Wednesday , February 28 2024
Breaking News
Home / National / স্যাংশন প্রত্যাহার করা নিয়ে নতুন কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্যাংশন প্রত্যাহার করা নিয়ে নতুন কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এখনো কাটেনি সংক্রমণের রেশ, আর এরই মধ্যে রীতিমতো লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। ফলে নিত্যনতুন নানা সমস্যার মুখে পড়তে হচ্ছে দেশের সাধারণ মানুষকে। আর এ বিষয়টি বিবেচনা করে আবারো বিশ্বের অন্যান্য দেশকে যুদ্ধ বন্ধ ও স্যাংশন প্রত্যাহারের আহ্বান জানালেন আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেছেন, যুদ্ধের কারণে বাংলাদেশসহ বিভিন্ন দেশে খাদ্যের দাম বেড়ে গেছে। খাদ্য ঘাটতি দেখা দিয়েছে, তাই আমি বলবো যুদ্ধ বন্ধ করুন, স্যাঙ্কশন প্রত্যাহার করুন।

তিনি বলেন, যারা বলে রিজার্ভ গেলো কোথায় তাদের বলছি রিজার্ভের টাকা গেছে পণ্য আমদানি, পায়রা বন্দর, খাদ্য-সার কেনায়। রিজার্ভের টাকা কেউ চিবিয়ে খায়নি। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি পায়রা সমুদ্রবন্দরের বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। বিটিভি

প্রকল্পের মধ্যে রয়েছে বন্দরের ক্যাপিটাল ড্রেজিং, আটটি জাহাজের উদ্বোধন, প্রথম টার্মিনাল এবং ছয় লেনের সংযোগ সড়ক ও একটি সেতু নির্মাণ। বুধবার (২৬ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমুদ্রবন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিংয়ে একটি ৭৫ কিলোমিটার দীর্ঘ, ১০০-১২৫ মিটার চওড়া এবং ১০ দশমিক ৫ মিটার গভীর চ্যানেল তৈরি হবে, যা বন্দরে ৪০ হাজার টন কার্গো বা ৩ হাজারটি কনটেইনারবোঝাই জাহাজ ডক করার সক্ষমতা তৈরি করবে। ক্যাপিটাল ড্রেজিং চ্যানেলে আনুমানিক ৪ হাজার ৯৫০ কোটি টাকা খরচ হবে এবং বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল ড্রেজিংয়ের কাজ করবে।

পায়রা সমুদ্রবন্দরের জন্য ২০৯ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত জাহাজ ও নৌযানগুলো বন্দর কর্তৃপক্ষকে বিদেশি জাহাজের আগমন ও প্রস্থান পর্যবেক্ষণ এবং চ্যানেল রক্ষণাবেক্ষণে সহায়তা করবে।

ক্ষমতায় আসার পর থেকেই দেশ ও দেশের মানুষের জন্য রীতিমতো কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। চরম ঙ্কটপূর্ণ পরিস্থিতির মধ্যে দিয়েও যেভাবে দেশ এগিয়ে যাচ্ছে, এটাই প্রমান করে দেশ ও দেশের মানুষের জন্য এ সরকার যতটা ভাবে অন্য আর কেউ এতটা ভাবে না।

About Rasel Khalifa

Check Also

বাবা সৌদি প্রবাসী, ১৯ বছর বয়সে প্রতারণার হাতেখড়ি তার

নওশীন তাবাসসুম। বয়স 22 বছর। পরিবারটি চট্টগ্রামের কর্ণফুলীর হালিশহরে থাকে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *