Wednesday , February 21 2024
Breaking News
Home / Countrywide / খালেদা জিয়া ভোটে দাঁড়াতে পারবেন কিনা, যা বললেন সিইসি

খালেদা জিয়া ভোটে দাঁড়াতে পারবেন কিনা, যা বললেন সিইসি

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ডিসেম্বর মাসে কিংবা ২০২৪ সালের জানুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা বলা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। এদিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নির্বাচনে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে কিনা সে বিষয়ে এর আগেও বিতর্ক হয়েছে এবং সেইসাথে চলছে আলোচনা। নির্বাচনে অংশ নেয়া একটি আইনগত বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এদিকে খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন, বেগম জিয়া আগামী নির্বাচনে অংশ নেবেন। তবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলছেন, নির্বাচনে খালেদা জিয়ার নির্বাচনে দাঁড়ানোর বিষয়টি পরীক্ষা করে দেখা হবে।

বুধবার (২ নভেম্বর) নির্বাচন কমিশনের সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ তথ্য জানান।

হাবিবুল আউয়াল বলেন, খালেদা জিয়া নির্বাচনে দাঁড়ালে বিষয়টি আইনগতভাবে খতিয়ে দেখা হবে। এটা যখন হবে তখন দেখা যাবে। সবকিছু আইন অনুযায়ী হবে। আগে থেকে কিছু বলতে পারছি না।

এদিকে আইনমন্ত্রী আনিসুল হক বারবার বলে আসছেন, দেশের প্রচলিত আইন ও সংবিধান অনুযায়ী দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার আগামী সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কোনো সুযোগ নেই।
উল্লেখ্য, বেগম খালেদা জিয়ার ১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত প্রত্যেকটি সংসদ নির্বাচনে প্রার্থী নিয়ে সংসদে প্রতিনিধিত্ব করেছেন। তিনি সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে সরকারের নির্বাহী আদেশে বাসায় অবস্থান করছেন, সেক্ষেত্রেও তার সাজা মওকুফ হয়নি। তাই নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি আইনগতভাবে খতিয়ে দেখবে নির্বাচন কমিশন এমনটিই জানিয়েছে।

About bisso Jit

Check Also

শিশুবক্তা মাদানীকে কেন্দ্র করে ফের পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ, পুলিশসহ আহত অনেক

সুনামগঞ্জের তাহিরপুরে সুপরিচিত শিশু বক্তা মুফতি রফিকুল ইসলাম মাদানীকে তাফসীরুল কুরআন মাহফিলের মঞ্চে প্রবেশে বাধা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *