Thursday , February 22 2024
Breaking News
Home / Countrywide / বিদেশগামী কর্মীদের জন্য নতুন নিয়ম চালু করলো সরকার, জানতে হবে বিদেশগামী সকলকে

বিদেশগামী কর্মীদের জন্য নতুন নিয়ম চালু করলো সরকার, জানতে হবে বিদেশগামী সকলকে

বাংলাদেশ থেকে প্রতি বছর হাজারো মানুষ বিদেশে পারি জমিয়ে থাকে একটু ভালো থাকার আশায়। আর সেই সাথে তাদের পাঠানো রেমিটেন্স দেশের অর্থিনীতর ভারসম্য টিকে থাকে। তবে দেখা যায় অনেক সময় প্রবাসীরা অবৈধ ভাবে রেমিটেন্স পাঠিয়ে থাকে আর এই কারনে সরকার বঞ্চিত হয়ে থাকে কাঙ্খিত রাজস্ব। তবে এবার বদলানো হয়েছে নিয়ম।

বৈধ উপায়ে বিদেশ থেকে রেমিটেন্স বাড়াতে এবং জাল মেডিকেল সার্টিফিকেট রোধে নতুন আইন জারি করেছে সরকার। জনশক্তি ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) প্রস্থান পারমিট ইস্যু করার জন্য প্রবাসীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং মেডিকেল পরীক্ষার রিপোর্ট জমা দেওয়ার বাধ্যতামূলক করে একটি নতুন বিজ্ঞপ্তি জারি করেছে। আগে, একজন প্রবাসী কর্মীকে বহির্গমন পারমিট আবেদনের সাথে ১০ টি বিষয়ে নথি জমা দিতে হতো, কিন্তু এখন তাকে ১২টি বিষয়ে নথি জমা দিতে হবে। অর্থাৎ এখন কেউ বিদেশে যেতে চাইলে তাকে দুটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে। একটি নিজের নামে অন্যটি পারিবারিক নামে।

৪ অক্টোবর জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈধ চ্যানেলের মাধ্যমে বিদেশ থেকে রেমিট্যান্স পাঠানোসহ যাবতীয় আর্থিক লেনদেনের সুবিধার্থে প্রবাসী শ্রমিকদের অবশ্যই দুটি ব্যাংক অ্যাকাউন্ট নম্বর থাকতে হবে। , একটি তাদের নিজের নামে এবং একটি তাদের পরিবারের নামে, বিএমইটি প্রস্থান পারমিটের জন্য আবেদন করতে। সাথে জমা দিতে হবে একই সাথে, বিদেশে যাওয়ার আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত মেডিকেল সেন্টার থেকে কর্মচারীর মেডিকেল টেস্ট রিপোর্টের প্রথম পৃষ্ঠার ফটোকপি জমা দিতে হবে।

বর্তমানে, একজন অভিবাসী কর্মীকে বিএমইটি ছাড়পত্র পেতে ১০ টি নথি জমা দিতে হবে। যার মধ্যে রয়েছে 1. তিন দিনের প্রি-ডিপারচার ট্রেনিং সার্টিফিকেট। ২. কমপক্ষে ৬ মাস মেয়াদ সহ পাসপোর্ট। ৩. ভিসা ৪. কর্মসংস্থান চুক্তি। ৫. কর্মী যেখানে যাবেন সেই দেশের দূতাবাস কর্তৃক প্রত্যয়িত কাগজপত্র। ৬. ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার ফান্ডের অনুকূলে ৩,৫০০ টাকার পে-অর্ডার। ৭. ভিসা ভেরিফাই হলে ২৫০ টাকার পে অর্ডার, ভেরিফাই না হলে দেশের উপর নির্ভর করে ৪০০ থেকে ৫০০ টাকার পে অর্ডার। ৮. তিনশ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার।

৯. চারশত নব্বই টাকার বীমা পে-অর্ডার এবং ১০. বায়োমেট্রিক ফিঙ্গারিং সহ বিএমইটি’র -এর নিবন্ধন। তবে বিএমইটির নতুন বিজ্ঞপ্তির ফলে একজন প্রবাসী কর্মীকে আরও দুটি বিষয় যোগ করে মোট ১২টি বিষয়ে নথি জমা দিতে হবে। এ বিষয়ে আজ বিএমইটির মহাপরিচালক মোঃ শহিদুল আলম এনডিসির সাথে যোগাযোগ করা হলে তিনি প্রবাস সময়কে বলেন, আমাদের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে, এখন রিক্রুটিং এজেন্ট থেকে চালু করলেই তা কার্যকর হবে।

প্রসঙ্গত,নিয়মের মধ্যে থেকে এবার যেতে হবে সকলকে বিদেশে। আর সরকারের করা এই নতুন নিয়ম মেনেই সকলকে এরপর থেকে পাঠাতে হবে রেমিটেন্স।

About Rasel Khalifa

Check Also

এবার মুশতাকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন তিশার মা

তিশা ও খন্দকার মোশতাক আহমেদের বিয়ে নিয়ে প্রথমবারের মতো মিডিয়ার সামনে এলেন সিনথিয়া ইসলাম তিশার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *