Wednesday , February 21 2024
Breaking News
Home / National / প্রধানমন্ত্রীকে ‘বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী’ ঘোষণা, শেষ পর্যন্ত সত্যিটা জানালো খোদ জাতিসংঘ

প্রধানমন্ত্রীকে ‘বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী’ ঘোষণা, শেষ পর্যন্ত সত্যিটা জানালো খোদ জাতিসংঘ

সম্প্রতি বাংলাদেশে একটি বিষয় নিয়ে সৃষ্টি হয় বেশ আলোচনা সমালোচনা। আর এই বিষয়টি হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছে জাতীসংঘ। এ নিয়ে বাংলাদেশে তৈরী হয়েছে অনেক সংবাদ।

বিশেষ করে বাংলাদেশে বহুল প্রচারিত একটি ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে যে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জাতিসংঘ কর্তৃক ‘বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী’ ঘোষণা করা হয়েছে। তবে এ দাবি মিথ্যা, জাতিসংঘের একজন মুখপাত্র বলেছেন, সংস্থাটি এ ধরনের কোনো পুরস্কার দেয় না। এছাড়াও, ১৬ অক্টোবর ২০২২ পর্যন্ত এই ধরনের পুরস্কার ঘোষণা করার কোনো অফিসিয়াল রিপোর্ট পাওয়া যায়নি।

২৩ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সহ এই ফেসবুক পোস্টে দাবিটি শেয়ার করা হয়।

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপির নামে একটি আনভেরিফাইড ফেসবুক পেজ থেকে পোস্টটি করা হয়েছে। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে এই পেজের পোস্ট নিয়মিত শেয়ার করা হয়।

জাহিদ মালেকের পোস্টে লেখা হয়েছে: “অভিনন্দন! জাতিসংঘ কর্তৃক বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী, কোটি মানুষের প্রিয় নেতা, সফল রাষ্ট্রনায়ক এবং আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।”

একই রকম দাবি একই দিন বাংলাদেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসস এর এই প্রতিবেদনে প্রকাশ করা হয়।

বাসস রিপোর্টে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংকে উদ্ধৃত করে বলা হয়েছে: “জাতির জন্য এটি একটি বড় অর্জন যে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘ ঘোষিত বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছে। জাতি।”

এছাড়া ৬ অক্টোবর দৈনিক যায়যায়দিনের খবরে বলা হয়- মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এবং যুব-ক্রীড়া ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য ও জাতীয় ক্রিকেট বোর্ডের পরিচালক আলহাজ্ব এ এম নাঈমুর রহমান দুর্জয় বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা। প্রধানমন্ত্রীর জননেতা। শেখ হাসিনা বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী। ইতিমধ্যে জাতিসংঘ ঘোষণা করেছে।”

দাবিটি ফেসবুকে আরও বিভিন্ন পোস্টে– যেমন এখানে, এখানে ও এখানে শেয়ার করা হয়েছে।

গত ২৩ সেপ্টেম্বর শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেয়ার পর দাবিটি অনলাইনে ছড়ায়। সাধারণ অধিবেশনের ভাষণে হাসিনা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ইস্যুতে কথা বলেন যার মধ্যে রয়েছে রোহিঙ্গা সঙ্কট এবং রাশিয়া কর্তৃক ইউক্রেনের বিভিন্ন অঞ্চল ‘অবৈধভাবে’ দখলের নিন্দা করে জাতিসংঘের রেজুলেশনে ক্রেমলিনের বিপক্ষে ভোটা দেয়ার বিষয়টি। তবে এই দাবিটি অসত্য।

২০২২ সালের ১৬ অক্টোবর পর্যন্ত জাতিসংঘ কর্তৃক শেখ হাসিনাকে ‘বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী’ ঘোষণা সংক্রান্ত কোন আনুষ্ঠানিক প্রতিবেদন পাওয়া যায়নি।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফানে দুজারিক এএফপিকে বলেছেন, “জাতিসংঘের পক্ষ থেকে এমন কোন পুরস্কার বা অ্যাওয়ার্ড প্রদান করা হয় না।”

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংঘের একটি অনুষ্ঠানে অবস্থানরত অবস্থায় এই সংবাদটি ছড়িয়ে পরে বাংলাদেশে। তবে সে সময়েও এই খবরের কোনো ধরণের বিশ্বাস যোগ্য সত্যতা জানায়নি সংবাদ প্রচারকারীরাও। শুধু এই প্রথম নয় এর আগেও একবার এ ধরনের ভুয়া খবর প্রকাশ করা হয়েছিল দেশে।

About Rasel Khalifa

Check Also

দেশের সব নাগরিককে বীমার আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার

দেশের সব নাগরিক এবং সরকারি-বেসরকারি সম্পত্তিকে বীমার আওতায় আনার পরিকল্পনা নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *