির জিডিপিতে ভ্রমণ ও পর্যটন খাতের অবদান ৭ শতাংশ বৃদ্ধি পাবে এবং এর মূল্য যুক্ত হবে ১৮৫ .৯ বিলিয়ন।

About Zahid Hasan

Check Also

যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশিকে ধরতে এফবিআইয়ের ২০ হাজার ডলার পুরস্কার ঘোষণা

ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি অপহরণ এবং দুটি অপহরণের চেষ্টায় জড়িত থাকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *