Friday , September 20 2024
Breaking News
Home / International / ২০ তলা বাড়ির ৪ তলা দিয়ে ছুটছে মেট্রোরেল, এমন দৃশ্য এদেশে কল্পনাও করতে পারেনি কেউ

২০ তলা বাড়ির ৪ তলা দিয়ে ছুটছে মেট্রোরেল, এমন দৃশ্য এদেশে কল্পনাও করতে পারেনি কেউ

২০ তলা ভবনের পেট চিরে যাত্রীদের নিয়ে চলছে মেট্রো। এমন দৃশ্য এদেশে কেউ কল্পনাও করতে পারেনি। কিন্তু সেটাই। মেট্রো চলছে মাটির নিচে, গাড়ি চলছে ওপরে। মেট্রোও চলবে গঙ্গা দিয়ে। কলকাতায় ট্রেন লাইন ও খালের নিচেও চলছে মেট্রো।

আর অনেক জায়গায় তা মাটিতে ছুটছে যাত্রী নিয়ে গন্তব্যে। এসব ক্ষেত্রে আশপাশের বাড়িঘর পড়ে যাচ্ছে। তবে ওই বাড়িগুলোর সঙ্গে কিছুটা দূরত্ব অবশ্যই আছে।

এদিকে, কলকাতা ছাড়াও ভারতের অনেক শহরে মেট্রো পরিষেবা চালু হয়েছে। তেমনই একটি শহর নাগপুর। যেখানে শুধু মেট্রো পরিষেবা শুরুই হয়নি, অদ্ভুত জায়গা দিয়ে চলছে মেট্রো।

এখন নাগপুরের সীতাবুলডি-জিরো মাইল-কস্তুরচাঁদ পার্কের মধ্যে মেট্রো পরিষেবা শুরু হয়েছে। যা ১ .৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।

এই রুটে মেট্রো লাইন চালানো হয়েছে অভিনব উপায়ে। একটি ২০ তলা বাণিজ্যিক ভবনের ৪ র্থ তলার পেটের মধ্য দিয়ে একটি মেট্রো লাইন বাহিত হয়। বাড়ির অন্য তলায় বিভিন্ন অফিসও রয়েছে। সেখানে মানুষ কাজ করছে।

দেখা যাচ্ছে যে সেই বাড়ির কোনও অফিসে কর্মরত কেউ মেট্রো ধরতে বাড়ি ছেড়ে যাওয়ার দরকার নেই। শুধুমাত্র যখন আপনি ৪ র্থ তলায় চলে যান। আপাতত মেট্রো চালু হলেও বাকি অংশে পরিষেবা চালুর কাজ চলছে পুরোদমে।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *