Tuesday , February 27 2024
Home / Countrywide / বিশ্বকাপ ফুটবল দর্শকদের জন্য ওমরাহ পালন নিয়ে বড় ধরনের সুযোগের ঘোষনা দিল কাতার

বিশ্বকাপ ফুটবল দর্শকদের জন্য ওমরাহ পালন নিয়ে বড় ধরনের সুযোগের ঘোষনা দিল কাতার

বিশ্বকাপ ফুটবল মানে বিশ্বজুড়ে একটি ভিন্ন ধরনের উত্তে”জনা। এবারের ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে খ্যাত বিশ্বকাপ ফুটবল খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে আরবদেশ কাতারে। আগামী ২০ নভেম্বর শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ। দেশটিতে প্রায় এক মাসের ধরে চলা ফুটবল বিশ্বকাপ দেখতে দর্শকরা কাতারে গেলে তাদের জন্য থাকছে বিশাল অফার এবং সুযোগ।

তার মধ্যে মুসলিমদের জন্য সৌদি আরবে ওমরাহ করারও বড় সুযোগ রয়েছে। এবারের বিশ্বকাপ শেষ হবে ১৪ ডিসেম্বর। তবে বিশ্বকাপের জন্য ইস্যু করা ভিসার মেয়াদ থাকবে ১১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

এই ভিসা ছাড়াও, প্রত্যেক দর্শনার্থীকে কাতার সরকারের অনুমতিপত্র হিসাবে একটি হায়া কার্ড সাথে থাকতে হবে। যা ১১ জানুয়ারী, ২০২৩ পর্যন্ত বৈধ থাকবে। এবং এই হায়া কার্ডটি সাথে থাকলে, যারা বিশ্বকাপ দেখতে যাচ্ছেন তারা এই সময়ের মধ্যে ফ্রি ভিসা নিয়ে কাতার ছাড়াও অন্যান্য দেশে ভ্রমণ করতে পারবেন।

এই হায়া কার্ড থাকলে বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকরা ফ্রি ভিসা নিয়ে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। তারা চাইলে মক্কা ও মদীনায় গিয়ে মুসলিম উম্মাহর ইবাদত ওমরাহ হজ করতে পারেন। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক খালেদ আল শামারী সম্প্রতি এক ঘোষণার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, হায়া কার্ড থাকলে যে কোনো ধর্মপ্রাণ মুসলমান ১১ জানুয়ারি পর্যন্ত সৌদি আরবে ওমরাহ হজ করতে পারবেন। তবে সেক্ষেত্রে ব্যক্তির স্বাস্থ্য রিপোর্ট সম্পূর্ণ সঠিক হতে হবে।

খালেদ আল শামারির মতে, কারো নিকট হায়া কার্ড থাকলে ওমরাহের জন্য সৌদি আরবের ভিসা সম্পূর্ণ বিনামূল্যে পাবেন। তবে ভিসা প্ল্যাটফর্ম থেকে স্বাস্থ্য রিপোর্ট পাস করতে হবে। হায়া কার্ড বৈধ থাকলে যে কেউ ওমরাহ পালন না করলেও সৌদি আরব ঘুরতে পারবেন।

কাতারে গিয়ে যে সমস্ত দর্শক সরাসরি মাঠে বসে ফুটবল খেলা উপভোগ করবেন, তারা কাতার ভ্রমণ ছাড়াও বেশ কয়েকটি দেশ ভ্রমণের সুযোগ পাবেন। কাতার সরকার তাদের প্রতিবেশী দেশগুলোতে যাওয়ার জন্য ভিসা উন্মুক্ত করে দেয়ার ঘোষণা দিয়েছে। এরই প্রেক্ষিতে সৌদি আরবে ওমরাহ পালন করতে পারবেন মুসলমান ধর্মাবলম্বী ব্যক্তিরা। যেটা বিশ্বকাপ ফুটবলের দর্শকদের জন্য একটি বড় ধরনের সুযোগ।

About bisso Jit

Check Also

স্বামীকে ‘দুলাভাই’ পরিচয় দেওয়া সেই যুবলীগ নেত্রী রিমান্ডে

জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে পাবনা জেলা যুব মহিলা লীগের সদস্য মিম খাতুন ওরফে আফসানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *