Sunday , March 3 2024
Home / Countrywide / নতুন নামে পাল্টাচ্ছে জামায়াত, ইসিতে নিবন্ধনের আবেদনে নিচ্ছে প্রস্তুতি

নতুন নামে পাল্টাচ্ছে জামায়াত, ইসিতে নিবন্ধনের আবেদনে নিচ্ছে প্রস্তুতি

জামায়াতে ইসলামী বাংলাদেশ রাজনীতিতে মুক্তিযুদ্ধ বিরোধী দল হিসেবে আখ্যায়িত হওয়ার পর, দলটি সাংগঠনিক ভাবে ঘুরে দাঁড়াতে চেষ্টা করে। কিন্তু এ দলটির নিবন্ধন বাতিল হওয়ায় অনেক নেতা কর্মীর মনোবল ভেঙে পড়ে। পুনরায় এই সংগঠনটিকে শক্তিশালী করতে এবং আগামী নির্বাচনকে সামনে রেখে ফের দলটি নির্বাচন কমিশনে ভিন্ন নামে নিবন্ধন করতে যাচ্ছে বলে জানা গেছে।

নতুন নামে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছে জামায়াতে ইসলামী বাংলাদেশ। দলটি ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’ বা ‘বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি’ হিসেবে নিবন্ধন করতে চায়। সে অনুযায়ী জামায়াত নিবন্ধনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানা গেছে।

আগামী ৩০ অক্টোবরের মধ্যে নির্বাচন কমিশনে নতুন নামের জন্য আবেদন করবে জামায়াত।

নতুন এই দলটির নেতা হিসেবে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার ও সাবেক শিবির নেতা নিজামুল হক নাঈমের নাম শোনা যাচ্ছে।

তবে এ বিষয়ে সত্যতা স্বীকার করেও গণমাধ্যমকে কিছু বলতে রাজি নন জামায়াতের নেতারা।

জাতীয় নির্বাচনকে সামনে রেখে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’ বা ‘বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি’ নামে দলটির নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করবে বলে জামায়াত-সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ জন্য কম পরিচিত ব্যক্তিদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জামায়াতের নায়েবে আমির ডক্টর সৈয়দ আবদুল্লাহ মুহাম্মদ তাহের গণমাধ্যমকে বলেন, জামায়াত নতুন নামে দল গঠন করছে না।

নতুন দলের প্রধান হিসেবে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকারের নাম আসছে, এমন প্রশ্নে আবদুল্লাহ মুহাম্মদ তাহের বলেন, এ বিষয়টি আমার জানা নেই। তিনিই ভালো বলতে পারবেন।

২০১৩ সালের ১ আগস্ট বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধী দল হিসেবে জামায়াতের নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে হাইকোর্ট রায় দেন। এরপর বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধী দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন ২৯ অক্টোবর ২০১৮ বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)।

প্রসঙ্গত, বিএনপি সম্প্রতি তিনটি বিভাগীয় শহরে সমাবেশ করেছে, যেখানে বিপুল সংখ্যক নেতাকর্মীদের জমায়েত হওয়ার বিষয়টি লক্ষ্য করা গেছে। বেশ কয়েকটি ধর্মভিত্তিক দল বিএনপির সাথে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নামছে। সেই লক্ষ্যে বিএনপি আরো বেশ কয়েকটি দলের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। এদিকে জামায়াতে ইসলামী বাংলাদেশ এ বিষয়ে একটা সফলতা দেখতে পেয়ে নিজেদের সংগঠনকে নতুন নামে নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করতে পারে বলে মনে করেছেন অনেকে।

About bisso Jit

Check Also

আর চাঁদ রাতে দেখা হবে নারে দোলা: নাদিয়া

রাজধানীর বেইলি রোডে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে বান্ধবী দোলা ও তার বোনকে হারিয়েছেন ছোট পর্দার জনপ্রিয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *