Tuesday , February 27 2024
Breaking News
Home / National / এবার সরকারবিরোধী প্রবাসীদের জন্য বড় দুঃসংবাদ, আসছে নতুন আইন

এবার সরকারবিরোধী প্রবাসীদের জন্য বড় দুঃসংবাদ, আসছে নতুন আইন

বাংলাদেশের হাজারো মানুষ বসবাস করে থাকে বিদেশের মাটিতে। এর মধ্যে অনেকেই আছেন যারা প্রতিনিয়ত সরকার বিরোধী কাজ এবং সরকার বিরোধী বক্তব্য দিয়ে যাচ্ছেন। এবার তাদের জন্য রয়েছে বড় একটি দুঃসংবাদ।

জানা গেছে দেশের বাইরে সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত প্রবাসীদের আইনের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সংসদীয় কমিটিকে বলেছে, সরকারবিরোধী কর্মকাণ্ডের অংশ হিসেবে যেসব প্রবাসী উস্কানিমূলক ও বানোয়াট বক্তব্য দিয়েছেন, তাদের আইনের আওতায় আনতে সরকার কাজ করছে।

বৃহস্পতিবার সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বৈঠকে উপস্থিত একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সঞ্চালনায় বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, ড.হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক।

দেশের বাইরে অপপ্রচারে জড়িতদের চিহ্নিত করতে আগের বৈঠকে সুপারিশ করেছিল কমিটি। বৃহস্পতিবারের বৈঠকে ওই সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওই প্রতিবেদন অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বা অভিবাসীরা দেশের জন্য ইতিবাচক ভূমিকা পালন করে। দুঃখজনক হলেও সত্য যে, অনেক প্রবাসী বাংলাদেশ ও সরকারের বিরুদ্ধে নেতিবাচক অপপ্রচারে লিপ্ত। যারা সরকার বিরোধী কর্মকান্ড পরিচালনা করে, উস্কানিমূলক এবং সম্পূর্ণ বানোয়াট বক্তব্য দেয় তাদের আইনের আওতায় এনে শাস্তি বা বিচারের জন্য সরকার কাজ করছে।

কমিটির আগের বৈঠকে বিদেশে অবস্থানকারীদের সরকারবিরোধী প্রচারণার বিষয়ে কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, অশুভ শক্তির ক্রমাগত অপপ্রচারের কারণে ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশের প্রতিনিধিরা সরকারবিরোধী প্রচারণা চালাতে শুরু করেছে। বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক মনোভাব প্রকাশ করুন। এ ছাড়া সুইডেনের ‘নেত্র নিউজ’ মিথ্যা ও অর্ধসত্য তথ্য দিয়ে একের পর এক প্রতিবেদন প্রকাশ করছে। আসন্ন সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে একটি ক্যাবল ষড়যন্ত্রে লিপ্ত হওয়ায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

হাবিবে মিল্লাতের অপর সদস্য ডা. স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই চক্রের ২২ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ওপর জোর দেন তিনি।

অপর সদস্য নাহিম রাজ্জাক সরকার ও দেশবিরোধী চক্রের ষড়যন্ত্রকে যথাযথভাবে মোকাবেলায় বিদেশি কূটনীতিকদের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকের ওপর জোর দেন। তিনি আরও বলেন, ইইউর কয়েকটি দেশে বাংলাদেশবিরোধী প্রচারণা বাড়ছে, তাই ছয় মাসের মধ্যে সংসদীয় কমিটির সদস্যরা এসব দেশ সফর করবেন।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান বলেন, এ ধরনের অপকর্মের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এসব বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে বলেন, ইউরোপের বেশ কয়েকটি দেশে একটি মহল সরকার ও দেশের বিরুদ্ধে ব্যাপকভাবে অপপ্রচার চালাচ্ছে। এগুলো প্রতিরোধে কমিটির পরামর্শ চেয়েছেন তিনি।

প্রসঙ্গত, এ দিকে এই বিষয়টি প্রকাশ হওয়ার পর থেকেই অনেক জায়গা শুরু হয়েছে আলোচনা সমালোচনা। বিশেষ করে প্রবাসীরা করছে এই বিষয়টির ঘোর বিরোধিতা।

About Rasel Khalifa

Check Also

বাবা সৌদি প্রবাসী, ১৯ বছর বয়সে প্রতারণার হাতেখড়ি তার

নওশীন তাবাসসুম। বয়স 22 বছর। পরিবারটি চট্টগ্রামের কর্ণফুলীর হালিশহরে থাকে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *